নেপালে বন্যা ও ভূমিধসে নিহতের সংখ্যা বেড়ে ২১৭

আন্তর্জাতিক ডেস্ক :
নেপাল পুলিশ আজ মঙ্গলবার সকালে জানিয়েছে, দেশটিতে বৃহস্পতিবার থেকে তিন দিনের অবিরাম বৃষ্টির কারণে সৃষ্ট দুর্যোগে নিহতের সংখ্যা বেড়ে ২১৭ জনে পৌঁছেছে। বন্যা ও ভূমিধসের ঘটনায় ১৪৩ জন আহত হয়েছেন। এ ছাড়া এখনও ২৮ জন নিখোঁজ রয়েছেন। খবর হিমালয় টাইমসের।

নেপালের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঋষিরাম তিওয়ারি বলেছেন, বন্যা এবং ভূমিধস সারাদেশে অবকাঠামো এবং সড়কগুলো মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করেছে। বন্যায় অন্তত দেড় ডজন সেতু ভেসে গেছে। ভূমিধসের কারণে কাঠমান্ডুর সাথে সংযোগকারী প্রধান মহাসড়কগুলো বন্ধ হয়ে গেছে।

তিনি বলেন, ভয়াবহ বন্যা ও ভূমিধসের ঘটনায় অনুসন্ধান, উদ্ধার ও ত্রাণ কাজে সব নিরাপত্তা সংস্থা মোতায়েন করা হয়েছে। এখন পর্যন্ত সাড়ে চার হাজারেরও বেশি ক্ষতিগ্রস্ত মানুষকে উদ্ধার করা হয়েছে।

তিওয়ারি আরও জানান, ২৬, ২৭ ও ২৮ সেপ্টেম্বর অবিরাম বৃষ্টিপাতের কারণে সাম্প্রতিক বন্যা এবং ভূমিধসের ফলে ক্ষতিগ্রস্ত প্রধান মহাসড়কগুলোসহ সড়কপথগুলো পুনরুদ্ধার করতে মন্ত্রণালয় সংশ্লিষ্ট সংস্থাগুলোর সাথে কাজ করছে।

কাঠমান্ডু পোস্টের খবরে বলা হয়েছে, গত শনিবার কাঠমান্ডু উপত্যকায় ১৯৭০ সালের পর সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। ওই বছর থেকেই নেপালে প্রথম বৃষ্টিপাত পরিমাপ এবং রেকর্ড রাখার ব্যবস্থা শুরু করে।

পূর্ববর্তী নিবন্ধসাবেক সচিব জাহাঙ্গীর আলম গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধ‘নীরব এলাকা’ কর্মসূচি উদ্বোধন, আইন ভাঙ‌লে জ‌রিমানা