লেবাননে ওয়াকিটকি বিস্ফোরণে ২০ জন নিহত

নিউজ ডেস্ক

লেবাননে পেজারের পর ওয়াকিটকি বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ২০ জনে দাঁড়িয়েছে। এছাড়া এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ৪৫০ জন।

বুধবার (১৮ সেপ্টেম্বর) লেবাননের বিভিন্ন স্থানে ওয়াকিটকিসহ যোগাযোগের নানা ধরনের তারহীন যন্ত্র বিস্ফোরণে এ হতাহতের ঘটনা ঘটে। খবর আলজাজিরার।

আগের দিন মঙ্গলবার লেবাননের কয়েকটি স্থানে হিজবুল্লাহর সদস্যদের ব্যবহার করা কয়েক হাজার পেজার (যোগাযোগের তারহীন যন্ত্র) একযোগে বিস্ফোরণের ঘটনায় দুই শিশুসহ ১২ জন নিহত হয়। আহত হয় প্রায় তিন হাজার। এর একদিন পরেই বিস্ফোরণের এ ঘটনা ঘটলো।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যাচ্ছে, গত মঙ্গলবার নিহত ব্যক্তিদের জানাজার নামাজের জন্য জড়ো হয়েছেন অনেকে। ঠিক তখনই বিরাট বিস্ফোরণে এলাকাটি কেঁপে ওঠে।

বিবিসি জানিয়েছে, বুধবার নতুন করে ওয়াকিটকিতে যে বিস্ফোরণ ঘটেছে এটি হিজবুল্লাহর জন্য আরেকটি বড় ধাক্কা। এ মুহূর্তে হিজবুল্লাহর যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়েছে।

দক্ষিণ লেবাননের টায়ার এলাকা থেকে আল জাজিরার প্রতিনিধি আলি হাশেম জানান, তিনি দুটি বিস্ফোরণ নিজে দেখেছেন। তিনি বলেন, ‘আমার অল্প পেছনেই একটি গাড়ি বিস্ফোরণ হয়। একই সময়ে আমার পাশে আরেকটি স্থানে আরেকটি বিস্ফোরণের ঘটনা ঘটে।’

মঙ্গলবারের মতো বুধবারও বিভিন্ন স্থানে একযোগে অনেকগুলো স্থানে বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে জানান হাশেম। তিনি আরও জানান, বুধবার যেসব বিস্ফোরণের ঘটনা ঘটেছে সেগুলোর অধিকাংশই ওয়াকিটকি বা রেডিও (বিস্ফোরণের ঘটনা)। এদিন কোনো কোনো স্থানে সৌর বিদ্যুতের যন্ত্র ও গাড়ির ব্যাটারি বিস্ফোরণের ঘটনাও ঘটেছে।

মঙ্গল ও বুধবারের বিস্ফোরণের ঘটনার জন্য ইসরাইলকে দায়ী করেছে হিজবুল্লাহ। কিন্তু এখন পর্যন্ত লেবাননের বিস্ফোরণ নিয়ে আনুষ্ঠানিকভাবে কোনো মন্তব্য করেনি ইসরাইল।

তবে, বুধবার বিস্ফোরণের ঘটনার পর নিজেদের সেনাদের প্রশংসা করে ইসরাইলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেন, ‘আমরা যুদ্ধের একটি নতুন অধ্যায়ের সূচনা পর্বে রয়েছি। এখন আমাদের সাহস, সংকল্প ও উদ্যম দরকার।’

পূর্ববর্তী নিবন্ধজাবির সাবেক ছাত্রলীগ নেতাকে গণপিটুনি, হাসপাতালে মৃত্যু
পরবর্তী নিবন্ধখালেদা জিয়ার বিদেশে চিকিৎসার সব প্রস্তুতি সম্পন্ন: ডা. জাহিদ