এবার নিউজিল্যান্ড বিধ্বস্ত করলো ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক : আগের ম্যাচে ২৯১ রান করেও নিউজিল্যান্ডের কাছে বিধ্বস্ত হতে হয়েছিলো ইংল্যান্ড। ডেভন কনওয়ে এবং ড্যারিল মিচেলের জোড়া সেঞ্চুরির ওপর ভর করে ৮ উইকেটের বিশাল ব্যবধানে ইংলিশদের হারিয়েছে কিউইরা।

রোববার রাতেও একই ভাগ্য বরণ করতে যাচ্ছিলো স্বাগতিকরা। টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই দারুণ ব্যাটিং বিপর্যয়ে পড়ে যায় তারা। ৫৫ রানে হারিয়ে বসে ৫ উইকেট। এমন একটি ম্যাচে ঘুরে দাঁড়ানোও অসম্ভব।

কিন্তু সেই অবিশ্বাস্য কাজটি করলেন লিয়াম লিভিংস্টোন, জস বাটলার, মঈন আলি এবং স্যাম কারান। এই কয়েকজনের দৃঢ়তায় শেষ পর্যন্ত ইংল্যান্ড সংগ্রহ করে ২২৬ রান। আগের ম্যাচে যেখানে ২৯১ রান করেও গো হারা হারতে হয়েছিলো, সেখানে ২২৬ রান তো মামুলিই।

কিন্তু না, ক্রিকেট গৌরবময় অনিশ্চয়তার খেলা। এখানে আগাম কিছু বলা মুস্কিল। সে কারণেই তো জ্বলে ওঠা ইংলিশ বোলারদের সামনে দাঁড়াতেই পারেনি কিউই ব্যাটাররা। ড্যারিল মিচেল যা একটু লড়াই করেছিলেন। বাকিরা ছিলেন শুধু আসা-যাওয়ার মিছিলে। যার ফলে শেষ পর্যন্ত ২৬.৫ ওভারেই ১৪৭ রানে অলআউট নিউজিল্যান্ড এবং ইংল্যান্ড এই ম্যাচ জিতলো ৭৯ রানের ব্যবধানে।

বৃষ্টিবিঘ্নিত ম্যাচটিতে দুই দলেরই ওভার কমিয়ে আনা হয় ১৬টি করে। খেলা অনুষ্ঠিত হয় ৩৪ ওভারের। টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ইংল্যান্ড বিশাল বড় ধাক্কা খায়। তাদের ব্যাটিং অর্ডারের প্রথম চার ব্যাটার ছয়ের বেশি রানই করতে পারেননি। ওপেন করতে নেমে জনি বেয়ারেস্টো ৬ (৮ বলে) রান করে আউট হন। জো রুট ২ বল খেলে শূন্যতে সাজঘরে ফেরেন। বেন স্টোকস ১০ বলে ১ করে আউট হন। আরেক ওপেনার হ্যারি ব্রুক ১২ বলে ২ রান করেন।

মাত্র ২৮ রানে ৪ উইকেট হারিয়ে ইংল্যান্ড যখন কাঁপছে, তখন কিছুটা হাল ধরার চেষ্টা করেছিলেন দলের অধিনায়ক জস বাটলার এবং মঈন আলি; কিন্তু ২৫ বলে ৩০ রান করে আউট হন বাটলার। দলের ৫৫ রানের মাথায় ৫ উইকেট হারায় ইংল্যান্ড। এরপর লিয়াম লিভিংস্টোনকে সঙ্গে নিয়ে কিছুটা প্রতিরোধ গড়ে তোলেন মঈন। ষষ্ঠ উইকেটে তারা যোগ করেন ৪৮ রান। এই জুটির হাত ধরেই ১০০ পার করে ইংলিশরা। তবে ৩২ বলে ৩৩ করে আউট হয়ে যান মঈন।

এরপর সপ্তম উইকেটে স্যাম কারানকে নিয়ে লড়াই শুরু করেন লিভিংস্টোন। এই জুটি শতরানের পার্টনারশিপ গড়ে ইংল্যান্ডকে ২০০ পার করায়। কারান-লিভিংস্টোন মিলে ১১২ রানের জুটি গড়েন।

আটে ব্যাট করতে নেমে কারান ৩৫ বলে ৪২ রানের গুরুত্বপূর্ণ একটি ইনিংস খেলেন। আর লিয়াম লিভিংস্টোন ৭৮ বলে ৯৫ করে অপরাজিত থাকেন। ৩৪ ওভারে ইংল্যান্ড ৭ উইকেট হারিয়ে ২২৬ রান করে। কিউইদের হয়ে ৩ উইকেট নেন ট্রেন্ট বোল্ট। ২ উইকেট নিয়েছেন টিম সাউদি।

২২৭ রান তাড়া করতে নেমে নিউজিল্যান্ড শুরুতেই ফিন অ্যালেনের উইকেট হারিয়ে বসে থাকে। ২ বলে শূন্য করে সাজঘরে ফেরেন অ্যালেন। এরপর ডেভন কনওয়েও ১৪ করে (২৪ বলে) আউট হন।

ড্যারিল মিচেলের সঙ্গে উইল ইয়ং জুটি গড়ার চেষ্টা করলেও, তিনি ৩৯ বলে ৩৩ করে রানআউট হয়ে যান। নিউজিল্যান্ডের হয়ে সর্বোচ্চ রান করেন মিচেলই। ৫২ বলে ৫৭ করেন তিনি।

এছাড়া দুই অঙ্কের ঘরে পৌঁছান কিউই অধিনায়ক টম ল্যাথাম। তিনি ২২ বলে ১৯ রান করেন। বাকিরা কেউ দুই, চার রানের বেশি করতে পারেননি। যার নিটফল, ২৬.৫ ওভারে ১৪৭ রানে অলআউট হয়ে যায় নিউজিল্যান্ড। ইংল্যান্ডের হয়ে তিনটি করে উইকেট নিয়েছেন ডেভিড উইলি এবং রিস টপলে। ২ উইকেট নিয়েছেন মঈন আলি।

 

পূর্ববর্তী নিবন্ধপ্রধানমন্ত্রীর কার্যালয়ে ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ
পরবর্তী নিবন্ধরাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৫৩