ভয়ংকর ‘ওয়াটারবোর্ডিং’ ফেরানোর পক্ষে ট্রাম্প

পপুলার২৪নিউজ ডেস্ক:
24২০০১ সালে ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে হামলার পর আটক ব্যক্তিদের জিজ্ঞাসাবাদের জন্য যেসব নির্যাতনমূলক কৌশল ব্যবহার করা হতো তা ফিরিয়ে আনার পক্ষে মত দিয়েছেন নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এসব ভয়ংকর কৌশলের মধ্যে রয়েছে ‘ওয়াটারবোর্ডিং’ (নিচু করে ঝুলিয়ে নাকে-মুখে পানি ঢালা) এবং ‘জিজ্ঞাসাবাদের আরও কঠোর পদ্ধতিসমূহ’ (ইআইটি)।

জিজ্ঞাসাবাদ কালে এসব নির্যাতন কৌশল ব্যবহার করলে তা কার্যকর ফল দেয় বলে বিশ্বাস করার কথা জানিয়েছেন ট্রাম্প। তিনি বলছেন, আমরা আগুনের বিরুদ্ধে আগুন দিয়েই খেলব।

চরমপন্থা দমনের জন্য প্রয়োজনীয় কৌশল ব্যবহার নিয়ে এরইমধ্যে নতুন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস মাটিস এবং সিআইএ পরিচালক মাইক পম্পেওর সঙ্গে কথা বলেছেন বলেও জানিয়েছেন ট্রাম্প।

তিনি বলেন, আমি, ম্যাটিস ও পম্পেও এবং আমার পক্ষের লোকদের প্রতি আস্থাশীল। যদি তারা নির্যাতনমূলক কৌশল ব্যবহার করতে না চান তবে করবেন না। তবে তারা যদি এমনটি করতে চান তাহলে চরমপন্থার দমনের জন্য শেষ পর্যন্ত আমি তা করতে দেব।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, আইনের আওতার মধ্যে করা যায় এমন সবকিছুই আমি করতে দিতে চাই। তবে তার আগে আমি জানতে চাই নির্যাতন আসলেই কাজের ব্যাপার কি না। আমি মনে করি এটি পুরোপুরি কার্যকর ফল দেয়।

ট্রাম্পের পূর্বসুরি বারাক ওবামা ২০০৯ সালে এক নির্বাহী আদেশে ওয়াটারবোর্ডিং এবং ইআইটি পদ্ধতি নিষিদ্ধ করেছিলেন।

এরপর মার্কিন গোয়েন্দা সংস্থা এবং নিরাপত্তা বাহিনীগুলো সেনা ফিল্ড ম্যানুয়ালে অনুমোদিত এমন কৌশলসহ আইনানুগ জিজ্ঞাসাবাদের কৌশলই ব্যবহার করে আসছিল।

কিন্তু গত বছর প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণাকালে ট্রাম্প ওয়াটারবোর্ডিং এবং ‘আরো অনেক খারাপ পদ্ধতি’ ফিরিয়ে আনবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন।

গত ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করে দেয়া অভিষেক ভাষণে পৃথিবী থেকে ‘ইসলামী সন্ত্রাসবাদ’ মুছে ফেলার ঘোষণা দেন।

পরদিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) সদর দফতর পরিদর্শনকালে দেয়া বক্তৃতায় ইসলামী সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধের জন্য প্রস্তুত হতে গোয়েন্দাদের নির্দেশ দেন।

এ সময় ট্রাম্প বলেন, অতীতের সরকারগুলো সিআইএ কর্মকর্তাদের যথেষ্ট সহযোগিতা করেনি। তবে তার সরকার তা করবে। সিআইএ যা করতে চায় তা করতে দেবেন বলেও জানান তিনি।

এবিসি নিউজকে দেয়া সাক্ষাৎকারে ট্রাম্প জানান গোয়েন্দা সংস্থাগুলোকেত নির্যাতনমূলক কৌশল ব্যবহারেরও সুযোগ দেবেন।

তিনি বলেন, আমি গোয়েন্দা সংস্থাগুলোর সর্বোচ্চ পর্যায়ের লোকদের সঙ্গে কথা বলেছি। তাদের কাছে আমি জানতে চেয়েছি যে নির্যাতনের কৌশল কাজ করে কি না। তারা আমাকে বলেছে হ্যাঁ, পুরোপুরি কাজ করে।

মধ্যপ্রাচ্যে ইসলামিক স্টেট (আইএস) গুলি করছে, আমাদের এবং অন্য লোকদের মাথা কাটছে; খ্রিস্টান হওয়ার কারণে লোকজনদের মাথা কাটছে, আইএস যা করছে তা মধ্যযুগেও করা হয়েছে বলেও কেউ শোনেনি। এই অবস্থায় আমি কি সক্রিয়ভাবে ওয়াটারবোর্ডিংয়ের কথা ভাববো না।

এদিকে নির্যাতনের কৌশল ফিরিয়ে আনলে তা ‘গুরুতর ভুল’ হবে বলে মন্তব্য করেছেন সিআইএর সাবেক পরিচালক লিওন পেনেট্টা।

তিনি বলেন, বাস্তবতা হলো কারও কাছ থেকে তথ্য বের করার জন্য নির্যাতনমূলক জিজ্ঞাসাবাদ কৌশল ব্যবহারের সত্যিই কোনো প্রয়োজন নেই।

জেনারেল ম্যাটিস, অন্যান্য গোয়েন্দা কর্মকর্তারাপ এবং এফবিআইও একই মত পোষণ করে বলে দাবি করেন পেনেট্টা।

পূর্ববর্তী নিবন্ধএবার চাঁদের মাটিতে বিয়ার!
পরবর্তী নিবন্ধউন্মত্ত প্রেমিকার হাতে যৌনাঙ্গ খোয়ালেন যুবক