নভেম্বরে মুক্তি পাচ্ছে ‘শনিবার বিকেল’

বিনোদন ডেস্ক :
অন্তর্বর্তীকালীন সরকার গঠনের পর দেশের বিভিন্ন বিষয়ে সংস্কারের কথা উঠেছে। চলচ্চিত্র সেন্সর প্রথা বাতিলের দাবি করছেন চলচ্চিত্রসংশ্লিষ্টরা। এদিকে দীর্ঘদিন সেন্সর বোর্ডে আটকে আছে একাধিক চলচ্চিত্র। সেগুলোর মধ্যে ‘শনিবার বিকেল’ অন্যতম। সিনেমাটির মুক্তি নিয়ে নতুন করে আশায় বুক বেঁধেছেন প্রযোজক ও নির্মাতা।

নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর পরিচালনায় সিনেমাটি প্রযোজনা করেছেন জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আব্দুল আজিজ। দেশে প্রদর্শনে বাধা থাকলেও বিদেশে সিনেমাটি প্রদর্শিত হয়েছে এবং লাভ করেছে আন্তর্জাতিক পুরস্কার। দীর্ঘদিন ধরে সেন্সর বোর্ডে আটকে থাকা সিনেমাটি আপিল বোর্ডের শর্ত সাপেক্ষে মুক্তির কথা শোনা গেলেও এখন পর্যন্ত সেন্সর বোর্ডের ছাড়পত্র হাতে পাননি নির্মাতা।

সিনেমাটির মুক্তির বিষয়ে আব্দুল আজিজের কাছে জানতে চাইলে তিনি রাইজিংবিডিকে বলেন, ‘‘আমরা আশাবাদি ‘শনিবার বিকেল’ খুব শিগগিরই সেন্সর ছাড়পত্র পাবে। সব কিছু ঠিক থাকলে নভেম্বরে সারা দেশে সিনেমাটি মুক্তি দেব।’’

দেশের চলমান পরিস্থিতিতে সিনেমাটি মুক্তি দিতে চান না বলেও জানান আব্দুল আজিজ।

‘শনিবার বিকেল’ সিনেমার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন বাংলাদেশ থেকে জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, মামুনুর রশিদ, ইরেশ যাকের, ইন্তেখাব দিনার, গাউসুল আলম শাওন, নাদের চৌধুরী, ভারতের পরমব্রত চ্যাটার্জি, প্যালেস্টাইনের ইয়াদ হুরানিসহ অনেকে। চলচ্চিত্রটির চিত্রগ্রহণের দায়িত্বে ছিলেন কাজাকিস্তানের চিত্রগ্রাহক আজিজ জাম্বাকিয়েভ। যিনি ২০১৩ সালে ‘হারমনি লেসন’ সিনেমার জন্য বার্লিন চলচ্চিত্র উৎসবে সেরা চিত্রগ্রাহকের পুরস্কার সিলভার বিয়ার জয় করেন।

‘শনিবার বিকেল’ সিঙ্গেল শট সিনেমা। এর কারিগরি বিভাগে কাজ করেছেন চিত্রগ্রাহক আজিজ জাম্বাকিয়েভের নেতৃত্বে রাশিয়া থেকে আগত একটি সুদক্ষ দল। চলচ্চিত্রটি যৌথভাবে প্রযোজনা করেছেন আব্দুল আজিজ, মোস্তফা সরয়ার ফারুকী এবং আনা কাচকো।

পূর্ববর্তী নিবন্ধবন্যাদুর্গতদের পাশে মুক্তি
পরবর্তী নিবন্ধপাচার হওয়া টাকা উদ্ধারে সহায়তা করবে ব্রিটিশ সরকার: আমীর খসরু