ঢাবির ছাত্রীর ধর্ষকের কুশপুত্তলিকা দাহ

পপুলার২৪নিউজ প্রতিবেদক

রাজধানীর কুর্মিটোলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ধর্ষণের বিরুদ্ধে মঙ্গলবারও ক্যাম্পাসে বিক্ষোভ-প্রতিবাদ অব্যাহত রয়েছে।

দুপুর ১২টার দিকে রাজু ভাস্কর্যের সামনে মানববন্ধন ও সমাবেশ করেন বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। সেখানে তাঁরা ধর্ষকের কুশপুত্তলিকা তৈরি করে তা পোড়ান।

মানববন্ধন চলাকালে বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক সাব্বির আহমেদ বলেন, ‘পুরুষতান্ত্রিক মানসিকতার কারণে দেশে নারী নির্যাতন ব্যাপকভাবে বেড়েছে। এখন উন্নয়নের কথা বলা হচ্ছে। কিন্তু উন্নয়ন মানে শুধু রাস্তাঘাটের উন্নয়ন না। মানুষের জীবনের নিরাপত্তার উন্নয়ন না হলে কীসের উন্নয়ন? আমরা এই ধর্ষণের ঘটনার এমন বিচার চাই, যা স্মরণীয় হয়ে থাকবে। আইনের কঠোর প্রয়োগ করতে হবে। শুধু এই ঘটনায় আমাদের প্রতিবাদ থেমে থাকলে চলবে না। এ ধরনের প্রতিটি ঘটনায় রাস্তায় নামতে হবে। প্রতিবাদ করতে হবে।’

একই বিভাগের শিক্ষার্থী অর্নি আনজুম বলেন, ‘বিচারহীনতার সংস্কৃতির কারণে বারবার নারী নির্যাতন ও ধর্ষণের ঘটনা ঘটছে। একটি মেয়েও নেই, যে বুকে হাত দিয়ে বলতে পারবে, কখনো নির্যাতনের শিকার হয়নি। এ কোন দেশে বাস করি আমরা? এ দেশে নারীকে সম্মান করতে শেখানো হয় না। উল্টো ধর্ষণের শিকার নারীকে সমাজে হেয় করা হয়। তাঁর চরিত্র নিয়ে কথা বলা হয়। যারা ধর্ষণের শিকার নারীর চরিত্র নিয়ে কথা বলেন, তারাও মানসিকভাবে ধর্ষক।

হাবিবুজ্জামান বলেন, ‘আমাদের সমাজে ধর্ষণ বেড়েছে। এ প্রবণতা রোধ করতে হলে দ্রুত বিচার ট্রাইব্যুনালে এই ধরনের মামলার বিচার করতে হবে। আমরা চাই না, আর কোনো নারী ধর্ষণের শিকার হোক। এ ধরনের ঘটনার কঠিন শাস্তি দিতে হবে।’

পূর্ববর্তী নিবন্ধভারত থেকে আসছে ২০টি লোকোমোটিভ: রেলমন্ত্রী
পরবর্তী নিবন্ধবিয়ে ভাঙার পর ৪ বার আত্মহত্যার চেষ্টা অভিনেত্রীর