ব্যালন ডি’অর প্রদানের তারিখ ঘোষণা, জিততে যাচ্ছেন লিওনেল মেসিই

স্পোর্টস ডেস্ক : মর্যাদাকর পুরস্কার ব্যালন ডি’অর জেতা একজন ফুটবলারের জন্য খুবই সম্মানের। অবশ্য গেল দেড় যুগ সম্মানজনক এই পুরস্কারটি লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর নিজেদের ব্যক্তিগত সম্পত্তি বানিয়ে ফেলেছিলেন। এই সময়ের মধ্যে তাদের দুজনের বাইরে কেবল লুকা মদ্রিচ ও করিম বেনজেমা এই পুরস্কারটি জিতেছেন।

মেসি সবশেষ ২০২১ সালে জিতেছিলেন এই পুরস্কার। অবশ্য ২০২৩ সালের ব্যালন ডি’অর জয়ের দাবিবারও তিনি। তার সঙ্গে এই পুরস্কার জেতার দৌড়ে আছেন ট্রেবল জয়ী ম্যানচেস্টার সিটির তারকা আরলিং হালান্ডও।

সেটা না হয় বোঝা গেল। কিন্তু কবে দিবে এই পুরস্কার? ফুটবলপ্রেমীদের আর তর সইছে না। তাদের অপেক্ষার পালা ফুরাবার ঘোষণা এসেছে আজ বুধবার।

ব্যালন ডি’অর প্রদানকারী ফ্রান্সের ম্যাগাজিন ‘ফ্রেঞ্চ ফুটবল’ জানিয়েছে আগামী ৩০ অক্টোবর অনুষ্ঠিত হবে ২০২৩ সালের ব্যালন ডি’অর প্রদান অনুষ্ঠান। আর নমিনিদের তালিকা প্রকাশ করা হবে আগামী ৬ সেপ্টেম্বর।

অবশ্য সেই তালিকা প্রকাশের আগেই ব্যালন ডি’অর জয়ের ক্ষেত্রে এগিয়ে আছেন মেসি ও হালান্ড। তবে মেসিকেই এগিয়ে রাখছেন সবাই। সেটার অবশ্য যথেষ্ট যুক্তিযুক্ত কারণও রয়েছে।

 

মেসি ২০২২ সালের ডিসেম্বরে বিশ্বকাপ জিতে আর্জেন্টিনার ৩৬ বছরের অপেক্ষার অবসান ঘটান। শুধু বিশ্বকাপই জিতেননি তিনি, হয়েছিলেন টুর্নামেন্টের সেরা খেলোয়াড়। কাতার বিশ্বকাপের সবগুলো ম্যাচে প্রতিটি মিনিট খেলেছিলেন তিনি। আর পুরো টুর্নামেন্টে সাতটি গোল করার পাশাপাশি তিনটি অ্যাসিস্ট করেছিলেন। তিনি গোল্ডেন বুটও জিতে যেতেন, কিন্তু ফাইনালে হ্যাটট্রিক করে কালিয়ান এমবাপ্পে সেটা বগলদাবা করেন।

২০২৩ ব্যালন ডি’অরের আরেক দাবিবার হালান্ড অবশ্য বিশ্বকাপে খেলতে পারেননি। কারণ, তার দেশ নরওয়ে বিশ্বকাপে খেলার টিকিট পায়নি। তাতে কি? তরুণ এই তারকা ম্যানচেস্টার সিটির হয়ে সব জিতেছেন। ইংলিশ প্রিমিয়ার লিগ, এফএ কাপের পাশাপাশি জিতেছিলেন ইউরোপ সেরার ‘উয়েফা চ্যাম্পিয়নস লিগও’। শুধু কি তাই? প্রিমিয়ার লিগে তিনি ৩৫ ম্যাচে ৩৬ গোল করে গোল্ডেন বুট জিতেন। আর চ্যাম্পিয়নস লিগে ১১ ম্যাচে ১২ গোল করে সর্বোচ্চ গোলদাতা হন।

প্রিমিয়ার লিগে ৩৫টি, চ্যাম্পিয়নস লিগে ১২টি, এফএ কাপে ৪টি, কারাবাও কাপে ২টি ও কমিউনিটি শিল্ডে ১টিসহ মোট ৫৪টি গোল করে ম্যানসিটির ট্রেবল জয়ে সবচেয়ে বড় অবদান রাখেন।

কিন্তু মেসি যখন আর্জেন্টিনাকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে বিশ্বকাপের মতো শিরোপা জিতেন তখন বাকি সবকিছু ম্লান হয়ে যায়। তাইতো ২০২৩ ব্যালন ডি’অর জয়ের ক্ষেত্রে মেসিই অনেকখানি এগিয়ে।

মেসির ব্যালন ডি’অর জয়ের বিষয়ে ব্রাজিলের বিশ্বকাপ জয়ী ও দুইবারের গোল্ডেন বল জয়ী তারকা রোনাল্ডো নাজারিও বলেছেন, ‘এবারের ব্যালন ডি’অর জয়ের দাবিদার মেসি। আমি মনে করি সে-ই জিতবে এবার। সে বিশ্বকাপ জিতেছে, যা সবচেয়ে বড় টুর্নামেন্ট।’

 

পূর্ববর্তী নিবন্ধতদন্তে গাফিলতি করায় জিএমপির ডিসিকে ‘তিরস্কার’
পরবর্তী নিবন্ধবিশ্বকাপ এবার উন্মুক্ত, ভালো সুযোগ আছে বাংলাদেশেরও: ব্রেন্ডন ম‌্যাককালাম