করোনা থেকে মুক্তি কামনায় মসজিদে মসজিদে দোয়া

পপুলার২৪নিউজ  ডেস্ক:বিশ্বে মহামারী রূপ ধারণ করা করোনাভাইরাস থেকে মুক্তি পেতে জুমার নামাজ শেষে বিশেষ দোয়া ও মোনাজাত করেছেন ধর্মপ্রাণ মুসলমানরা। ইসলামিক ফাউন্ডেশনের আহ্বানে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের বিভিন্ন মসজিদে এই দোয়া করা হয়। বায়তুল মোকাররমে মোনাজাত পরিচালনা করেন পেশ ইমাম মুফতি মাওলানা মুহিবুল্লাহিল বাকী।

মোনাজাতে বাংলাদেশসহ বিশ্বের সব দেশকে করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুরক্ষিত রাখতে এবং এ ভাইরাসে আক্রান্ত রোগীদের আরোগ্য কামনা করে আল্লাহর কাছে প্রার্থনা করা হয়েছে।

ইসলামিক ফাউন্ডেশনের বিভিন্ন বিভাগের পরিচালক, কর্মকর্তা-কর্মচারী ও সাধারণ মুসল্লিরা মোনাজাতে অংশ নেন। এছাড়া ঢাকায় যমুনা ফিউচার পার্ক জামে মসজিদসহ অন্যান্য মসজিদেও বিশেষ মোনাজাত হয়েছে। এদিকে দেশের বিভিন্ন স্থানে বিদেশ ফেরতদের হোম কোয়ারেন্টাইনে নেয়া হচ্ছে। ভারত যাত্রী পারাপার বন্ধ করে দেয়ায় শুক্রবার আখাউড়া স্থলবন্দরে কয়েকশ’ পাসপোর্টধারী যাত্রী বিপাকে পড়েন। পরে তারা হতাশ হয়ে ফিরে যান। এছাড়া ভারতে চিকিৎসা নিতে যাওয়া অসংখ্য বাংলাদেশি এতে আতঙ্কিত হয়ে পড়েছেন।

প্রতিনিধিদের পাঠানো খবর:

ধামরাই (ঢাকা) : ধামরাইয়ে বাদ জুমা মসজিদে মসজিদে বিশেষ প্রার্থনা হয়েছে। উপজেলা ইমাম পরিষদের সভাপতি মুফতি আশরাফ আলীর নির্দেশে এ বিশেষ দোয়ার আয়োজন করা হয়। এদিকে এন্টি ভাইরাস অ্যাসোসিয়েশন বিভিন্ন ওয়ার্কশপের মাধ্যমে সাধারণ মানুষকে করোনা নিয়ে সচেতন করেছে।

গোলাপগঞ্জ (সিলেট) : উপজেলার প্রতিটি মসজিদে জুমার খুতবা ও ওয়াজে মুসল্লিদের উদ্দেশে ইমামরা সচেতনতামূলক বয়ান করেন। নামাজের পর বিশেষ মোনাজাত করা হয়েছে। এছাড়া করোনাভাইরাস থেকে পরিত্রাণ পেতে বিভিন্ন এলাকায় কোরআন খতম করা হচ্ছে। এদিন পৌর এলাকার বিভিন্ন স্থানে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়েছে। এদিকে করোনা প্রতিরোধে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রস্তুত রাখা হয়েছে দুটি আইসোলেশন বেড।

শ্রীবরদী (শেরপুর) : শ্রীবরদীতে জেলা পুলিশের পক্ষ থেকে করোনাভাইরাস প্রতিরোধে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়েছে। জুমার নামাজের পর ঝগড়ারচর বাজার জামে মসজিদে মুসল্লি ও সাধারণ জনতার মাঝে এসব লিফলেট বিরতণ করা হয়।

ব্রাহ্মণবাড়িয়া ও আখাউড়া : ভারতীয় কর্তৃপক্ষ যাত্রী পারাপার বন্ধ করে দেয়ায় শুক্রবার সকাল থেকে দুপুর পর্যন্ত আখাউড়া স্থলবন্দরে কয়েকশ’ পাসপোর্টধারী যাত্রী বিপাকে পড়েন। দূর-দূরান্ত থেকে আসা এসব যাত্রী কাকুতি-মিনতি করেও ভারতীয় সীমান্তরক্ষীর মন গলাতে পারেননি। যাত্রীদের বেশিরভাগই মেডিকেল ভিসাধারী। পরে তারা হতাশ হয়ে ফিরে যান।

পঞ্চগড় : ভারত সরকার অন্যান্য স্থলবন্দরের মতো বাংলাবান্ধা স্থলবন্দর দিয়েও ভারতীয় পাসপোর্ট ও ভিসাধারী যাত্রীদের ১৪ মার্চ থেকে আগামী ১ মাস পর্যন্ত ভারত গমনে নিষেধাজ্ঞা জারি করেছে। শুক্রবার বিকাল ৫টার পর থেকে আর কোনো বাংলাদেশি ভিসাধারী যাত্রীকে ভারতে প্রবেশ করতে দেয়া হয়নি। এদিকে ভারতীয় ভিসা স্থগিতের কারণে ভারতে চিকিৎসা নিতে যাওয়া অসংখ্য বাংলাদেশি নাগরিক যারা ভারতের বিভিন্ন হাসপাতালে অবস্থান করছেন তারাও আতঙ্কিত হয়ে পড়েছেন।

চান্দিনা (কুমিল্লা) : চান্দিনায় সিঙ্গাপুর থেকে আসা প্রবাসীর শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়নি। দুপুরে বিষয়টি নিশ্চিত করেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আহসানুল হক। এর আগে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটের (আইইডিসিআর) সদস্যরা এসে তার শরীরের নমুনা সংগ্রহ করেন।

মৌলভীবাজার : কমলগঞ্জ উপজেলার কুরমাঘাট, কুলাউড়া উপজেলার চাতলাপুর ও জুড়ী উপজেলার ফুলতলা চেক পোস্ট দিয়ে ভারতে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির সরকার। শুক্রবার থেকে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত এ নিষেধাজ্ঞা কার্যকর থাকবে। তবে ভারতীয় নাগরিকরা বাংলাদেশ থেকে ভারতে প্রবেশ করতে পারবে।

রাজবাড়ী : জেলার তিনটি উপজেলায় ৬ জনকে হোম কোয়ারেন্টাইনে রেখেছে স্বাস্থ্য বিভাগ। তবে তারা সবাই সুস্থ আছেন বলে দাবি তাদের। এদের মধ্যে বালিয়াকান্দির ২ জন, সদর উপজেলার ১ জন এবং কালুখালীতে ৩ জন।

মুন্সীগঞ্জ : সকাল থেকে মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালের বহিঃবিভাগ ও অন্তঃবিভাগে সর্দিজ্বরে আক্রান্ত রোগীদের উপচেপড়া ভিড় দেখা গেছে। হাসপাতালের দুটি মেডিসিন ওয়ার্ডও রোগীতে ঠাসা। বিছানা সংকটের কারণে প্রায় ৪০ জন রোগীর চিকিৎসাসেবা চলছে বারান্দার ফ্লোরে।

জয়পুরহাট : আক্কেলপুরে ইতালি থেকে আসা এক প্রবাসী হোম কোয়ারেন্টাইনে। তবে এখন পর্যন্ত তার শরীরে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার কোনো উপসর্গ দেখা যায়নি বলে নিশ্চিত করেছেন জেলা সিভিল সার্জন ডা. সেলিম মিয়া।

শেরপুর : নালিতাবাড়ী উপজেলার নাকগাঁও চেক পোস্ট দিয়ে পারাপার সাময়িকভাবে বন্ধের ঘোষণা দিয়েছে ভারত। চেকপোস্ট ইমিগ্রেশনের সহকারী উপ-পরিদর্শক মাসুদ রানা জানান, বৃহস্পতিবার এ ঘোষণা দেয়া হয়েছে।

শরীয়তপুর : ১৬২ প্রবাসীকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তাদের প্রত্যেককে ১৪ দিন বাড়িতে একা বসবাসের নির্দেশনা দেয়া হয়েছে। শরীয়তপুর স্বাস্থ্য বিভাগের উদ্যোগে এ ব্যবস্থা নেয়া হয়। এ ছাড়া প্রত্যেকটি হাসপাতাল ও প্রাইভেট ক্লিনিকে আইসোলেশন রুম প্রস্তুতসহ র‌্যাপিড রেসপন্স টিম গঠন করা হয়েছে।

গৌরীপুর (ময়মনসিংহ) : গৌরীপুর বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উদযাপন কমিটির উদ্যোগে পথসভা, লিফলেট বিতরণ ও শিক্ষাপ্রতিষ্ঠানে আলোচনা কর্মসূচির আয়োজন করা হয়েছে।

নেত্রকোনা : ইতালি ও চীন ফেরত চারজনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। জেলা সিভিল সার্জন ডা. মো. তাজুল ইসলাম শুক্রবার বিষয়টি নিশ্চিত করেছেন।

কালীগঞ্জ (ঝিনাইদহ) : কালীগঞ্জ উপজেলার ফয়লা গ্রামে একই পরিবারের ১৩ সদস্যকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তাদের ১৪ দিন বাড়িতে একা থাকার নির্দেশনা দিয়েছে ঝিনাইদহ স্বাস্থ্য বিভাগ। এই পরিবারে বিদেশ থেকে একজন আসার পর এ ব্যবস্থা নেয়া হয়েছে।

মানিকগঞ্জ : শুক্রবার নতুন করে ৬০ জনসহ চার দিনে জেলার বিভিন্ন উপজেলায় ১৬৯ প্রবাসীকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। তাদের শরীরে করোনাভাইরাসের উপসর্গ না থাকলেও বিদেশ ফেরত হওয়ায় তাদের নিজ নিজ বাড়িতে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

বরিশাল : বৃহস্পতিবার ও শুক্রবার বরিশাল বিভাগের ৩ জেলার ১৭ জনকে হোম কোয়ারেন্টাইনে নেয়া হয়েছে। এর মধ্যে বরিশালে ৭ জন, ঝালকাঠিতে ৫ জন ও পটুয়াখালীতে ৫ জন।

বগুড়া : বিদেশ ফেরত আরও দুজনকে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। তাদের আগামী দুই সপ্তাহ বাইরে যেতে নিষেধ করা হয়েছে। এ নিয়ে জেলায় ৪ জনকে হোম কোয়ারেন্টাইনে নেয়া হল। বগুড়া সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

 

পূর্ববর্তী নিবন্ধনারী থেকে পুরুষ হয়ে বাড়ি ফিরলেন হেনা!
পরবর্তী নিবন্ধকরোনায় ‘শাটডাউন’র শঙ্কায় যুক্তরাষ্ট্র