এইচএসসির ফল আজ, জানা যাবে যেভাবে

নিজস্ব প্রতিবেদক

এইচএসসি ও সমমান পরীক্ষা নিয়ে অন্যবারের চেয়ে এবার বেশি উদ্বিগ্ন পরীক্ষার্থী ও অভিভাবকরা। আগের নিয়ম বা প্রথা এড়িয়ে নতুন আঙ্গিকে ফল প্রকাশ করা হবে আজ।

এবারের পরীক্ষা শুরু থেকেই ছিল নানা সংকট। কয়েকটি পরীক্ষা হওয়ার পর কোটা সংস্কার আন্দোলনের কারণে কয়েক দফায় স্থগিত করা হয়। পরে সংশোধিত সময়সূচি করেও পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। শিক্ষার্থীদের দাবির মুখে বাকি পরীক্ষাগুলো বাতিল করা হয়।

এরপর শুরু হয় বাতিল পরীক্ষাগুলো ফলাফল নির্ধারণ নিয়ে জটিলতা। শিক্ষা বোর্ড থেকে এসএসসি ও জেএসসির ফলাফলের ভিত্তিতে ফল নির্ধারণের প্রস্তাব দেওয়া হলেও তা পরিমার্জন করে দেয় শিক্ষা মন্ত্রণালয়। ফলে শুধু এসএসসির ফলাফলের ভিত্তিতে বাতিল হওয়া পরীক্ষাগুলোর ফল নির্ধারণ করা হয়েছে।

এদিকে, মঙ্গলবার (১৫ অক্টোবর) বেলা ১১টায় প্রকাশ বহুল কাঙ্ক্ষিত ফলাফল প্রকাশ করা হবে। আজ ফাতেহা-ই-ইয়াজদাহম উপলক্ষে কলেজ ছুটি থাকায় ফলাফল জানতে শিক্ষার্থীদের অনেকটা অনলাইন-নির্ভর থাকতে হবে।

শিক্ষা বোর্ড থেকেও অনলাইনে, এসএমএসে ও শিক্ষাপ্রতিষ্ঠানে কীভাবে ফলাফল পাওয়া যাবে, তা জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণার কোনো অনুষ্ঠান না থাকায় সবার নজর অনলাইনের দিকে।

যেভাবে অনলাইনে ফল পাওয়া যাবে
ফল প্রকাশের দিন অর্থাৎ মঙ্গলবার ফাতেহা-ই-ইয়াজদাহম উপলক্ষে কলেজ ছুটি। দুর্গাপূজার যে ছুটি চলমান তা এদিনও থাকবে। ফলে কলেজে শিক্ষার্থীদের উপস্থিতি থাকবে না। সেদিক বিবেচনায় অনলাইনে কীভাবে ফলাফল জানা যাবে, তা বিস্তারিত জানিয়েছে শিক্ষা বোর্ড।

শিক্ষা বোর্ডের তথ্যানুযায়ী—এসএমএসের মাধ্যমে ফল পেতে মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে ইংরেজি অক্ষরে এইচএসসি লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখতে হবে। এরপর ১৬২২২ নম্বরে সেন্ড করতে হবে।

পূর্ববর্তী নিবন্ধযুক্তরাষ্ট্র ও কানাডা সফরে গেলেন সেনাপ্রধান
পরবর্তী নিবন্ধটানা ৬ দিন পর ভোমরা স্থলবন্দরে আমদানি-রপ্তানি শুরু