হাওরে ধানের দাম নেই, ঈদের আনন্দও নেই

নুর উদ্দিন, সুনামগঞ্জ : সুনামগঞ্জে একমাত্র বোরো ফসলের ফলন ভাল হয়েছে। সাড়ে ৩ লক্ষ কৃষক হাওরের ধান ঘরে তুলতে পেরে খুশি ছিলেন। ধান ঘরে তুলার পর আশা ছিল এই ধান ভাল দামে বিক্রি করে পরিবারের সবাইকে ঈদে নতুন পোশাক কিনে দেবেন। ধুমধাম করে ঈদ করার ইচ্ছা ছিল কৃষকদের। কেউ কেউ ভাবছিলেন বর্ষায় ছেলেমেয়ের বিয়ের কথাও। হলেন নিরাস। কষ্টের ফসলের ন্যায্যমূল্য না পাওয়ায় হাওরে ঈদের আনন্দের পরিবর্তে কৃষক পরিবারে দেখা দিয়েছে চাপা কান্না। নতুন পোশাকআশাকের জন্য কৃষক পরিবারের ছেলে মেয়েরা কাঁদছে।
হাট বাজার ও কাপড়ের দোকানগুলো অন্যান্য বছর ১০ রমজানের পর পরই কাপড় ও কসমেটিকসের দোকানগুলোতে নানা বয়সী নারী-পুরুষের ভিড় দেখা যেত। সে তুলনায় এবার ২১ রমজান অতিবাহিত হলেও বিপণিবিতানগুলো জমে উঠছে না।
প্রতি মণ ধান বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৫৫০ টাকা দরে। তাই ঈদ আনন্দ তো দূরের কথা এই দরে ধান বিক্রি করলে উৎপাদন খরচও উঠছে না। ধানের দাম না ভাড়ায় হতাশ কৃষকরা। ঈদে নতুন পোশাক কিনতে পারবেন না জানিয়ে ছাতকের কৃষক আব্দুল সোবহান বলেন, ইচ্ছে ছিল এবার ঈদে ধান বিক্রি করে পরিবারের সঙ্গে ভালোভাবে ঈদ উদযাপন করার। কিন্তু ধান বিক্রয়ে ন্যায্যমূল্য না পাওয়ায় ভালোভাবে ঈদ উদযাপনের আশা পূর্ণ হচ্ছেনা। শুধু আব্দুল সোবহান নন, ঈদের আনন্দ মলিন হতে বসেছে প্রতিটি কৃষক পরিবারের।
দক্ষিণ সুনামগঞ্জের সাখাওয়াত হোসেন বলেন, বোরোর ফলন ভালো হয়েছে, ফসলও ঘরে তুলেছি, কিন্তু বাজারে দাম নেই, ধান বিক্রিও করতে পারছি না। ঈদ এসেছে, বাচ্চাকাচ্চাদের যে নতুন জামা কাপড় কিনে দেব তাও পারছি না, হাতে টাকা নাই। সদর উপজেলার কৃষক আনোয়ার হোসেন বলেন, এবার ধানের দাম নাই, ঈদেও আমেজ নাই।
উল্লেখ্য, সুনামগঞ্জে সাড়ে ৩ লক্ষ কৃষকদের মধ্য থেকে তালিকা করে ১২ হাজার কৃষকের কাছ থেকে সরকারিভাবে ৬৫০৮ মে. টন ধান ক্রয় শুরু হয়েছে। তালিকা প্রণয়নে প্রকৃত কৃষকারা বঞ্চিতের অভিযোগ উঠেছে। মিলারদের কাছ থেকে ১৭ হাজার ৭৯৮ মে. টন আতব চাল ও ১৪ হাজার ১৭৯ মে. টন সিদ্ধ চাল কেনা হবে। জেলায় সিদ্ধচালের কোন মিল নেই। তবুও সেখানে সিদ্ধ চালের বরাদ্দ রয়েছে। ধানের তুলনায় ৫ গুণ বেশি চাল কিনায় কৃষকদের চাইতে সুবিধা পাচ্ছে মিলাররা।

পূর্ববর্তী নিবন্ধহাওরজুড়ে চাল নয় ধান কেনার দাবি
পরবর্তী নিবন্ধসুনামগঞ্জে টেক্সটাইল ডিপ্লোমা ইন্সটিটিউটের নির্মাণ কাজ চলছে ধীরগতিতে