৮০ ভাগ প্রতিশ্রুতি পালন করতে পারেননি ট্রাম্প

পপুলার২৪নিউজ ডেস্ক:

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতা গ্রহণের পর প্রথম ১০০ দিনে কী কী কাজ করবেন, তার একটি তালিকা দিয়েছিলেন। ক্ষমতায় আরোহনের পর প্রথম ১০০ দিনে সে প্রতিশ্রুতিগুলোর ৮০ শতাংশই তিনি পালন করতে ব্যর্থ হয়েছেন। এক প্রতিবেদনে বিষয়টি প্রকাশ করেছে ইনডিপেনডেন্ট। নির্বাচিত হওয়ার এক মাস আগে নির্বাচনী প্রচারণা যখন তুঙ্গে তখন পেনসিলভানিয়া রাজ্যের ঐতিহাসিক গেটিসবার্গে ট্রাম্প ৩৮টি বিষয় প্রথম ১০০ দিনের মধ্যেই সম্পন্ন করার প্রতিশ্রুতি দেন। এ বিষয়গুলো মার্কিন অর্থনীতি, নিরাপত্তা ও সমাজের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেও তিনি জানান। তবে ক্ষমতা গ্রহণের ১০০ দিন শেষেও সে প্রতিশ্রুতিগুলো তিনি পূরণ করতে পারেননি।

তবে ক্ষমতা গ্রহণের ১০০ দিন পূর্তি উপলক্ষে বিভিন্ন মিডিয়াকে সাক্ষাৎকার দিয়েছেন ট্রাম্প। এতে তিনি জানান, মার্কিন প্রেসিডেন্টের কাজ যে এত কঠিন তা তিনি আগে বুঝতে পারেননি।

রয়টার্সকে ট্রাম্প বলেন, ‘আপনি আসলে খোলসের মধ্যে বন্দি, কারণ আপনার এত বেশি নিরাপত্তা যে আপনি কোথাও যেতে পারবেন না। ‘

অনুসন্ধানে দেখা গেছে, ট্রাম্পের ৩৮টি প্রতিশ্রুতির মধ্যে মাত্র সাতটি পুরোপুরি বাস্তবায়িত হয়েছে। অন্য প্রতিশ্রুতিগুলো বিভিন্ন কারণে তিনি পালন করতে পারেননি।

রয়টার্সকে সাক্ষাৎকার দেওয়ার পরদিন গতকাল শুক্রবার ট্রাম্প কথা বলেন তাঁর দায়িত্বের এক শ দিন নিয়ে। বার্তা সংস্থা এএফপি জানায়, একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করার পর হোয়াইট হাউসের ট্রাম্প সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। এ সময় তিনি বলেন, ‘আমরা ১০০ দিনে যা করেছি, আমার মনে হয় না আর কেউ তা কখনো করতে পেরেছে। আমরা অনেক কাজ করেছি। তাই আমরা খুবই খুশি। ‘

তিনি বলেন, ১০০ দিনেই সাফল্য-ব্যর্থতার মূল্যায়ন ঠিক নয় এবং এটা যে যার মতো করে করেন। তিনি আরও বলেন, ‘এত কাজ করেছি, যা আমি প্রেসিডেন্ট হওয়ার আগে করিনি। ‘

সাক্ষাৎকারে ব্যক্তিজীবন ছাড়াও সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে নিজের অবস্থান তুলে ধরেন ট্রাম্প। উত্তর কোরিয়া প্রসঙ্গে বলেন, দেশটি যদি পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি থেকে সরে না আসে, তাহলে তাদের সঙ্গে বড় ধরনের সংঘাত বেঁধে যেতে পারে।

পূর্ববর্তী নিবন্ধসুন্দরবনের ২৫ জলদস্যুর আত্মসমর্পণ
পরবর্তী নিবন্ধগরমে ঠান্ডা পানি কেন খাবেন না