টেস্ট ক্রিকেটে লজ্জার রেকর্ড গড়লো পাকিস্তান

স্পোর্টস ডেস্ক :

টেস্টে ক্রিকেটে নতুন ইতিহাস লিখলো পাকিস্তান। গর্বের নয়, লজ্জার ইতিহাস। মুলতান টেস্টে ইংল্যান্ডের কাছে ইনিংস ব্যবধানে হেরে অস্বস্তিকর এক রেকর্ডের সাক্ষী হলো পাকিস্তান। টেস্ট ক্রিকেটের ১৪৭ বছরের ইতিহাসে এই প্রথম কোনো দল প্রথম ইনিংসে ৫০০+ রান করেও ইনিংস ব্যবধানে হারলো।

মুলতানে প্রথম ইনিংসে ৫৫৬ রান করে পাকিস্তান। জবাবে ৭ উইকেটে ৮২৩ রান তুলে ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। এতে ২৬৭ রানের লিড পায় ইংলিশরা। এরপর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে মাত্র ২২০ রানে অলআউট হয়ে গেছে পাকিস্তান। এতে ইনিংস ও ৪৭ রানের জয় পেয়েছে ইংল্যান্ড।

এশিয়ার দলের বিপক্ষে এ নিয়ে দ্বিতীয়বারের মতো ইনিংস ব্যবধানে জিতলো ইংল্যান্ড। এর আগে ১৯৭৬ সালে ভারতকে ইনিংস ব্যবধানে হারিয়েছিল ইংলিশরা।

মুলতানে পাকিস্তান টেস্ট ক্রিকেটের লজ্জাজনক হারের রেকর্ড করতে যাচ্ছে, তা অনুমান করা গেছে চতুর্থ দিনেই। ৮২ রানে ৬ উইকেট হারানোর পর মনে হয়েছে, এই টেস্ট পঞ্চম দিনেও গড়াবে না। যদিও সালমান আলি আগা ও আমের জামালের শতরানের জুটিতে সেটি হয়নি। কঠিন লড়াই করেও ইনিংস ব্যবধানে হার এড়াতে পারেনি জুটি। বিপরীতে শুধু জয়ের অপেক্ষা বেড়েছে ইংল্যান্ডের।

আজ শুক্রবার পঞ্চম দিনের বাকি উইকেট নিতে দেরি হয়নি ইংল্যান্ডের। জ্যাক লিচের ঘূর্ণিতে প্রথম সেশনেই এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন সালমান আগা। ৮৪ বলে ৬৩ রান করেন সালমান। এরপর ১০ রান করা শাহিন শাহ আফ্রিদিকেও নিজের হাতের ক্যাচ বাানান লিচ। ইংলিশ স্পিনারের বলে স্টাম্পড হন নাসিম শাহ (৬ বলে ৩)। অসস্থ থাকার কারণে মাঠে নামতে পারেননি আবরার আহমেদ।

ইংল্যান্ডের হয়ে পাকিস্তানের দ্বিতীয় ইনিংসে ৩০ রানে ৪ উইকেট নেন লিচ। আর ২টি উইকেট শিকার করেন গাস অ্যাটকিনস ও ব্রাইডন কার্স।

পূর্ববর্তী নিবন্ধ‘সম্প্রীতির বাংলাদেশে সব ধর্মের মানুষ শান্তিতে বসবাস করে আসছে’
পরবর্তী নিবন্ধরাজধানীতে ট্রাক ও মোটরসাইকেলের ধাক্কায় দুজন নিহত