আজ ঐতিহাসিক ৬ দফা দিবস

পপুলার২৪নিউজ ডেস্ক: ঐতিহাসিক ৬ দফা দিবস বুধবার (৭ জুন)। ১৯৬৬ সালের এইদিনে বাঙালির মুক্তির সনদ হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৬ দফা ঘোষণা করেন। দিবসটির ৫১ বছর পূর্ণ হলো আজ।

এই দিনে আওয়ামী লীগের ডাকা হরতালে টঙ্গী, ঢাকা ও নারায়ণগঞ্জে তৎকালীন পুলিশ ও ইপিআরের গুলিতে মনু মিয়া, শফিক ও শামসুল হকসহ ১০ বাঙালি শহীদ হন। এরপর থেকেই বঙ্গবন্ধুর নেতৃত্বে আপসহীন সংগ্রামের ধারায় ঊনসত্তরের গণ-অভ্যুত্থানের দিকে এগিয়ে যায় পরাধীন বাঙালি জাতি।

আইয়ুব খানের মার্শাল ল’, ’৬২-এর শিক্ষানীতিসহ সব অগণতান্ত্রিক সিদ্ধান্তের প্রতিবাদে এবং পূর্ব বাংলার জনগণের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে তিনি পাকিস্তানের লাহোরে ৬ দফা তুলে ধরেন। পরবর্তীতে যা পূর্ব বাংলার জনগণের মধ্যে ছড়িয়ে দেন।

ছয় দফার অন্তঃকথা জানতে বাকি রইল না প্রত্যন্ত গ্রামগঞ্জের মানুষেরও। দফা নয়, যেন মুক্তির পয়গাম। স্বাধীনতার মর্মকথা ঠিক এখানেই। বাঙালি আর পেছনে যেতে চাইল না। মুক্তির বার্তা ছয় দফা বুকে ধারণ করে আন্দোলনের নিশানা দাঁড় করাল। তাই ঐতিহাসিক সত্য, ‘ছয় দফা থেকেই বাংলাদেশ’।

এই ছয় দফার পরিক্রমায়ই পরবর্তীতে ’৬৯-এর গণ-অভুত্থান, ’৭০-এর নির্বাচনে বাঙালির অবিচ্ছেদ্য নেতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন বঙ্গবন্ধু। আর ১৯৭১ সালের স্বাধীনতা আন্দোলনে ছয় দফা হয়ে ওঠে বাঙালির অনুপ্রেরণা।

দিবসটি উপলক্ষে রাজনীতিবিদরা বলেছেন, ছয় দফার মধ্যেই এক দফা নিহিত ছিল। এর ভেতর দিয়েই স্বাধীনতা এসেছে। ছয় দফা ছাড়া স্বাধীন সার্বভৌম বাংলাদেশের অভ্যুদয় ও বেড়ে ওঠা সম্ভব হতো না।

প্রতিবছরের মতো এবারও আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলো দিবসটি মর্যাদার সঙ্গে পালন করবে।

এ উপলক্ষে বুধবার সূর্য উদয়ক্ষণে ধানমন্ডির বঙ্গবন্ধু ভবনে, দলের কেন্দ্রীয় কার্যালয় ও দেশব্যাপী দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করবে আওয়ামী লীগ। সকাল সাড়ে ৮টায় বঙ্গবন্ধু ভবনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করবে দলটি।

এ ছাড়াও ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের উদ্যোগে বেলা আড়াইটায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

ওবায়দুল কাদের এক বিবৃতিতে ছয় দফা দিবস পালন উপলক্ষে গৃহীত কেন্দ্রীয় কর্মসূচির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে দেশব্যাপী সব সাংগঠনিক জেলা, মহানগর, উপজেলা, পৌরসভা, ইউনিয়ন ও ওয়ার্ডে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালনের আহ্বান জানিয়েছেন।

 

পূর্ববর্তী নিবন্ধ১২ জুন থেকে ঈদের ট্রেনের অগ্রিম টিকিট
পরবর্তী নিবন্ধচুয়াডাঙ্গায় ফেন্সিডিলসহ আটক-৩