চীনের নোবেল জয়ী মানবাধিকার কর্মী লিউর মৃত্যু

পপুলার২৪নিউজ ডেস্ক :
শান্তিতে নোবেল পুরস্কার জয়ী চীনা মানবাধিকার কর্মী লিউ জিয়াওবো (৬১) মারা গেছেন। তিনি ছিলেন একাধারে লেখক, চীনা সাহিত্য সমালোচক এবং মানবাধিকার কর্মী।

লিভার ক্যান্সারের আক্রান্ত হয়ে চীনের উত্তর-পূর্বাঞ্চলীয় শেনইয়াং নগরীর একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। বৃহস্পতিবার ওই হাসপাতালেই তিনি মারা যান। খবর বিবিসির।

চীনে মানবাধিকার প্রতিষ্ঠা ও রাজনৈতিক সংস্কারের জন্য কাজ করে যাওয়া লিউ ২০১০ সালে শান্তিতে নোবেল পুরস্কার পান। ২০০৯ সালে রাষ্ট্রক্ষমতার বিরুদ্ধে বিদ্রোহ উস্কে দেয়ার অভিযোগে তাকে ১১ বছরের কারাদণ্ড দিয়েছিল চীন সরকার।

চীনে আমূল রাজনৈতিক সংস্কারের দাবিতে অন্যান্য মানবাধিকার কর্মীদের সঙ্গে ‘চার্টার ৮’ শীর্ষক একটি পিটিশনও সই করেছিলেন লিউ। এটি ছিল চীনে একদলীয় শাসনের অবসান ঘটিয়ে বহুদলীয় গণতান্ত্রিক শাসনের সূচনার আহ্বান।

বিশ্ববিদ্যালয়ের প্রফেসর থেকে মানবাধিকার প্রচারকর্মী হওয়া লিউকে অপরাধীর তকমা দিয়েছিল কর্তৃপক্ষ। তার মৃত্যুর জন্য চীন সরকার ‘গুরুতরভাবে দায়ী’ বলেই জানিয়েছে নোবেল কমিটি। লিউ জিয়াওবো ১৯৫৫ সালের ২৮ ডিসেম্বর চীনের জিলিন প্রদেশের চাংচুং শহরে এক শিক্ষিত পরিবারে জন্মগ্রহন করেন।

১৯৭৭ সালে জিলিন বিশ্ববিদ্যালয়ে চীনা সাহিত্য বিভাগে ভর্তি হন। এরপর  ১৯৮২ সালে গ্রাজুয়েশন করে বেইজিংয়ের একটি বিশ্ববিদ্যালয়ে চীনা সাহিত্যের গবেষণা ছাত্র হিসাবে ভর্তি হন। ১৯৮৪ সালে এমএ পাশের পর একই বিভাগের শিক্ষক হিসাবে যোগ দেন।

১৯৮৯ সালের জুনে তিয়েনআনমেন স্কয়ারের রক্তক্ষয়ী বিক্ষোভে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। আলোচনার মধ্য দিয়ে বিক্ষোভকারীদের নিরাপদে সরিয়ে নেয়ার ব্যবস্থা করে তিনি কয়েকশ’ প্রতিবাদকারীর জীবন বাঁচিয়েছিলেন।

পূর্ববর্তী নিবন্ধবাংলাদেশ-শ্রীলংকার মধ্যে এ বছরেই মুক্ত বাণিজ্য চুক্তি
পরবর্তী নিবন্ধছবির প্রচারে ট্রাক্টর চালালেন শাহরুখ