২১০ কিলোমিটার বেগে ধেয়ে আসছে ‘ক্রাথন’, সতর্ক তাইওয়ান

নিউজ ডেস্ক

শক্তিশালী টাইফুন ‘ক্রাথন’ ২১০ কিলোমিটার বেগে থাইওয়ান উপকূলের দিকে ধেয়ে আসছে। ইতিমধ্যে এটি ক্যাটাগরি–৪ হারিকেনে রূপ নিয়েছে। সতর্কতা জারি করেছে তাইওয়ান কর্তৃপক্ষ। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

তাইওয়ানের আবহাওয়া অফিস জানিয়েছে, টাইফুন ক্রাথন প্রবল বৃষ্টি ও ঝোড়ো হাওয়ায় রূপ নিয়ে আগামীকাল বুধবার তাইওয়ান উপকূলে আছড়ে পড়তে পারে।

কেন্দ্রীয় আবহাওয়া প্রশাসন (সিডব্লিউএ) জানিয়েছে, ক্রাথন বুধবার বিকেলে প্রধান বন্দর শহর কাওশিউংয়ে আঘাত হানতে পারে। পরে উত্তর-পূর্ব দিকে তাইওয়ানের কেন্দ্র দিয়ে পূর্ব চীন সাগরে প্রবেশ করার সম্ভাবনা রয়েছে। ট্রপিক্যাল স্টর্ম রিস্ক অনুসারে, এটি কেন্দ্রের কাছে ২১০ কিলোমিটার প্রতি ঘণ্টা (১২৫ মাইল) এর বেশি বেগে বয়ে যেতে পারে।

সিডব্লিউএ এর আবহাওয়াবিদ জিন হুয়াং বলেছেন, ‘টাইফুন ক্রাথনের প্রভাব ক্রমশ বাড়ছে। ১৫০ কিলোমিটারের বেশি বেগে ঝড় বয়ে যেতে পারে। সবাই সতর্ক থাকুন এবং দুর্যোগ মোকাবিলার প্রস্তুতি নিন।’

কাওশিউংয়ের মেয়র চেন চি-মাই সাংবাদিকদের বলেছেন, ‘আমরা একটা বিধ্বংসী ঝড় মোকাবিলার প্রস্তুতি নিচ্ছি। এখন পর্যন্ত ১ হাজার ৬৯০ জন মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে নেওয়া হয়েছে।’

তাইওয়ান কর্তৃপক্ষ জানিয়েছে, তারা টাইফুন মোকাবিলায় এরই মধ্যে ১ হাজারের বেশি রাবার বোট এবং ১৫ হাজার সেনা তাইওয়ানজুড়ে প্রস্তুত রেখেছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র সান লি-ফ্যাং বলেছেন, ‘সব সামরিক হাসপাতাল থেকে জরুরি মেডিকেল টিম গঠন করা হয়েছে এবং তারা যে কোনো সময় সহায়তা করতে প্রস্তুত।’

এ ছাড়া তাইওয়ানের দূরবর্তী দ্বীপ অভিমুখে চলাচল করা নৌযানগুলো বন্ধ রাখা হয়েছে এবং কিছু অভ্যন্তরীণ ফ্লাইটও বাতিল করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধসাবেক হুইপ মাহবুব আরা গিনি গ্রেফতার
পরবর্তী নিবন্ধলেবাননে স্থল হামলা শুরু ইসরায়েলের