ছাতকে দু’মাসে আমন ধান সংগ্রহ হয়নি লক্ষ্যমাত্রার ১০ ভাগও

নুর উদ্দিন : ছাতকে চলতি মৌসুমে সরকারিভাবে আভ্যন্তরীণ আমন ধান সংগ্রহ কার্যক্রমে অনেকটাই নেতিবাচক প্রভাব পড়েছে। প্রায় দু’মাসে লক্ষ্যমাত্রার শতকরা ১০ ভাগও সংগ্রহ হয়নি আমন ধান। কর্তৃপক্ষ বলছেন, অন্যান্য মৌসুমের চেয়ে চলতি মৌসুমে সরকারি গোদামে ধান দিতে আগ্রহ নেই কৃষকদের। ফলে লক্ষ্যমাত্রা পূরণ করা সম্ভব নয়।
প্রাথমিকভাবে আগামী ২৮ ফেব্রুয়ারি শেষ তারিখ রেখে গত বছরের ৭ ডিসেম্বর আভ্যন্তরীণ আমন ধান সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন করা হয়। উদ্বোধনী দিনে উপজেলার উত্তর খুরমা ইউনিয়নের রসুলপুর-রাখা গ্রামের কৃষক আব্দুল মান্নান ২ মেট্রিক টন আমন ধান সরকারি গোদামে দেন। শুরু থেকেই শম্ভুক গতিতে চলছিল আমন সংগ্রহ কার্যক্রম। সরকারিভাবে নির্ধারিত মূল্যের চেয়ে বাজার দর কিছুটা বেশী হওয়ায় সরকারি গোদামে ধান না দিয়ে কৃষকরা বাজারমুখী হয়ে পড়েছেন।
কৃষকদের মতে, বাজার দরের সাথে বৈষম্যসহ সরকারি গোদামে ধান দিতে তাদের অনেক ঝামেলা পোহাতে হয়। ধানের গুণগত মান ও আদ্রতার বিষয়টি এদিক-সেদিক হলে কর্তৃপক্ষ গোদাম আঙ্গিনা থেকে ধান ফিরিয়ে নিতে বলেন। যার ফলে কোন রকম ঝামেলা ছাড়াই বেপারীদের কাছে ধান বিক্রি করতে আগ্রহ দেখাচ্ছে কৃষকরা।
৭ ডিসেম্বর ৬৩৯ মেট্রিক টন আমন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নিয়ে এ কার্যক্রম শুরু করে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক অধিদপ্তর। কৃষি বিভাগ কর্তৃক তালিকাকৃত প্রতি কৃষক ১২০ কেজি থেকে সর্বোচ্চ ৩ মেট্রিক টন পর্যন্ত আমন ধান দেয়ার বিধান রাখা হয় চলতি মৌসুমে। সরকারিভাবে প্রতিকেজি ধানের মূল্য নির্ধারণ করা হয় ২৭ টাকা। কিন্তু উদ্বোধনের ১ মাস ২৬ দিনে ধান সংগ্রহ হয়েছে মাত্র ৬০ মেট্রিক টন। যা লক্ষ্যমাত্রার শতকরা ৯.৩৮ ভাগ মাত্র। লক্ষ্যমাত্রা পূরণের নির্ধারিত সময়ের মধ্যে আরো ৬৩০ মেট্রিক টন আমন সংগ্রহ করতে হবে। এদিকে আগামী ৪০-৪৫ দিনের মধ্যেই দেশ জুড়ে শুরু বোরো ধান কাটা। সব মিলিয়ে সরকারিভাবে আমন সংগ্রহ অনেকটাই ভেস্তে গেছে বলা যায়।
উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মোহাম্মদ আব্দুর রব ও ওসিএলএসডি আব্দুল হান্নান কামাল জানান, কৃষকরা গোদামে ধান নিয়ে আসছেন না। যার ফলে নির্ধারিত সময়ের মধ্যে লক্ষ্যমাত্রা পূরণ করা অনেকটাই অসম্ভব।

পূর্ববর্তী নিবন্ধতাহিরপুরে ইউনিয়ন নির্বাচনে বিদ্রোহী প্রার্থীরা মাঠ কাঁপাচ্ছেন
পরবর্তী নিবন্ধডিপজলের সঙ্গে ‘বিট্রে’ করছেন শবনম বুবলি