শেখ হাসিনা কোথায় আছেন সরকার জানে না: পররাষ্ট্র উপদেষ্টা

নিউজ ডেস্ক :

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার সবশেষ অবস্থান সম্পর্কে ধারণা নেই অন্তর্বর্তী সরকারের বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন। তিনি বলেন, তার (শেখ হাসিনা) অবস্থান জানতে ভারত ও সংযুক্ত আরব আমিরাতে খোঁজ নেওয়া হচ্ছে।

মঙ্গলবার (৮ অক্টোবর) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পররাষ্ট্র উপদেষ্টা এসব কথা বলেন।

সম্প্রতি সামাজিক মাধ্যমে খবর ছড়িয়েছে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা ভারত থেকে সংযুক্ত আরব আমিরাতে চলে গেছেন। সে ব্যাপারে পররাষ্ট্র মন্ত্রণালয় ওয়াকিবহাল কি না- প্রশ্নের জবাবে তিনি বলেন, ওনার (শেখ হাসিনা) অবস্থান সম্পর্কে আমরা নিশ্চিত হতে পারিনি। আমরা দিল্লিতেও খোঁজ করেছি, আমিরাতেও খোঁজ করেছি। কনফার্মেশন অফিসিয়ালি কেউ দিতে পারেননি।

তবে আপনারা যেমনটি দেখেছেন আমরাও দেখেছি উনি আজমানে সম্ভবত গেছেন। কিন্তু সেটা রি-কনফার্মের চেষ্টা করেও আমরা সফল হইনি।

পলাতক সাবেক মন্ত্রী ও সরকারি কর্মকর্তারা ফিরতে চাইলে ট্রাভেল পাস দেওয়া হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, ভারতে অবস্থান করা রাজনীতিবীদদের ট্রাভেল পাস দেবার কোন কারণ নেই। আইন বিভাগ চাইলে তাদের ফেরত আনার চেষ্টা করা হবে।

পররাষ্ট্র উপদেষ্টা বলেন, ইতালির ভিসা জটিলতা আছে। তারা সমস্যা সমাধানে কাজ করছে। তবে গতি কম। ৪০ হাজার আবেদন আটকা আছে। ২০ হাজার ইতালি ভেরিফাই হয়ে এসেছে। ছোট খাটো কিছু অনিয়মের অভিযোগ আছে। ভেরিফাই হওয়া গুলো ডিসেম্বরের মধ্যে ভিসা হয়ে যাবে।

তিনি বলেন, লেবাননে থাকা বাংলাদেশিদের জন্য আমরা আইওএমের কাছে বিশেষ ফ্লাইটের জন্য যোগাযোগ করেছি। কিন্তু বৈরুতের বিমানবন্দরের ঝামেলার কারণে এখনো ফেরত আনা সম্ভব হচ্ছে না। তবে চেষ্টা চালানো হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধপদার্থবিজ্ঞানে নোবেল পেলেন জন হোপফিল্ড ও জিওফ্রে হিন্টন
পরবর্তী নিবন্ধ৪ মামলায় সাবের হোসেন চৌধুরীর জামিন