কমেছে ডিমের দাম, অস্থিতিশীল কাঁচা মরিচ

নিউজ ডেস্ক:
একের পর এক নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বমুখিতায় হাঁসফাঁস অবস্থা সাধারণ মানুষের। ভোক্তার নাগালের বাইরে থাকা নিত্যপণ্যের দাম কমাতে সরকারের নানা পদক্ষেপ, বাজারে বাজারে তদারকি ও কিছু পণ্যের মূল্য বেধে দিয়েও লাভ হচ্ছে না খুব একটা। তবে ডিমের দাম কিছুটা কমলেও অস্থিতিশীল দেখা গেছে কাঁচা মরিচের বাজারে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) রাজধানীর মহাখালী কাঁচাবাজারে গিয়ে এমন চিত্র পাওয়া যায়। এসময় ব্যবসায়ীরা ডিমের দাম কিছুটা কমলেও সরকারের বেধে দেয়া দামে আসতে আরও সময় লাগবে বলে জানান।

এদিন বাজারে এক ডজন পোল্ট্রি মুরগি লাল ডিম প্রতি ডজন ১৫৫ থেকে ১৬০ টাকায় বিক্রি হতে দেখা যায়। অন্যদিকে পোল্ট্রি মুরগি সাদা ডিম ১৫০ টাকায় বিক্রি হচ্ছে। হাঁসের ডিম বিক্রি হচ্ছে প্রতি হালি ৮০ টাকায়। এছাড়াও কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৩২০ টাকা কেজিতে।

এর আগে, ১৫ অক্টোবর ভোক্তা অধিদফতরের মহাপরিচালক মোহাম্মদ আলীম আখতার খান ডিম উৎপাদক এবং সরবরাহকারীদের সঙ্গে বৈঠক করে যথাক্রমে উৎপাদক পর্যায়ে ১০ টাকা ৯১ পয়সা, পাইকারিতে ১১ টাকা ১ পয়সা এবং খুচরায় ১১ টাকা ৮৭ পয়সা দাম নির্ধারণ করে দেয়। যা গতকাল বুধবার থেকে কার্যকরের কথা বলা হলেও বাজারে তা লক্ষ করা যায়নি।

ডিমের দাম নিয়ে জানতে চাইলে মায়ের দোয়া ট্রেডার্সের স্বত্ত্বাধিকারি রাজু বার্তা২৪.কম-কে বলেন, ডিমের দাম কমেছে। প্রতি ডজনেই প্রায় ২০ টাকা কমে গেছে। দুই দিন আগেও যেখানে ১৭০ টাকা ডজন বিক্রি করতাম সেখানে আজ ১৫০ টাকায়ও বিক্রি করছি।

সরকার নির্ধারিত দাম খুচরা পর্যায়ে ১৪২ টাকা বেধে দেওয়ার কথা জানালে এই ব্যবসায়ী বলেন, সরকার একটা দাম বলে দিছে ঠিক আছে, কিন্তু এটা কমে আসতে আসতে তো সময় লাগবে। আরও কয়েকদিন লাগবে, তবে কমে আসবে।

কাঁচা পণ্যের ব্যবসায়ী সাজ্জাদ বলেন, গত সপ্তাহে প্রায় ৪০০ টাকা কেজিতে কাঁচা মরিচ বিক্রি করেছি। এরপর মরিচের দাম কমে গতকাল ২৬০ টাকায় বিক্রি করছে৷ তবে আজ আবার দাম বাড়ছে। আজ আমার কেনায় পড়ছে ২৬০ টাকা। ৩০০ টাকা কেজি বিক্রি করছি।

দ্রব্যমূল্যের এমন চড়া মূল্য নিয়ে অসন্তোষ জানিয়ে বাজার করতে আসা ইব্রাহিম বার্তা২৪.কম-কে বলেন, জিনিসপত্রের দাম তো খালি বাড়েই কিন্তু কমে না। একবার দাম বেড়ে গেলে আর কমতে চায় না। অথচ বাড়ানোর সময় কেউ কিছু বলাও লাগে না। এমনিতেই বেড়ে যায়।

তবে গত সপ্তাহের তুলনায় দাম কিছুটা কম মনে হচ্ছে বলেও জানান তিনি। ইব্রাহিম বলেন, গত সপ্তাহে তো ২৫০ গ্রাম কাচা মরিচ নিছি ১০০ টাকায়, আজ ৮০ টাকা চাচ্ছে তাহলে তো দাম কিছুটা কমছে বলেই মনে হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধকারাগারে সাবেক মেয়র আতিকুল
পরবর্তী নিবন্ধজুলাই-আগস্ট গণহত্যার আনুষ্ঠানিক বিচারকাজ শুরু