খোলা বাজারে ডলারের দাম নির্ধারণ করলো মানি চেঞ্জার্স অ্যাসোসিয়েশন

নিউজ ডেস্ক :
দেশের সাম্প্রতিক পরিস্থিতিতে রেমিট্যান্স কমে গেছে। ডলার সঙ্কট বাড়ছে। দেশে রেমিট্যান্স পাঠাতে প্রবাসীদের নানাভাবে উৎসাহ দিতে ব্যাংকগুলোকে মৌখিক নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এমন পরিস্থিতিতে খোলা বাজারে কয়েক দিনে ডলারের দাম ৩ থে‌কে ৪ টাকা বেড়েছে। বুধবার (৩১ জুলাই) খোলাবাজারে ১২৪ টাকা ৮০ পয়সা থেকে ১২৫ টাকায় ডলার বিক্রি হয়েছে। ফলে, ডলারের বাজারে স্থিতিশীল রাখতে প্রতি ডলারের খুচরা সর্বোচ্চ মূল্য ১১৯ টাকা নির্ধারণ করে দিয়েছে মানি চেঞ্জার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ। এর চে‌য়ে বেশি দামে ডলার বিক্রি করলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সংগঠনটি।

বুধবার (৩১ জুলাই) মানি চেঞ্জার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি এম এস জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, দেশের সকল মানি চেঞ্জার প্রতিষ্ঠানের জন্য মার্কিন ডলারের সর্বোচ্চ বিক্রয় মূল্য বর্তমানে ১১৯ টাকা পর্যন্ত নির্ধারণ করা হলো। যদি কোনো মানি চেঞ্জার প্রতিষ্ঠান এই নির্দেশনা অমান্য করে, তাহলে ওই প্রতিষ্ঠানের বিরুদ্ধে মানি চেঞ্জার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। মানি চেঞ্জার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সকল সদস্যকে এই বিষয়ে সহযোগিতা করার জন্য অনুরোধ করা হলো।

এদিকে, ডলারের বাজার অস্থির হওয়ার পর থেকে কেন্দ্রীয় ব্যাংক বিভিন্ন মানি চেঞ্জার প্রতিষ্ঠানে অভিযান পরিচালনার করছে বলেও তথ্য পাওয়া গেছে। এর আগেও ডলারের বাজারে অস্থিরতা সৃষ্টি হলে বাংলাদেশ ব্যাংক অভিযান চালিয়েছিল। সে সময়ে কয়েকটি প্রতিষ্ঠান সিলগালাও করা হয়।

পূর্ববর্তী নিবন্ধছি ছি ছি, থুথু এদের মুখে, কার উদ্দেশ্যে বললেন পরীমণি
পরবর্তী নিবন্ধকাছাকাছি সময়ে পদক জিতে হবু স্বামী-স্ত্রীর ইতিহাস