জেলেনস্কির সাথে আলোচনা বাইডেনের, নতুন সামরিক সহায়তা ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কির সাথে কথা বলেছেন। এরপর বাইডেন কিয়েভের জন্যে নতুন করে ১২ কোটি ৫০ লাখ মার্কিন ডলারের সামরিক সহায়তার ঘোষণা দিয়েছেন।

শনিবার (২৪ আগস্ট) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের স্বাধীনতা দিবসের প্রাক্কালে শুক্রবার জেলেনস্কির সাথে ফোনে কথা বলেছেন বাইডেন। এসময় বাইডেন রাশিয়ার সাথে যুদ্ধে ইউক্রেনের জন্য ওয়াশিংটনের সমর্থনকে পুনরায় নিশ্চিত করেছেন বলে এক বিবৃতিতে জানিয়েছে হোয়াইট হাউস।

শুক্রবার মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন ও ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী রুস্তেম উমেরভের মধ্যেও টেলিফোনে কথা হয়েছে।

মার্কিন প্রতিরক্ষা দপ্তর এক বিবৃতিতে বলেছে, যুক্তরাষ্ট্র নতুন যে সামরিক সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে তার পরিমাণ ১২ কোটি ৫০ লাখ মার্কিন ডলার।

হোয়াইট হাউসের বিবৃতিতে বলা হয়েছে, এই সহায়তা প্যাকেজের মধ্যে থাকছে বিমান-প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র, ড্রোন-বিরোধী সরঞ্জাম, আর্মার-বিরোধী ক্ষেপণাস্ত্র এবং গোলাবারুদ।

এদিকে সহায়তা প্যাকেজ ঘোষণার পর একে স্বাগত জানিয়েছেন জেলেনস্কি। তিনি বলেছেন, বিশেষকরে বিমান প্রতিরক্ষার জরুরি প্রয়োজন ছিল।

২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়া দখল করার পর, রাশিয়া ২০২২ সালের ফেব্রুয়ারিতে তার প্রতিবেশী দেশটিতে একটি পূর্ণ মাত্রায় আগ্রাসন শুরু করে। যুক্তরাষ্ট্র তখন থেকে ইউক্রেনকে সামরিক সহায়তা দিয়ে আসছে এবং একইসঙ্গে ইউক্রেনে হামলার জন্য মস্কোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

রাশিয়া ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলার পর থেকে ওয়াশিংটন এ পর্যন্ত কিয়েভকে ৫০ বিলিয়ন ডলারেরও বেশি অস্ত্র ও গোলাবারুদ সরবরাহ করেছে।

পূর্ববর্তী নিবন্ধঅর্থ-পরামর্শ দিয়ে উৎসাহ দেওয়ার বিষয়ে রিমান্ডে জিজ্ঞাসাবাদ চলছে :ডিএমপি কমিশনার
পরবর্তী নিবন্ধনারীদের মুখ ঢাকা, পুরুষের দাড়ি রাখা বাধ্যতামূলক করল আফগানিস্তান