সাভার-আশুলিয়ায় অধিকাংশ কারখানা চালু, বন্ধ আছে ১৬টি

সাভার প্রতিনিধি
ঢাকার সাভার ও আশুলিয়া শিল্পাঞ্চলে বেশির ভাগ শিল্পকারখানা খোলা রয়েছে। শনিবার (২১ সেপ্টেম্বর) সকাল থেকে এসব কারখানায় শান্তিপূর্ণভাবে কাজ করছেন শ্রমিকেরা। তবে আজ সাভার ও আশুলিয়া শিল্পাঞ্চলে বন্ধ রয়েছে ১৬টি শিল্পকারখানা। এর মধ্যে সাধারণ ছুটি রয়েছে তিনটি কারখানায় এবং বাংলাদেশ শ্রম আইন-২০০৬–এর ১৩ (১) ধারায় বন্ধ রয়েছে ১৩টি কারখানা।

আশুলিয়া শিল্পাঞ্চল পুলিশ-১ সূত্রে জানা যায়, বন্ধ কারখানাগুলোর অধিকাংশ তৈরি পোশাক কারখানা। এছাড়াও অন্যান্য কিছু কারখানাও রয়েছে।

এদিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে অতিরিক্ত নিরাপত্তা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। বাড়ানো হয়েছে নজরদারি। এছাড়াও আশুলিয়ার বাইপাইল-আব্দুল্লাহপুর সড়কের নরসিংহপুর এলাকায় বিভিন্ন কারখানার সামনে সেনাবাহিনী, এপিবিএন ও পুলিশ সদস্যরা অবস্থান নিয়েছেন। সড়কে টহল দিচ্ছে সেনাবাহিনী, র‍্যাব, বিজিবি ও পুলিশ সদস্যরা।

বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড সোয়েটার শ্রমিক ট্রেড ইউনিয়নের আইন বিষয়ক সম্পাদক খায়রুল মামুন মিন্টু বলেন, ‘পরিস্থিতি উন্নতি হওয়ায় কারখানাগুলো খুলে দেওয়া হয়েছে। শ্রমিকরা কাজ করতে আগ্রহী। কারখানা বন্ধ না রেখে চালু রাখলেই সমস্যা সমাধান হবে।’

শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার মো. সারোয়ার আলম বলেন, ‘এখন পর্যন্ত সার্বিক পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। হামীম, শারমীনসহ অন্যান্য সকল কারখানায় কার্যক্রম চলমান আছে। শ্রমিকরা কাজ করছেন।’

তিনি বলেন, এর বাইরে বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ১৩ (১) ধারায় ১৩টি এবং ৩টি কারখানায় সাধারণ ছুটি রয়েছে। যদিও গতকাল শুক্রবার ছুটির দিনেও ১৬০টি কারখানা চালু ছিল।

আশুলিয়া শিল্প পুলিশ-১ এর আওতাধীন এলাকায় ১৮৬৩টি কলকারখানা রয়েছে। যার বেশিরভাগই পোশাক কারখানা। তবে টানা দুই সপ্তাহের বেশি সময় ধরে শ্রমিক অসন্তোষের জেরে এ অঞ্চলে সৃষ্টি হয়েছিল তীব্র অস্থিরতা। তবে এ সপ্তাহের শুরু থেকে শিল্পাঞ্চলের সার্বিক পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করে। শনিবারও (২১ সেপ্টেম্বর) সেটি অব্যাহত আছে। বেশিরভাগ কারখানায় শ্রমিকরা স্বতঃস্ফূর্তভাবে কাজ করছেন।

পূর্ববর্তী নিবন্ধরেখা কেন পদবী ব্যবহার করেন না
পরবর্তী নিবন্ধ‘রোনালদো বিশ্বের সবচেয়ে শক্তিশালী খেলোয়াড়’