চবি ফরেস্ট্রি ইনস্টটিউটের শিকক্ষর্থীরা অধ্যাদেশ পরিবর্তনের দাবিতে পরিক্ষা বর্জন

দোস্ত মোহাম্মদ, চবি প্রতিনিধি :
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ইনস্টিটিউট অব ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স শিক্ষার্থীরা অধ্যাদেশ পরিবর্তনসহ ৬দফা দাবিতে বিক্ষোভ ও ক্লাস, পরিক্ষা বর্জন করেছেন।
আজ সোমবার সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত শিক্ষার্থীরা ফরেস্ট্রি ইনস্টিটিউট একাডেমিক ভবনের সামনে বিক্ষোভ করেছেন।
শিক্ষার্থীদের দাবি হচ্ছে, বর্তমানে ছাত্রত্ব বাতিল হওয়া শিক্ষার্থীদের ছাত্রত্ব ফিরিয়ে দেওয়ার ব্যাখ্যা করতে হবে এবং সকল শিক্ষার্থীদের সার্টিফিকেট প্রাপ্তি নিশ্চিত করতে হবে, প্রহসনের অধ্যাদেশ পরিবর্তন করে ক্রেডিট লস সিস্টেম চালু করতে হবে, ৯০ দিনের মধ্যে পরীক্ষার রেজাল্ট ঘোষণা করতে হবে, সেমিস্টার ফাইনাল শুরু হওয়ার পূর্বে সকল প্রকার টিউটোরিয়াল এবং প্রাকটিকেল সম্পন্ন করতে হবে, শিক্ষকদের ক্লাস রুটিন অনুসরণ করে যথাসময়ে ক্লাস নিতে হবে, রানিং মাস্টার্স চালু করতে হবে।
আন্দোলনরত কয়েকজন শিক্ষার্থী বলেন,আমাদের অধ্যাদেশ অনুযায়ী ক্রেডিট লস সিস্টেম নেই। একটা কোর্সে দুইবার ফেল করলে ছাত্রত্ব বাতিল হয়ে যায়। ইম্প্রুভমেন্ট পরীক্ষার সিস্টেম নেই।
 ইনস্টিটিউটের অধ্যাদেশ শিক্ষকরা নিজেদের ইচ্ছামত তৈরি করেছেন। আমরা এই অধ্যাদেশ মানিনা। অধ্যাদেশ পরিবর্তন করতে হবে।
তারা আরো বলেন,আন্দোলনের আগে বিভিন্ন সময় আমরা অভিযোগ জানিয়েছি। আজ ৫ম ও ৩য় সেমিস্টার পরীক্ষা স্থগিত রাখা হয়েছে। এছাড়া  ৫ম ও ৩য় সেমিস্টারে ৫জন ছাত্রত্বহীন ছাত্র থাকলেও প্রশাসন একজনকে পরীক্ষা দিতে অনুমতি দেয়।  আমাদের দাবি দাওয়া যতদিন না পর্যন্ত মেনে নেয়া হয় ততদিন আন্দোলন চালিয়ে যাব।
এই বিষয়ে জানতে চাইলে ফরেস্ট্রি ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. মো. দানেশ মিয়া বলেন,অধ্যাদেশ পরিবর্তন করা, কিছু ছাত্রকে ছাত্রত্ব ফিরিয়ে দেয়া।  এগুলো তো একদিনে সম্ভব না। আমরা বলছি চেষ্ঠা করবো। অ্যাকাডেমিক কমিটির যতটুকু ক্ষমতা সম্ভব চেষ্টা করছি। তারপরেও ছাত্ররা মানছে না। বাকিটুকু উপাচার্যের কাছে যেতে হবে।স্পেশাল পরীক্ষার্থীদের পাশ করার পরে নিয়মিত ক্লাস ফিরতে অনুমতি দেওয়া হয়েছে।
বিশ্ববিদ্যালয় ভারপ্রাপ্ত প্রক্টর প্রণব মিত্র চৌধুরী বলেন,আমরা শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেছি। তাদের যে দাবি দাওয়া বিবেচনা করা হবে।
পূর্ববর্তী নিবন্ধবেশি সৌন্দর্যই যে নায়িকার ক্যারিয়ার ধ্বংস করে দিলো
পরবর্তী নিবন্ধমাতৃভাষা দিবস স্মারক মুদ্রার দাম বাড়লো ৫ হাজার টাকা