সরকারের বৈধতায় সাংবিধানিক নিয়ম অনুসরণ করা হবে: আসিফ নজরুল

নিউজ ডেস্ক:

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আসিফ নজরুল বলেছেন, আমরা একটি এক্সট্রা অর্ডিনারি সিচুয়েশনে এই সরকার গঠন করতে যাচ্ছি। এক্ষেত্রে এই সরকারকে বৈধতা দেওয়ার বিভিন্ন সাংবিধানিক রীতি বা নিয়ম আছে, সেটি ফলো করা হবে।

মঙ্গলবার (৬ আগস্ট) অন্তর্বর্তীকালীন সরকার গঠনের বিষয়ে আলোচনার পর বঙ্গভবন থেকে বেরিয়ে তিনি এসব কথা বলেন।

আসিফ নজরুল বলেন, আমাদের যে তালিকা সেটি এখনো চূড়ান্ত হয়নি। সেজন্য এখনই প্রকাশ করা হবে না। কত সংখ্যা হবে না হবে এসব বিষয় নিয়ে আলোচনা চলছে। এছাড়া ছাত্র-জনতা দেশ গঠনের মাধ্যমে নতুন যে বাংলাদেশ বিনির্মাণ করবো সে সরকারের মেয়াদ এখনো ঠিক করা হয়নি। ডক্টর ইউনুস আসার পর এ বিষয়ে একটি ঘোষণা আসবে।

তিনি আরও বলেন, আজকের আলোচনায় নাহিদ, সারজিস, বাকেরসহ সমন্বয়কদের যে ম্যাচুরিটি দেখেছি সেটা মুগ্ধ করার মতো। আমরা খুবই লাকি যে আমরা শুধু অভ্যুত্থানের নেতা পাইনি, আমার মনে হয় আমরা রাষ্ট্র গঠনের নেতাও পেয়ে গেছি।

তার বক্তব্যের আগে সমন্বয়কদের পক্ষ থেকে নাহিদ জানান, খুব দ্রুত অন্তর্বর্তীকালীন সরকার ঘোষণা করা হবে। বঙ্গভবন থেকে বেরিয়ে তিনি এ তথ্য জানান। সমন্বয়কদের পক্ষ থেকে অন্তর্বর্তীকালীন সরকারের একটি তালিকা দেওয়া হয়েছে।

এতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান করে এই সরকার গঠনের প্রস্তাব দেওয়া হয়েছে। নাহিদ বলেন, ডক্টর মোহাম্মদ ইউনূসের নাম বৈঠকে আমরা প্রস্তাব করেছিলাম। মহামান্য রাষ্ট্রপতিও সম্মতি দিয়ে বলেছেন, তাকে প্রধান করেই অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা হবে।

পূর্ববর্তী নিবন্ধজাতীয় সংসদ বিলুপ্ত
পরবর্তী নিবন্ধড. ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তী সরকার গঠনের সিদ্ধান্ত