খতনায় আয়ানকে যে পরিমাণ ওষুধ দিয়েছে, বাইপাসেও এত দেয় না

নিজস্ব প্রতিবেদক

শিশু আয়ানের খতনায় যে পরিমাণ ওষুধ ব্যবহার হয়েছে, হার্টের বাইপাস সার্জারিতেও এত ওষুধ দেওয়া হয় না বলে মন্তব্য করেছেন হাইকোর্ট। একই সঙ্গে আয়ানের মৃত্যু নিয়ে স্বাস্থ্য অধিদপ্তর যে তদন্ত প্রতিবেদন ও সুপারিশ করেছে তাকে ‘লোক দেখানো’ এবং ‘হাস্যকর’ বলেছেন। এছাড়া আয়ানের বিষয়ে ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালের অবহেলা রয়েছে বলেও উল্লেখ করেন সর্বোচ্চ আদালত।

সোমবার (২৯ জানুয়ারি) এ বিষয়ে শুনানি শেষে পুনরায় তদন্তের আবেদন পর্যালোচনা করে তা এফিডেভিট আকারে হাইকোর্টে জমা দিতে আদেশ দেওয়া হয়। এরপর এ বিষয়ে আরও শুনানি ও আদেশের জন্য ১১ ফেব্রুয়ারি দিন ঠিক করেন আদালত।

এসময় তদন্ত প্রতিবেদনে সুরতহাল রিপোর্ট নেই কেন বলেও প্রশ্ন তোলেন আদালত? একই সঙ্গে ময়নাতদন্ত করা হয়েছে কি না- তাও জানতে চান।

হাইকোর্টের বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লার সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন এবিএম শাহজাহান আকন্দ মাসুম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়, সহকারী অ্যাটর্নি জেনারেল মো. সেলিম আযাদ ও সহকারী অ্যাটর্নি জেনারেল আনিচ উল মাওয়া (আরজু)।

এসময় শিশুর বাবা শামীম আহমেদ আদালতে উপস্থিত ছিলেন। ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালের পক্ষে ছিলেন আইনজীবী কুমার দেবুল দে। তার সঙ্গে ছিলেন অ্যাডভোকেট এসকে ওমার শরীফ।

শিশু আয়ানের মৃত্যুর ঘটনায় স্বাস্থ্য অধিদপ্তরের তদন্ত প্রতিবেদন এফিডেভিট আকারে জমা না দেওয়ায় দুপুরে শুনানির জন্য সময় নির্ধারণ করেন আদালত। এরপর দুপুর ২টা ৩৫ মিনিটের দিকে শুনানি হয়।

শুনানিতে স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিবেদন পড়েন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়। শুনানির সময় আদালত আয়ানের সুরতহাল করা হয়েছিল কি না প্রশ্ন তোলেন। তখন আইনজীবীরা বলেন সুরতহাল হয়নি।

পরে আদালত জানতে চান পোস্টমর্টেম করা হয়েছে কি না। জবাবে আইনজীবীরা বলেন, হয়েছিল।

এসময় হাসপাতালে শিশু আয়ানের চিকিৎসায় কোন ডাক্তার ছিলেন জানতে চাইলে আদালতকে রাষ্ট্রপক্ষ তাদের নাম জানায়।

এ পর্যায়ে ডাক্তারদের (চিকিৎসায়) ব্যবহৃত পরীক্ষা-নিরীক্ষার টার্ম (মেডিকেল রিলেটেড সর্ট ট্রাম) বিষয়ে অবহিত হতে উপস্থিত এক বিশেষজ্ঞ ডাক্তারকে ডায়াসে ডাকা হয়। তিনি আসার পর প্রতিবেদনের বাকি অংশ পড়া হয়।

পূর্ববর্তী নিবন্ধবাংলাদেশে ফ্লাইট চলাচল বাতিল করল ওমান এয়ার
পরবর্তী নিবন্ধশিগগির গ্রিডে আসবে পারমাণবিক বিদ্যুৎ: প্রতিমন্ত্রী