রতন টাটার প্রয়াণে মহারাষ্ট্রে শোক ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক :
ভারতের টাটা গ্রুপের কর্ণধার রতন টাটা বুধবার (৯ অক্টোবর) রাতে শেষ নিশ্বাস ত্যাগ করেছেন। বয়সজনিত সমস্যা নিয়ে দেশটির মহারাষ্ট্র রাজ্যের মুম্বাইয়ের একটি হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর।

এদিকে রতন টাটাকে শ্রদ্ধা জানাতে বৃহস্পতিবার (১০ অক্টোবর) মহারাষ্ট্রে এক দিনের শোক ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে।

জানা গেছে, বৃহস্পতিবার মহারাষ্ট্রের সব সরকারি দপ্তরে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। এদিন রাজ্যের বিভিন্ন প্রান্তে যাবতীয় যেসব বিনোদনমূলক অনুষ্ঠান হওয়ার কথা ছিল, সেগুলো বাতিল করা হয়েছে। এমনকি মহারাষ্ট্র সরকারের সব কর্মসূচি এবং বৈঠকও বাতিল করা হয়েছে।

টাটা পরিবার সূত্রে ভারতীয় সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, মুম্বাইয়ের নরিম্যান পয়েন্টের ন্যাশনাল সেন্টার ফর পারফর্মিং আর্টস-এ শিল্পপতির দেহ শায়িত থাকবে। সকাল সাড়ে ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত রতন টাটাকে শেষ শ্রদ্ধা জানাতে পারবেন সাধারণ মানুষ। এরপর তার দেহ শেষকৃত্যের জন্য নিয়ে যাওয়া হবে ওরলিতে। সরকারের পক্ষ থেকে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ রতন টাটার শেষকৃত্যানুষ্ঠানে যোগ দেবেন বলে জানা গেছে।
গত সোমবার (৭ অক্টোবর) সকালে হঠাৎ খবর ছড়ায় রতন টাটা হাসপাতালে ভর্তি। কিন্তু এর কিছু পরে তিনি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে জানান, সেটা ভুল খবর। তিনি ঠিক আছেন। কিন্তু বুধবার আবার ভারতীয় একাধিক সংবাদ মাধ্যম দাবি করে, রতন টাটা হাসপাতালে ভর্তি হয়েছেন এবং তার শারীরিক অবস্থার অবনতি হয়েছে।

এর আগে জানা গিয়েছিল, হেলথ চেকআপের জন্য হাসপাতালে গিয়েছিলেন রতন টাটা। কিন্তু বুধবার বিকেলে ভারতীয় একাধিক সংবাদমাধ্যম দাবি করে, রতন টাটা শারীরিক অবস্থা আশঙ্কাজনক। প্রাথমিকভাবে শোনা গিয়েছিল, হঠাৎ রক্তচাপ নেমে যাওয়ায় কারণে তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধঢাকার সঙ্গে সম্পর্ক জোরদারে ওয়াশিংটনে পররাষ্ট্রসচিবের বৈঠক আজ
পরবর্তী নিবন্ধডিম-পেঁয়াজ-আলুর দাম কিছুটা কমেছে: বাণিজ্য মন্ত্রণালয়