৫০ ঘণ্টা বিদ্যুৎহীন শিবগঞ্জ, ভোগান্তিতে ১৪ হাজার গ্রাহক

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে ৫০ ঘণ্টা বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকায় চরম বেকায়দায় পড়েছেন এলাকাবাসী। গত বুধবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ বিদ্যুৎ সরবরাহ কেন্দ্রের সাব-স্টেশনে হঠাৎ বিপর্যয়ের কারণে ওইদিন দুপুর থেকে এখন পর্যন্ত ৫০ ঘন্টা যাবৎ বিদ্যুৎ সরবরাহের কোন উত্তোরণ ঘটেনি। বিদ্যুৎ বিভাগ জানিয়েছে, শিবগঞ্জ বিদ্যুৎ সরবরাহ কেন্দ্রের সাব-স্টেশনে ৩৩ হাজার বাই ১১ হাজর ভোল্ড কেভির শিবগঞ্জ বিদ্যুৎ সরবরাহ কেন্দ্রের ফাইভ এমভিএ পাওয়ার ট্রান্সফরমারে ত্রুটি দেখা দেয়ায় বুধবার দুপুর থেকে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। এতে করে প্রায় ১৪ হাজার গ্রাহক চরম ভোগান্তিতে পড়েছেন। এদিকে এ ঘটনার পর শিবগঞ্জ বিদ্যুৎ সরবরাহ কেন্দ্রে মোতায়েন করা হয়েছে পুলিশ।

এ ব্যাপারে শিবগঞ্জ বিদ্যুৎ সরবরাহ কেন্দ্রের আবাশিক প্রকৌশলী মোঃ আজমুল হক জানান, শিবগঞ্জ বিদ্যুৎ সরবরাহ কেন্দ্রের সাব-স্টেশনে ৩৩ হাজার বাই ১১ হাজর ভোল্ড কেভির শিবগঞ্জ বিদ্যুৎ সরবরাহ কেন্দ্রের ফাইভ এমভিএ পাওয়ার ট্রান্সফরমারে ত্রুটি দেখা দেওয়ায় বুধবার দুপুর থেকে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। তবে কবে নাগাদ বিদ্যুৎ সরবরাহ শুরু হবে তা নিশ্চিত করে জানাতে পারেনি সংশ্লিষ্টরা।

তিনি আরো জানান, নর্থ ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পনি লিমিটেডের আওতায় শিবগঞ্জ বিদ্যুৎ সরবরাহ কেন্দ্রের অধীনে গ্রাহক রয়েছে প্রায় ১৪ হাজার। এর মধ্যে শিবগঞ্জ পৌর এলাকা, বহালাবাড়ি ও মনাকষায় এলাকায় পিডিবির অধীনে রয়েছে প্রায় ১৪ হাজার গ্রাহক।

শুক্রবার দুপুরে ঢাকা থেকে একটি নতুন ফাইভ এমভিএ পাওয়ার ট্রান্সফরমার নিয়ে আসা হচ্ছে বলে জানান কর্তৃপক্ষ। তারা আরো জানান, এটি পুনস্থাপিত হলে বিদ্যুৎ সরবরাহ শুরু হবে। তবে অন্তত আরো ২ দিন বিদ্যুৎ সরবরাহ পাওয়া যাবে কিনা তা নিয়ে দেখা দিয়েছে চরম অনিশ্চয়তা।

চাঁপাইনবাবগঞ্জ বিদ্যুৎ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ মোয়াজ্জেম হোসেন জানান, শিবগঞ্জ সাব-স্টেশনে কি কারণে বিপর্যয় ঘটে তা নিশ্চিত হওয়া যায়নি। ওই ট্রান্সফরমারে প্রায় ৫৫০ লিটার তেল আছে। ট্রান্সফরমারের তেল বিশুদ্ধকরণ করা হলেও বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত কোন উত্তোরণ না ঘটায় ঢাকায় প্রধান প্রকেওশলীর সাথে কথা বলি। তিনি সংশ্লিষ্ট বিভাগের এমডির সাথে কথা বলে এনার্জি প্যাক থেকে একটি নতুন ফাইভ এমভিএ পাওয়ার ট্রান্সফরমার শুক্রবার পাঠানার কথা হয়। এটি শুক্রবার রাতে পৌঁছতে পারে। বিকেল থেকে একটি টিম আগের নস্ট হওয়ার ফাইভ এমভিএ পাওয়ার ট্রান্সফরমারটি সরানোর জন্য কাজ করছে। শুক্রবার রাতে ফাইভ এমভিএ পাওয়ার ট্রান্সফরমারটি শিবগঞ্জ বিদ্যুৎ সরবরাহ কেন্দ্রে পৌঁছলে শনিবার ভোরের দিকে সরবরাহ শুরু করা যেতে পারে বলে মনে করি।

শিবগঞ্জ বিদ্যুৎ সরবরাহ কেন্দ্রের সাবস্টেশনে প্রায় ৫০ লক্ষ টাকা মূল্যের ফাইভ এমভিএ পাওয়ার ট্রান্সফরমারটি ২০১০ সালে প্রতিস্থাপিত করা হয় বলে জানায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

পূর্ববর্তী নিবন্ধবিধানসভায় বিস্ফোরক উদ্ধার, উত্তর প্রদেশে আতঙ্ক
পরবর্তী নিবন্ধ১৬ বছর পর মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি আটক