রাঙ্গামাটিতে মাতৃভাষায় শিক্ষাব্যবস্থা চালুর দাবি পাহাড়ি ছাত্র পরিষদের

রাঙ্গামাটি প্রতিনিধি : পার্বত্য অঞ্চলে সব ভাষাভাষীদের প্রয়োজনীয় শিক্ষা উপকরণ সুনিশ্চিত করা, দক্ষ শিক্ষক নিয়োগ দিয়ে স্ব স্ব মাতৃভাষায় শিক্ষাব্যবস্থা চালুর দাবিতে রাঙ্গামাটিতে মানববন্ধন করেছে পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি)।

শনিবার (১৯ ফেব্রুয়ারি) রাঙ্গামাটি সরকারি কলেজের সামনে ঘণ্টাব্যাপী এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে প্রায় দেড়শ’ শিক্ষার্থী অংশ নেন।

পাহাড়ি ছাত্র পরিষদের রাঙামাটি সরকারি কলেজ শাখার সাধারণ সম্পাদক অনন্ত চাকমার সঞ্চালনায় এবং সভাপতি সুমন চাকমার সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য দেন- ছাত্রনেতা পিসিপির কেন্দ্রীয় সভাপতি সুমন মারমা, যুব সমিতি রাঙামাটি জেলা কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক সাগর ত্রিপুরা (নান্টু), হিল উইমেন্স ফেডারেশনের সাধারণ সম্পাদক শান্তিদেবী তঞ্চঙ্গ্যা, পিসিপি রাঙামাটি জেলার সহ-সভাপতি জিকো চাকমা, রাঙামাটি সরকারি কলেজের দর্শন বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী সোনারিতা চাকমা। স্বাগত বক্তব্য দেন- কমিটির সাংগঠনিক সম্পাদক সুনীতি বিকাশ চাকমা।

মানববন্ধনে পিসিপির কেন্দ্রীয় সভাপতি ছাত্রনেতা সুমন মারমা বলেন, ভাষা মানুষের মৌলিক অধিকার। বায়ান্নের ভাষা আন্দোলনে জীবন উৎসর্গ করে যারা নিজেদের মাতৃভাষাকে রক্ষা করেছেন তারাই আজ স্বাধীন দেশের পাহাড়িদের মাতৃভাষাকে উপেক্ষা করে চলছেন। তাদের ভাষা সংরক্ষণ ও প্রাথমিক পর্যায় পর্যন্ত মাতৃভাষায় শিক্ষা লাভ করতে পারছে না। ২০১০ সালে প্রণীত জাতীয় শিক্ষানীতিতে ক্ষুদ্র ক্ষুদ্র জাতিসমূহের মাতৃভাষা প্রাথমিক ও প্রাক-প্রাথমিক পর্যায়ে শিক্ষা লাভের কথা বলা থাকলেও বাস্তবে তার কোনটি প্রতিফলিত হচ্ছে না।

মানববন্ধনে বক্তারা বলেন, সরকার পার্বত্য চট্টগ্রামে ১২টি জাতিগোষ্ঠীর মধ্যে শুধুমাত্র চাকমা, মারমা ও ত্রিপুরা জনগোষ্ঠীদের মাতৃভাষার বই ছাপিয়েছে। কিন্তু এগুলো পড়ানোর জন্য দক্ষ শিক্ষক নিয়োগের কোনো ব্যবস্থা করেনি। যার কারণে সরকারের এ উদ্যোগ চাকমা, মারমা ও ত্রিপুরা শিশুদের কাজে আসছে না। অন্যদিকে বাকি ৯টি ক্ষুদ্র ভাষাভাষী শিশুদের জন্য মাতৃভাষার শিক্ষাব্যবস্থার কোনো উদ্যোগ নেওয়া হয়নি।

পূর্ববর্তী নিবন্ধসাকিব কাণ্ডে ফরচুন বরিশালের দুঃখ প্রকাশ
পরবর্তী নিবন্ধবুয়েটে ভর্তি পরীক্ষা হবে সংক্ষিপ্ত সিলেবাসে: শিক্ষামন্ত্রী