ইসরায়েলে পাল্টা হামলার প্রস্তুতি নিয়েছে ইরান

আন্তর্জাতিক ডেস্ক
ইসরায়েল যদি কোনো হামলা চালায় তাহলে তাদের লক্ষ্য করে আবারও হামলা চালানো হবে বলে জানিয়েছে ইরান। গত মঙ্গলবার (১ অক্টোবর) দখলদার ইসরায়েলের সামরিক অবকাঠামো লক্ষ্য করে ১৮১টি ব্যালিস্টিক মিসাইল ছোড়ে ইরান। এই হামলার জবাব দিতে ইসরায়েল ইরানকে লক্ষ্য করে হামলা চালানোর হুমকি দিয়েছে।

এরমধ্যেই ইরান জানাল, যদি ইসরায়েল তাদের ওপর হামলা চালায় তারা আবারও কঠোর পদক্ষেপ গ্রহণ করবে।

বার্তাসংস্থা তাসনিম নিউজকে নাম গোপন রাখার শর্তে এক ইরানি কর্মকর্তা বলেছেন, “ইহুদিবাদীদের (ইসরায়েল) সম্ভাব্য হামলার প্রয়োজনীয় জবাব সম্পূর্ণ প্রস্তুত আছে। যদি ইসরায়েল হামলা চালায়। কোনো সন্দেহ নেই ইরান পাল্টা হামলা চালাবে।”

তিনি আরও বলেছেন, “ইরানের কাছে ইসরায়েলি টার্গেটের তালিকা আছে। গত মঙ্গলবার আমরা যে হামলা চালিয়েছি সেটিতে দেখা গেছে, আমরা চাইলে যেখানে ইচ্ছা সেখানে পৌঁছাতে পারি।”

এদিকে ইসরায়েলি সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে, মিসাইল হামলার জবাব দিতে ইরানে ব্যাপক ও বড় হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে দখলদার ইসরায়েলের সেনাবাহিনী।

এরমধ্যে পাবলিক ব্রডকাস্টিং কর্পোরেশন এক প্রতিবেদনে বলেছে, “সেনাবাহিনী ইরানের মিসাইল হামলার শক্তিশালী জবাবের পরিকল্পনা করছে। যদিও তাদের মিসাইল আমাদের বড় কোনো ক্ষতি করেনি। কিন্তু এই হামলার জবাব অবশ্যই দিতে হবে।”

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ইরানের বিরুদ্ধে হামলায় যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশগুলোর সহায়তা পাওয়ার চেষ্টা করছে ইসরায়েল।

আলাদা প্রতিবেদনে হিব্রু ভাষার সংবাদমাধ্যম হারেৎজ জানিয়েছে, ইসরায়েল ইরানের বিরুদ্ধে হামলার যে পরিকল্পনা সাজাচ্ছে, সেখানে ইরানের পাল্টা জবাবের বিষয়টিও মাথায় রাখা হচ্ছে। অর্থাৎ ইরান আবারও মিসাইল ছুড়বে এমন বিষয়টি বিবেচনায় রেখেই তারা হামলার ছক কষছে। হারেৎজ আরও জানিয়েছে, ইরানে হামলার প্রস্তুতি হিসেবে গাজায় ইসরায়েলি সেনারা তাদের বর্বরতা বৃদ্ধি করছে।

ইয়েদিওথ নামের আরেক সংবাদমাধ্যম জানিয়েছে, ইরানের বিরুদ্ধে হামলার পরিকল্পনা ঠিক করতে ইউরোপের কয়েকটি দেশের কর্মকর্তারা ইসরায়েলি প্রতিরক্ষা কর্মকর্তাদের সঙ্গে তেলআবিবে বৈঠক করেছেন।

পূর্ববর্তী নিবন্ধপাঁচ দিনে রেমিট্যান্স এলো ৪২ কোটি ৫০ লাখ ডলার
পরবর্তী নিবন্ধভারত থেকে এলো ২ লাখ ৩১ হাজার ডিম