বেতারে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের অনুষ্ঠান ‘আমাদের কণ্ঠ’ উদ্বোধন

রাজু আনোয়ার : সমতল ভূমিতে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও অনগ্রসর জনগোষ্ঠীর অধিকার ও উন্নয়ন বিষয়ক অনুষ্ঠান ‘আমাদের কণ্ঠ’- এর সম্প্রচার কার্যক্রম শুভ উদ্বোধন ঘোষণা করেন বাংলাদেশ বেতারের মহাপরিচালক নারায়ণ চন্দ্র শীল । সোমবার রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ বেতারের সদর দপ্তরে এই উদ্বোধনী ঘোষণা দেয়া হয় ।
এসময় বাংলাদেশ বেতারের মহাপরিচালক নারায়ণ চন্দ্র শীল বলেন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও অনগ্রসর জনগোষ্ঠীর অধিকার ও উন্নয়ন বিষয়ক অনুষ্ঠান বাংলাদেশ বেতারে প্রচারের উদ্যোগ প্রশংসার দাবি রাখে।
তিনি বলেন, বিভিন্ন সম্প্রদায়ের যে রিসোর্স আছে তা ব্যবহার করে অনুষ্ঠান নির্মাণ করলে অবশ্যই সে অনুষ্ঠান জনপ্রিয়তা পাবে। রবিদাস সম্প্রদায়ের মুক্তিযুদ্ধের যে ইাতহাস আছে, তা কাজে লাগিয়ে অনুষ্ঠান নির্মাণের পরামর্শ দেন তিনি।
নারায়ণ চন্দ্র শীল বলেন, ওয়ান-ওয়ে কমিউনিকেশন সফল কোনো যোগাযোগ মাধ্যম নয়, অংশীদারিত্বমূলক অনুষ্ঠান নির্মাণ করলে সে অনুষ্ঠান যে উদ্দেশ্যে যার জন্য প্রচার করা হচ্ছে, সে কার্য সম্পাদন করবে।
তিনি আরও বলেন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর গান, তাদের কৃষ্টি ও কালচার ব্যবহার করে এমন অনুষ্ঠান নির্মাণ করতে হবে, যা মানুষ শোনার জন্য যেন উন্মুখ হয়ে থাকে। উদাহরণ হিসাবে তিনি বিটিভিতে প্রচারিত হুমায়ুন আহমেদের নাটকের কথা বলেন।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন পরিচালক (অনুষ্ঠান) কামাল আহমেদ, হিউম্যান রাইটস প্রোগ্রাম ইউএনডিপির প্রোগ্রাম অফিসার মং সিং ঞো, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও অনগ্রসর জনগোষ্ঠীর যুব নেতারা, কমিউনিটি রেডিওর প্রতিনিধিরা, বেতারের কর্মকর্তা ও কর্মচারীরা ও বিভিন্ন জাতীয় দৈনিক ও অনলাইন পত্রিকার সাংবাদিকরা।
অনুষ্ঠানের শুরুতেই ‘আমাদের কণ্ঠ’ অনুষ্ঠান সম্পর্কে একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন অনুষ্ঠানের প্রযোজক বাংলাদেশ বেতারের উপপরিচালক (বাণিজ্যিক কার্যক্রম) মো. গোলাম রব্বানী।
তিনি জানান, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও অনগ্রসর জনগোষ্ঠীর যুবনেতাদের প্রত্যক্ষ অংশগ্রহণে এবং তাদের ভাষায় এ অনুষ্ঠান নির্মাণ করা হচ্ছে। ৮টি সম্প্রদায় যথা গারো, হাজং, সাঁওতাল, খাসি, মাহতো, রবিদাস, হরিজন ও দলিত সম্প্রদায়ের মোট ২০ জন যুবনেতাকে বেতার অনুষ্ঠান নির্মাণ কৌশল বিষয়ে ২দিন প্রশিক্ষণ দেওয়া হয়। এ কর্মশালায় প্রতিটি সম্প্রদায়ের নিজস্ব চাহিদা নির্ধারণ করে অনুষ্ঠানের বিষয়বস্তু নির্বাচন করা হয়।
অনুষ্ঠানের বিষয়বস্তু নির্বাচনে প্রাধান্য দেওয়া হয় মাদক সমস্যা, যৌতুক সমস্যা, বেকার সমস্যা, ভাষা ও সংস্কৃতির বিলুপ্তি, ভূমি সমস্যা, সামাজিক স্বীকৃতির অভাব, শিক্ষা গ্রহণে প্রতিবন্ধকতা ইত্যাদি নানা বিষয়।

পূর্ববর্তী নিবন্ধশমী কায়সারের বিরুদ্ধে ১০০ কোটি টাকার মানহানি মামলা
পরবর্তী নিবন্ধঅবশেষে সিঙ্গাপুরে গেলেন সুবীর নন্দী