তাহিরপুরে শিক্ষক বিহীন প্রাথমিক বিদ্যালয়

নুর উদ্দিন : উপজেলার শ্রীপুর দক্ষিণ ইউনিয়নের দুর্গম হাওরাঞ্চলে শরীফপুর গ্রামে শরীফপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়টির অবস্থান। ১৯৮৯ সালে স্থাপিত হওয়া বিদ্যালয়টি ২০১৩ সালে জাতীয়করণ করা হয়।
জানা যায়, বিদ্যালয়ে ৫ জন শিক্ষকের সৃষ্ট পদ রয়েছে। ২০২০ সালে ১৭ মার্চের পূর্বে ৩ জন শিক্ষক কর্মরত ছিলেন। ঐ সময় ২ জন শিক্ষক অন্যত্র বদলি হয়ে চলে যান। পরবর্তীতে ১ জন শিক্ষক বিদ্যালয়ে কর্মরত থাকেন। ২০২১ সালের ২১ নভেম্বর বিদ্যালয়ের একমাত্র ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক উৎফল কুমার তালুকদার ডিপিইএড দেয়ার জন্য সুনামগঞ্জ চলে যান দেড় বছরের জন্য। তিনি চলে যাওয়ার পর থেকে বিদ্যালয়টি শিক্ষক শূন্য হয়ে পড়ে। এখন পর্যন্ত কোন শিক্ষক দেয়া হয়নি এ বিদ্যালয়ে।
বিদ্যালয়ের ছাত্র অভিভাবক বিধু ভুষন জানান, বেশ কয়েক বছর ধরে একজন শিক্ষক কোন রকম বিদ্যালয় খোলা ও বন্ধের কাজটি করছিলেন। কিন্তু গত নভেম্বর মাস হতে সে কাজটিও বর্তমানে বন্ধ আছে।
শরীফপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি বিজয় তালুকদার বলেন, ২০২০ সাল হতে বিদ্যালয়ে ১ জন শিক্ষক কর্মরত ছিলেন। এই শিক্ষককেও নভেম্বর মাস হতে ডিপিইএড’এ যাওয়ার অনুমতি দেয়া হয়েছে।
শরীফপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক উৎফল কুমার তালুকদার বলেন, উপজেলা শিক্ষা কর্মকর্তা মহোদয়ের অনুমতি স্বাপেক্ষে আমি জানুয়ারি ২০২২ হতে ডিপিএড’এ আছি।
তাহিরপুর উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ও শ্রীপুর দক্ষিণ ইউনিয়ন ক্লাস্টার অফিসার বিপ্লব সরকার বলেন, পার্শবর্তী পারাবেকই সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আব্দুল হান্নানকে ডেপুটেশনে পাঠানোর জন্য ব্যবস্থা হচ্ছে।
উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবুল খায়ের বলেন, শরীফপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক উৎফল কুমার তালুকদারকে সুনামগঞ্জ ডিপিইএড’এ পাঠানো হয়েছে। সহকারী এক শিক্ষককে ডেপুটেশনে পাঠানোর জন্য সিদ্ধান্ত নেয়া হয়েছে।
পূর্ববর্তী নিবন্ধভীতিকর পরিস্থিতির অবসান চান দুদক কর্মকর্তারা
পরবর্তী নিবন্ধশাহজালালে মশা নিয়ন্ত্রণে জরুরি পদক্ষেপ নেওয়ার নির্দেশ