দ. কোরিয়ার সঙ্গে সড়ক ও রেলপথ যোগাযোগ বন্ধ করলো উ. কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক :
উত্তর কোরিয়ার সেনাবাহিনী বলেছে, তারা দক্ষিণ কোরিয়ার সঙ্গে সংযুক্ত সব সড়ক ও রেলপথ সম্পূর্ণভাবে বিচ্ছিন্ন করবে। আজ বুধবার থেকেই এটি করা হবে বলে উত্তর কোরিয়ার সেনাবাহিনীর এক বিবৃতিতে জানিয়েছে।

রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ দেওয়া বিবৃতিতে আরও বলা হয়েছে, উত্তর কোরিয়া সীমান্তের পাশের এলাকাগুলোকে আরো শক্তিশালী করবে।

রয়টার্সের খবরে বলা হয়েছে, এই ঘোষণার কারণে দুই কোরিয়াকে বিভক্তকারী সীমানারেখার কাছাকাছি সামরিক কার্যকলাপের আরো বৃদ্ধি পেল, যা চলতি বছর পর্যন্ত বিরল ছিল।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী গত জুলাইয়ে বলেছে, উত্তর কোরিয়া আগে থেকেই সীমান্তে ল্যান্ডমাইন ও প্রতিবন্ধক স্থাপন করে আসছে এবং গত কয়েক মাস ধরে ভারী সামরিকীকরণে সীমান্তে বর্জ্যভূমি তৈরি করেছে।

উত্তর কোরিয়ার সেনাবাহিনী চিফ অব স্টাফ কেসিএনএকে দেওয়া একটি বিবৃতিতে বলেছেন, দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত যুদ্ধ মহড়ার প্রতিক্রিয়া হিসেবে এই ঘোষণা এসেছে। এই মহড়াকে তারা ‘প্রাথমিক শত্রু রাষ্ট্র ও অপরিবর্তনীয় প্রধান শত্রু’ হিসেবে অভিহিত করেছে। পাশাপাশি এই অঞ্চলে মার্কিন কৌশলগত পারমাণবিক সম্পদের ঘন ঘন পরিদর্শনের অভিযোগও তোলেন।

এদিকে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, জাতিসংঘের কমান্ডকে (ইউএনসি) বিষয়টি অবহিত করা হয়েছে। এ ব্যাপারে বিস্তারিত জানাতে রাজি হয়নি মন্ত্রণালয়।

মার্কিন নেতৃত্বাধীন ইউএনসি একটি বহুজাতিক সামরিক বাহিনী এবং দুই কোরিয়ার মধ্যে ডিমিলিটারাইজড জোনের বিষয়গুলো তত্ত্বাবধান করে।

পূর্ববর্তী নিবন্ধসাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের জামিন মঞ্জুর
পরবর্তী নিবন্ধপশ্চিমবঙ্গে আরও ৭০ চিকিৎসকের গণপদত্যাগ