বৈদেশিক মুদ্রা লেনদেনের তথ্য ৮ ঘণ্টার মধ্যে দিতে ব্যাংকগুলোকে নির্দেশনা

নিউজ ডেস্ক : ব্যাংকগুলো কী পরিমাণ বৈদেশিক মুদ্রা বা ডলার লেনদেন করছে, তার তথ্য নিয়মিত বাংলাদেশ ব্যাংকে পাঠানোর নিয়ম রয়েছে। কিন্তু, অনেক ব্যাংক তা মানছে না। এমনকি, ব্যাংকগুলোর ডলার লেনদেনের ভুল তথ্য দিচ্ছে। তাই, ডলার লেনদেনের ৮ ঘণ্টার মধ্যে ফরেন এক্সচেঞ্জ ড্যাশবোর্ডে তথ্য দিতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার (৩১ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ অপারেশন ডিপার্টমেন্টের নির্দেশনায় বলা হয়েছে, গাইডলাইনস ফর ফরেন এক্সচেঞ্জ ট্রানজেকশনস, ২০১৮ এবং আগে জারি করা সার্কুলার অনুযায়ী অনলাইন ফরেন এক্সচেঞ্জ ট্রানজেকশন মনিটরিং এবং ম্যানেজমেন্ট সিস্টেমে (ফরেন এক্সচেঞ্জ ড্যাশবোর্ড) নিয়মিত ভিত্তিতে বৈদেশিক মুদ্রার লেনদেন রিপোর্ট করার নির্দেশনা রয়েছে। কিন্তু, ড্যাশবোর্ডে ভুল ও বিলম্বে রিপোর্টিংয়ের কারণে কেন্দ্রীয় ব্যাংক ব্যালেন্স অব পেমেন্ট হিসাবায়ন এবং মুদ্রানীতি প্রণয়ন ও তা বাস্তবায়নে সমস্যায় পড়ছে।

এমন পরিস্থিতিতে এখন থেকে আমদানি ও রপ্তানির এলসির বৈদেশিক মুদ্রায় যে কোনো মূল্য পরিশোধ ও প্রাপ্তির ৮ কর্মঘণ্টার মধ্যে ড্যাশবোর্ডে তথ্য দিতে হবে।

ড্যাশবোর্ডের বিভিন্ন মডিউলের নির্ধারিত টেমপ্লেটে সঠিক ও পূর্ণাঙ্গ তথ্য দিতে হবে। এছাড়া, ড্যাশবোর্ডে রিপোর্টিং তদারকির জন্য ব্যাংকের প্রধান কার্যালয়ের সংশ্লিষ্ট বিভাগের মাধ্যমে কার্যকর তদারকির ব্যবস্থা করতে হবে।

ফরেন এক্সচেঞ্জ ড্যাশবোর্ডে রিপোর্টিং বিষয়ে আগের জারি করা সব নির্দেশনা যথারীতি বলবৎ থাকবে এবং পরিপালন নিশ্চিত করতে হবে। পাশাপাশি, নতুন এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

পূর্ববর্তী নিবন্ধঅর্ধ বার্ষিকিতে ৩০ শতাংশ ইপিএস বেড়েছে রূপালী ব্যাংকের
পরবর্তী নিবন্ধ৪ দিনের সিরিজে অধিনায়ক বিজয়, ওয়ানডের দায়িত্বে হৃদয়