নিজেকে ছাড়িয়ে গেলেন তামিম

নিজস্ব প্রতিবেদক:

২০০৯ সালে বুলাওয়েতে এই জিম্বাবুয়ের বিপক্ষেই ১৫৪ রানের ইনিংস খেলেছিলেন তামিম। এটিই ছিল এতদিন পর্যন্ত তার এবং বাংলাদেশের কোনো ব্যাটসম্যানের ব্যক্তিগত সর্বোচ্চ।

এবার নিজেকেই ছাড়িয়ে গেলেন তামিম। গত কয়েকদিন ধরে তার খেলার ধরন আর আউট নিয়ে সমালোচনা হচ্ছিল ভীষণ। তামিম মাঠেই জবাব দিলেন, এমনই জবাব; সমালোচকদের মুখ খোলার উপায়ই রাখলেন না।

১০৬ বলে সেঞ্চুরি, ১৩২ বলে ১৫০। অর্থাৎ সেঞ্চুরির পরের ফিফটি তুলে নিতে তামিম খরচ করেছেন মোটে ২৬টি বল। নিজের দিনে তিনি কি করতে পারেন দেখিয়ে দিলেন সবাইকে।

ওপেনিংয়ে নেমে জিম্বাবুইয়ান বোলারদের চোখের পানি নাকের পানি এক করে ছাড়া তামিম শেষতক ফিরলেন ইনিংসের ৪৬তম ওভারে এসে। ছক্কা মারতে গিয়েই কার্ল মাম্বার বলে লং অন বাউন্ডারিতে ক্যাচ হয়েছেন দেশসেরা এই ওপেনার।

১৩৬ বল মোকাবেলায় গড়া তামিমের ১৫৮ রানের চোখ ধাঁধানো ইনিংসটিতে ছিল ২০টি চার আর ৩টি ছক্কার মার। স্ট্রাইকরেট ১১৬.১৭। এক ইনিংসেই সব সমালোচনা ফুৎকারে উড়িয়ে দিলেন বাঁহাতি এই ওপেনার।

এটি তামিমের ক্যারিয়ারের ১২তম সেঞ্চুরি ইনিংস। সর্বশেষ সেঞ্চুরি এসেছিল ১৯ মাস আগে। ম্যাচের হিসেবে ২৩ ওয়ানডে পর। তামিম ফর্মে ফিরলেন, বীরের মতোই।

অবশ্য তামিমের সেঞ্চুরি নিয়ে তেমন কোনো প্রশ্ন বা সমালোচনা ছিলো না মাঝের সময়টায়; কিন্তু তার ব্যাটিংয়ের ধরন ও অতিরিক্ত ডট বল খেলা নিয়েই যত প্রশ্ন ছিলো সমালোচকদের। চলতি সিরিজের প্রথম ম্যাচেও ৪৩ বল খেলে মাত্র ২৪ রান করেছিলেন তামিম। যা উসকে দিয়েছিল নিন্দুকদের।

তাই এ সমস্যা কাটিয়ে উঠতে সোমবার দলের ঐচ্ছিক অনুশীলনেও ব্যাটিং কোচ নেইল ম্যাকেঞ্জিকে নিয়ে বেশ লম্বা সময় অনুশীলন করেছেন তামিম। সংবাদ মাধ্যমে ম্যাকেঞ্জি বলেছিলেন, তামিমের বর্তমান অবস্থা কাটিয়ে প্রথম পাওয়ার প্লেতে দুইটি বেশি বাউন্ডারি মারলেই হবে।

কোচের চাহিদার চেয়ে অনেক বেশিই দিলেন আজ তামিম। শুরু থেকেই মারমুখী এই ওপেনার দর্শনীয় সব বাউন্ডারি আর ওভার বাউন্ডারিতে মাতিয়ে রেখেছিলেন মাঠ। দুর্দান্ত ইনিংসটা থামলো দেশের ইতিহাসের ব্যক্তিগত সর্বোচ্চ সংগ্রহ গড়েই।

পূর্ববর্তী নিবন্ধশামীমের দেহরক্ষীরা কীভাবে অস্ত্রের লাইসেন্স পেলেন: হাইকোর্ট
পরবর্তী নিবন্ধটাইগার আমাকে কিছুই বলেনি: শ্রদ্ধা