সিঙ্গাপুরে করোনা জয় করে বাসায় ফিরলেন দুই বাংলাদেশি

নিজস্ব প্রতিবেদক:সিঙ্গাপুরে করোনাভাইরাসে আক্রান্ত দুই বাংলাদেশি সুস্থ হয়ে বাসায় ফিরেছেন।

শনিবার করোনাভাইরাস নিয়ে নিয়মিত সংবাদ সম্মেলনে রাজধানীর রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, আমাদের জন্য একটি আনন্দের বিষয় যে সিঙ্গাপুরে করোনাভাইরাসে আক্রান্ত আরও একজন বাংলাদেশি সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

গতকাল আরেকজন বাড়ি ফিরেন। যার অবস্থা জটিল ছিল, তিনি অপরিবর্তনীয় অবস্থায় রয়েছেন। আর বাকীরা স্থিতিশীল অবস্থায় আছেন। তারা যে কোনো সময় হাসপাতাল থেকে ছাড়া পাবেন বলে জানান তিনি।

তবে চীনের বাইরে এই ভাইরাসে আক্রান্ত হওয়ার প্রবণতা বাড়ছে বলে এখন আরও বেশি সতর্ক থাকার পরামর্শ দেন তিনি।

বিশ্বব্যাপী নভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর সিঙ্গাপুরে পাঁচজন এবং সংযুক্ত আরব আমিরাতে একজন বাংলাদেশি আক্রান্ত হন।

বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় দুজনসহ এ পর্যন্ত মোট ৮৭ জনের নমুনা পরীক্ষা করা হলেও কারও মধ্যে নভেল করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি বলে জানান ডা. ফ্লোরা।

তিনি বলেন, যে কোনো পরিস্থিতির জন্য আমরা প্রস্তুত রয়েছি। আমরা স্ক্রিনিং কার্যক্রমটা একইভাবে চালিয়ে যাচ্ছি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা কথা উল্লেখে করে তিনি বলেন, চীনসহ বর্তমানে ৫২টি দেশ ও অঞ্চলে কফিড-১৯ রোগী পাওয়া গেছে। নতুন দেশগুলো হল- বেলারুশ, লিথুনিয়া, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড ও নাইজেরিয়া।

আমাদের দেশে এ রোগটি আসবে না তা ভেবে বসে থাকা যাবে না। দক্ষিণ কোরিয়া, ইরাক, ইটালি এসব দেশে তথ্য বিশ্লেষণ করা হচ্ছে এবং পর্যবেক্ষণ করা হচ্ছে বলে জানান এ কর্মকর্তা।

প্রাণীর মাধ্যমে ছড়ানো সাত ধরণের করোনা ভাইরাসের তিনটি ক্ষতিকারক। আর বাকি চারটি মূলত সাধারণ সর্দি জ্বর যার জন্য আতঙ্কিত না হয়ে সঠিক চিকিৎসার পরামর্শ দেন সংস্থাটি।

আইইডিসিআর’র পরিচালক বলেন, করোনা ভাইরাস মূলত প্রাণীর মধ্যে থাকে। সাধারণ সর্দি জ্বর হলে তার জন্য কোনরকম আতঙ্কিত হওয়ার দরকার নেই।

আক্রান্ত রোগীর ভ্রমণের কারণে নতুন নতুন দেশের তালিকা বাড়ছে জানিয়ে সংস্থাটি আক্রান্ত দেশ থেকে জরুরি কাজে যারা বাংলাদেশে আসছেন তাদের নিরুৎসাহিত করেন আইইডিসিআর।

পূর্ববর্তী নিবন্ধমালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী মুহিদ্দীন ইয়াসিন
পরবর্তী নিবন্ধবঙ্গবন্ধুর সমাধীতে ব্রুনাইয়ের হাই কমিশনারের শ্রদ্ধা