সুনামগঞ্জে টেক্সটাইল ডিপ্লোমা ইন্সটিটিউটের নির্মাণ কাজ চলছে ধীরগতিতে

নুর উদ্দিন, সুনামগঞ্জ : সুনামগঞ্জে টেক্সটাইল ডিপ্লোমা ইন্সটিটিউটের নির্মাণ কাজ চলছে ধীরগতিতে। স্থানীয় জনপ্রতিনিধিসহ বিশিষ্টজনেরা বলেছেন, যেভাবে কাজ চলছে, এই গতিতে কাজ চললে নির্ধারিত সময় ২০২০ সালে এই কাজ শেষ হবে না।
গত বছরের ৭ অক্টোবর সুনামগঞ্জে টেক্সটাইল ডিপ্লোমা ইন্সটিটিউটের নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন পরিকল্পনা মন্ত্রী (তৎকালীন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী) এম এ মান্নান এমপি এবং তৎকালীন বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মির্জা আজম এমপি।
দক্ষিণ সুনামগঞ্জের শান্তিগঞ্জে প্রায় ১০ কোটি টাকায় ৫ একর জমি অধিগ্রহণ শেষে চলতি বছরের জানুয়ারি মাসে প্রায় ৭৯ কোটি টাকা ব্যয়ে ইনস্টিটিউটের ভবন নির্মাণ কাজ শুরু হয়। ছাত্র নিবাস, ছাত্রী নিবাস, ডায়িং শেড, ওয়েডিং শেড, প্রিন্সিপাল কোয়ার্টার ও ভাইস প্রিন্সিপাল কোয়ার্টারের কাজ এক সঙ্গে শুরু হলেও এখন পর্যন্ত একটি ভবনের কাজও দৃশ্যমান হয়নি। দরপত্র আহ্বান কিংবা প্রাক্কলন তৈরি’র প্রক্রিয়ায় রয়েছে অফিসার ডরমেটরি, স্টাফ ডরমেটরি, স্পিনিং শেড, মসজিদ ও সাবস্টেশন ভবন।
স্থানীয় সাংবাদিক আবুল খয়ের বলেন, গত ৫ মাসে টেক্সটাইল ডিপ্লোমা ইন্সটিটিউটে দৃশ্যমান কোন কাজ হয়নি। কচ্ছপের গতিতে চলছে কাজ, এভাবে কাজ চললে ৫ বছরেও শেষ হবে না এই প্রতিষ্ঠানের কাজ।
দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নূর হোসেন বলেন, কাজের গতি আমরা যেভাবে আশা করি, সেভাবে হচ্ছে না। এভাবে কাজ হলে নির্ধারিত সময়ে কাজ শেষ হবে না।
টেক্সটাইল ইনস্টিটিউটের প্রকল্প পরিচালক মো. সাইফুর রহমান বলেন, টেক্সটাইল ইসস্টিটিউটের ভবনগুলোর প্রাক্কলন তৈরি হয়েছিল ২০১৪ সনের দরে। দরপত্র আহ্বান করা হয়েছে ২০১৮ সালের দর অনুযায়ী। এজন্য এই প্রকল্পের ব্যয় বৃদ্ধি পেয়েছে। আরও এক একর জমিও প্রকল্পের জন্য অধিগ্রহণ করার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। সব মিলিয়ে এই প্রকল্পের সংশোধিত ডিপিপি তৈরি করা হচ্ছে। অন্যদিকে ভবন নির্মাণেরও কাজ চলছে। তিনি জানান, ২০২০ সালের জুন মাসের মধ্যে প্রকল্পের কাজ শেষ হবার কথা ছিল। গণপূর্ত বিভাগ এখন বলছে জুন মাসের মধ্যে শেষ না হলেও ২০২০ সালের ডিসেম্বরের মধ্যে কাজ শেষ করবে তারা। ২০২১ সাল নাগাদ সুনামগঞ্জ টেক্সটাইল ডিপ্লোমা ইন্সটিটিউটে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম শুরু হবে।
সুনামগঞ্জ গণপূর্ত বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী আশরাফুল আলম বলেন, কাজের শুরুতে কিছু সমস্যা থাকে, ঠিকাদার এবং আমরা সেগুলো কাটিয়ে উঠেছি। যেমন ওখানে বিদ্যুৎ ছিল না, মালামাল প্রকল্পস্থলে নেবার সড়ক ছিল না। সেগুলো এখন হয়েছে। দৃশ্যমান কাজ অবশ্যই ঈদের পর দেখা যাবে, কাজের গতিও বাড়বে।
প্রসঙ্গত. ২০২১ সালে বাংলাদেশে টেক্সটাইল সেক্টরে দুই লাখ ৭০ হাজার দক্ষ জনবল প্রয়োজন হবে। কিন্তু বর্তমানে এই কাজের জনবল তৈরির জন্য যেসব প্রতিষ্ঠান চালু আছে, সেসব প্রতিষ্ঠান হতে ৮৭ হাজার ৯৫০ জন কর্মী বের হবে। এই ঘাটতি পূরণের জন্য বস্ত্র ও পাট মন্ত্রণালয় সারা দেশে পর্যায়ক্রমে টেক্সটাইল ভোকেশনাল ইন্সটিটিউট, টেক্সটাইল ইন্সটিটিউট ও টেক্সটাইল কলেজ স্থাপন করছে। সুনামগঞ্জ বাংলাদেশের একটি পশ্চাৎপদ অঞ্চল। এ অঞ্চলে ইতোপূর্বে কোন টেক্সটাইল ইন্সটিটিউট স্থাপন করা হয়নি। দেশের উন্নয়ন অগ্রগতিকে আরো ত্বরান্বিত করার লক্ষ্যে এবং এই এলাকার শিক্ষার্থীদের দেশের উন্নয়নের কাজে অংশীদারিত্ব করার জন্যে সুনামগঞ্জ জেলায় একটি টেক্সটাইল ইন্সটিটিউট স্থাপনের প্রয়োজনীয়তা রয়েছে। এই বিষয়টি উল্লেখ করে ২০১৬ সালের ২২ ডিসেম্বর বস্ত্র মন্ত্রণালয়ে অনুরোধপত্র পাঠিয়ে বস্ত্র মন্ত্রীকে এই বিষয়ে সহযোগিতা করার অনুরোধ জানিয়েছিলেন এমএ মান্নান। এরপর থেকেই এই বিষয়ে কার্যক্রম শুরু হয়।
২০১৭ সালের ২৬ এপ্রিল একনেকে অনুমোদিত হয় সুনামগঞ্জ টেক্সটাইল ডিপ্লোমা ইন্সটিটিউট প্রকল্প। এই প্রকল্পটির অগ্রগতি শুরু থেকেই পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নানের নির্দেশে দেখভাল করছিলেন রাজধানীর লুজিং ফ্যাশন গ্রুপের পরিচালক পোশাক শিল্প উদ্যোক্তা শ্যামল রায়।
শ্যামল রায় জানিয়েছেন, মাননীয় পরিকল্পনা মন্ত্রীর আগ্রহ দ্রুত এই প্রকল্প বাস্তবায়ন হোক, সুনামগঞ্জ পিছিয়ে থাকা জেলা। এখানকার মানুষ এক ফসলি জমির উপর নির্ভরশীল। ফসলের উপর নির্ভর করে জীবন যাত্রা পরিচালনা করা কঠিন হয়ে উঠেছে। মানুষের বিকল্প কর্মসংস্থান সৃষ্টির জন্য এই প্রতিষ্ঠান গড়ে তোলা হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধহাওরে ধানের দাম নেই, ঈদের আনন্দও নেই
পরবর্তী নিবন্ধ১০৫ রানে অলআউট পাকিস্তান