রাশিয়ার গ্যাস লাইনে মার্কিন নিষেধাজ্ঞা

পপুলার২৪নিউজ ডেস্ক

রাশিয়া-জার্মানি গ্যাস পাইপলাইন প্রকল্পের ওপর নিষেধাজ্ঞা আরোপের বিলে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বাল্টিক সাগরের নিচ দিয়ে গ্যাস পাইপলাইনটিকে জার্মানিতে নেয়ার কথা ছিল।

স্থানীয় সময় শুক্রবার বিলটিতে সই করেন তিনি। বিলটিতে ট্রাম্প সই করায় ‘নর্ড স্ট্রিম ২’ নামের গ্যাস পাইপলাইন প্রকল্প নির্মাণের সঙ্গে জড়িত কোম্পানিগুলোর কর্মকর্তাদের ভিসা বাতিল হয়ে যাবে। যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপের কড়া সমালোচনা করেছেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল। খবর বিবিসি ও এএফপির।

এর আগে গত সপ্তাহে রাশিয়া থেকে জার্মানিতে গ্যাস সরবরাহ করার জন্য গ্যাস পাইপলাইন প্রকল্প বাস্তবায়নের জন্য যেসব কোম্পানি কাজ করছে তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করার জন্য মার্কিন সিনেট অনুমোদন দেয়।

জার্মানির পক্ষ থেকে হুশিয়ারি উচ্চারণ করার পরও এ বিল মার্কিন সিনেটে পাস করা হয়েছে। তার আগে বিলটি মার্কিন কংগ্রেসের নিুকক্ষ প্রতিনিধি পরিষদেও পাস হয়।

এ বিলের মূল লক্ষ্য হচ্ছে- রাশিয়ার রাষ্ট্রীয় কোম্পানি গ্যাজপ্রোম জার্মানিতে গ্যাস পাঠানোর জন্য যে প্রকল্প বাস্তবায়ন করছে তা বন্ধ করে দেয়া।

প্রায় ১১০০ কোটি ডলার ব্যয়ে নর্ড স্ট্রিম ২ গ্যাসলাইন প্রকল্পে ক্ষিপ্ত হয়েছে যুক্তরাষ্ট্র। রিপাবলিকান ও ডেমোক্রেটিক উভয় দলই এর বিরোধিতা করছে।

ট্রাম্প প্রশাসনের মূল ভয়ের কারণ হল, এ গ্যাসলাইন চালু হলে ইউরোপের বাজারে রাশিয়ার গ্যাস সরবরাহ বাড়বে এবং লাভজনক ইউরোপীয় বাজারে আমেরিকার গ্যাসের সরবরাহ কমে যাবে।

তুর্কস্ট্রিম নামের তুরস্ক ও রাশিয়ার মধ্যে সংযোগ স্থাপনকারী আরেকটি গ্যাসলাইনের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। এ পাইপলাইনের সঙ্গে সংশিল্ট সব কোম্পানির সম্পদ এবং মার্কিন ভিসা বাজেয়াপ্ত করা হয়েছে।

রাশিয়া-জার্মানি গ্যাস পাইপলাইন স্থাপনে যুক্তরাষ্ট্রের দেয়া নিষেধাজ্ঞার কড়া সমালোচনায় মার্কেল বলেন, গ্যাস পাইপলাইন স্থাপনে চুক্তি করেছে রাশিয়া ও জার্মানি।

তা সত্ত্বেও দুই দেশের এ বাণিজ্যে বাধা দিচ্ছে মার্কিন প্রশাসন। তাদের এ অন্যায় নিষেধাজ্ঞা কোনোভাবেই কার্যকর হবে না বলে হুশিয়ারি দেন মার্কেল।

জার্মান পার্লামেন্টে তিনি আরও জানান, ২০২০ সালের শুরুতে নতুন গ্যাস চুক্তির লক্ষ্যে ইউক্রেনের সঙ্গে আলোচনা চলছে। ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের দেয়া নিষেধাজ্ঞাকে উদ্দেশ্যমূলক ও অন্যায় আচরণ বলেও দাবি করেন জার্মান চ্যান্সেলর।

মার্কেলের মুখপাত্র উলরাইক ডেমার এক বিবৃতিতে বলেন, ‘তারা (যুক্তরাষ্ট্র) জার্মানি ও ইউরোপের কোম্পানিগুলোর ওপর আঘাত হানল। এটি আমাদের অভ্যন্তরীণ বিষয়ে সম্পূর্ণ হস্তক্ষেপ।’

‘যুক্তরাষ্ট্র আমাদের বৈধ ব্যবসায়ে যুক্তরাষ্ট্র অবৈধ হস্তক্ষেপ করল’ বলে এক বিবৃতিতে জানিয়েছেন ইউরোপের মুখপাত্র।

অভিশংসন যুদ্ধের মধ্যেই ফেব্রুয়ারিতে ট্রাম্পের ভাষণ : মার্কিন কংগ্রেসে ‘স্টেট অব দ্য ইউনিয়ন’ ভাষণ দেয়ার জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে আমন্ত্রণ জানানো হয়েছে।

স্থানীয় সময় শুক্রবার প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাট স্পিকার ন্যান্সি পেলোসি ৪ ফেব্রুয়ারি ভাষণ দেয়ার জন্য চিঠিতে ট্রাম্পকে আমন্ত্রণ জানিয়েছেন।

শনিবার বিবিসি বলছে, প্রতিনিধি পরিষদে ট্রাম্পের অভিশংসিত হওয়ার পর সিনেটে এ নিয়ে বিচার চলার সময় বা এর কিছু পর ট্রাম্পের স্টেট অব ইউনিয়ন ভাষণ হতে পারে।

রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠের সিনেটের বিচারে ট্রাম্পের খালাস পাওয়ার সম্ভাবনাই সবচেয়ে বেশি। বুধবার ডেমোক্র্যাট-নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদের ভোটে প্রেসিডেন্ট ট্রাম্প অভিশংসিত হন। তার বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার ও কংগ্রেসের কাজে বাধা দেয়ার দুটি অভিযোগ আনা হয়। যুক্তরাষ্ট্রের রাজনীতির ইতিহাসে তৃতীয় প্রেসিডেন্ট হিসেব প্রতিনিধি পরিষদের ভোটে অভিশংসিত হলেন ট্রাম্প।

পূর্ববর্তী নিবন্ধনোয়াখালীতে গ্রেফতারের পর ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত
পরবর্তী নিবন্ধগুয়াতেমালায় বাস দুর্ঘটনায় ২০ জন নিহত