নতুন বৈদ্যুতিক গাড়ি আনছে মারুতি সুজুকি

নিউজ ডেস্ক

জনপ্রিয় গাড়ি সংস্থা মারুতি সুজুকি। একের পর এক নতুন গাড়ি বাজারে আসছে সংস্থাটি। সেটি বৈদ্যুতিক হোক কিংবা পেট্রোল, কিংবা সিএনজি মারুতি সুজুকির সব গাড়িই ক্রেতাদের কাছে জনপ্রিয়তা পেয়েছে। এবার নতুন বৈদ্যুতিক গাড়ি আনছে সংস্থা।

শোনা যাচ্ছে সংস্থার ৬টি বৈদ্যুতিক গাড়ি বাজারে আসার অপেক্ষায়। কয়েক বছরের মধ্যেই সেগুলো আসবে বাজারে। এই মুহূর্তে যে বৈদ্যুতিক গাড়ি নিয়ে কথা হচ্ছে সেটি হচ্ছে ইভিএক্স। ৪ মিটারের চেয়ে বড় ইভি এসইউভি এটি।

এই গাড়িটিতে থাকতে পারে ২টি ব্যাটারি প্যাক অপশন। দাবি করা হচ্ছে এই গাড়ির রেঞ্জ হতে পারে ৫৫০ কিলোমিটার। কোম্পানির দাবি যে ইলেকট্রিক এসইউভির রেঞ্জ হবে একবার ফুল চার্জে ৫৫০ কিলোমিটার।

গাড়িতে এসি চালালে কতটুকু তেল খরচ হয়?
ইভিএক্স-এ থাকতে পারে ৬০কেডব্লিউএইচ ব্যাটারি প্যাক। এই ইভিএক্স-এর মতোই টয়োটার একটি গাড়িও আসবে তবে তার স্টাইলিং কিছুটা আলাদা হবে। স্পেসিফিকেশনের বিচারে ইভিএক্স মারুতির অন্যতম বড় ইভি হতে চলেছে। ৪.৩ মিটার দীর্ঘ হতে পারে এই গাড়িটি।

নতুন মারুতি ইভিএক্স-এর ডিজাইনের উপাদানগুলোর মধ্যে থাকবে ডুয়াল-পড প্রজেক্টর হেডল্যাম্প, নতুন গ্রিল, সিলভার রঙের মাল্টি-স্পোক অ্যালয় হুইল, এলইডি টেললাইট, পেছনে এলইডি লাইট বার, সামনের দরজা-মাউন্ট করা ওআরভিএম, পেছনের ওয়াইপার এবং ওয়াশার, ছাদের রেল, হাঙ্গর-ফিন অ্যান্টেনা, পেছনের বাম্পার-মাউন্ট করা নম্বর প্লেট রিসেস, এবং একটি সমন্বিত স্পয়লার।

মারুতির বৈদ্যুতিক গাড়িটি একটি বড় টাচস্ক্রিন ইউনিট, সম্পূর্ণ ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল, টু-স্পোক মাল্টি-ফাংশন স্টিয়ারিং হুইল, বৈদ্যুতিকভাবে সামঞ্জস্যযোগ্য সামনের আসন, ফ্লোটিং সেন্টার কনসোল, চকচকে-কালো সন্নিবেশ এবং একটি স্বয়ংক্রিয়-ডিমিং আইআরভিএম পেতে পারে।

ইভিএক্স, যা ব্র্যান্ডের নেক্সা আউটলেটের মাধ্যমে বিক্রি করা হবে, সম্ভবত সিগমা, ডেল্টা, জেটা এবং আলফা ভেরিয়েন্টে অফার করা হবে। তবে এই গাড়ির দাম সম্পর্কে এখনো জানা যায়নি। ধারণা করা হচ্ছে ২০২৫ সালের শুরুতেই এই গাড়ি বাজারে আনতে পারে সংস্থা।


সূত্র: কারওয়ালা

পূর্ববর্তী নিবন্ধসবজি স্থিতিশীল, মাছের বাজার চড়া
পরবর্তী নিবন্ধদলে দুষ্কৃতকারীদের ঠাঁই নেই: তারেক রহমান