৩২ উপজেলায় ভোটার করতে ইসির কমিটি

সাইদ রিপন: নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দিন আহমদ বলেছেন, ৩২ টি উপজেলায় রোহিঙ্গা প্রবণতা বেশি। এজন্য উপজেলা নির্বাহী অফিসারের নের্তৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে। উক্ত কমিটির সুপারিশ ব্যবতীত কাউকে ভোটার তালিকায় অন্তর্ভূক্ত করা যাবে না। এছাড়া মহিলারা যাতে তথ্য সংগ্রহ করতে পারে সেজন্য এবং তারা রেজিষ্ট্রেশন করতে পারে এজন্য মহিলা ও শিশু বিষয়ক বিষয়ক মন্ত্রনালয়ে অনুরোধ করেছি।
ইসলামী ফাউন্ডেশনের মাধ্যমে আগামী শুক্রবার থেকে মসজিদে যাহাতে মুসুল্লিদেরকে ভোটার সম্পর্কে অবহিত করে সেজন্য ইসলামি ফাউন্ডেশনকে আমরা অনুরোধ করেছি।
অনেক মহিলারা ছবি তুলতে চাননা এটার ব্যপারে ইসলামি ফিউন্ডেশনকে অবহিত করেছি যাতে তাদেরকে প্রচারনামূলক সভা করে জানান যে ছবি তুললে ইসলামের কোন ক্ষতি হবেনা।
কলেজ মাদ্রাসা বিশ্ববিদ্যালয়ের যারা ছাত্র ছাত্রী আছে তারা যাহাতে ভোটার হয় তাদেরকে আগ্রহ সৃষ্টি করার কথা বলেছি।
আমাদের তথ্যা সংগ্রহকারীরা যাতে সবার বাড়িতে বাড়িতে যায় আমরা তাদেরকে বলেছি যারা তথ্যা সংগ্রহ করবে তারা যাতে এক জায়গায় বসে তথ্যা সংগ্রহ না করে সে ব্যাপারে কঠোর নির্দেশনা দিয়েছি।
স্থানীয় পর্যায়ে যারা চেয়ারম্যান, মেম্বর, পৌরসভার মেয়র ও কাউন্সিলর আছেন তারা যাতে ভোটারধমদের মধ্যে আগ্রহ সৃষ্টি করে এজন্য আমরা স্থানীয় সরকার বিভাগকে অনুরোধ করেছি।
এছাড়া ৬৫ টি দূর্গম এলাকা আছে সেখানে তথ্য সংগ্রহকারীদের প্রয়োজনীয় নিরাপত্তা এবং যাওয়া আসা সহজিকরন এবং তাদের প্রত্যেকের পরিচয় পত্র দেওয়ার জন্য অনুরোধ করেছি।
আমরা স্কুল ও কলেজের ছাত্রছাত্রীদের অগ্রীম তথ্য সংগ্যহ করবো যাতে তাদের ১৮ বছর পূর্ন হলে তারা  অটোমেটিক ভাবে ভোটার হয়ে যেতে পারে।
সাংবাদিকের প্রশ্নের জবাবে সচিব বলেন, হিজড়াদের তৃতীয় লিঙ্গ হিসেবে ভোটার তালিকায় অন্তর্ভূক্ত করার সিদ্ধান্ত হয়েছে। তাদের জন্য আলাদা ভোটার তালিকা প্রনয়ন করা হবে। একই সাথে দশ আঙ্গুলের ছাপ এবং চোখের আইরিশ গ্রহণ করা হবে।
সচিব বলেন, বিদেশি নাগরিক ও রোহিঙ্গা যাতে ভোটার হতে না পারে সেজন্য যথেষ্ট সতর্কতামূলক ব্যবস্থা গ্রহন করা হবে।
তিনি বলেন, যেহেতু আমরা দশ আঙ্গুলের ছাপ এবং চোখের আইরিশ নিচ্ছি সেহেতু আমরা চেষ্টা করবো স্মার্ট কার্ড দেওয়ার জন্য।
সচিব বলেন, মাননীয় আদালত কর্তৃক যে সমস্ত উপজেলার নির্বাচন বন্ধ ছিল সেখানে মে মাসের পাঁচ তারিখ নির্বাচন অনুষ্ঠিত হবে। অনিয়মের কারনে যেগুলো বন্ধ হয়ে গেছে সেগুলো আমরা তদন্ত করতেছি। তদন্ত শেষে পরবর্তী তারিখ নির্ধারন করবো।
পূর্ববর্তী নিবন্ধঅর্থমন্ত্রীকে সরিয়ে দিলেন ইমরান খান
পরবর্তী নিবন্ধঢাবির টিএসসিতে বঙ্গবন্ধুর দুর্লভ ছবি সংরক্ষণ