ভিসাকে বড় অঙ্কের জরিমানা করলো ভারতের কেন্দ্রীয় ব্যাংক

নিউজ ডেস্ক : অননুমোদিত লেনদেনের জন্য বহুজাতিক ডিজিটাল লেনদেন সেবাদাতা প্রতিষ্ঠান ভিসাকে বড় অঙ্কের জরিমানা করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। এই জরিমানার অর্থ প্রায় ২ কোটি ৪১ লাখ রুপি (প্রায় ২ লাখ ৮৮ হাজার মার্কিন ডলার)।

শনিবার (২৭) জুলাই এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার (২৬ জুলাই) আরবিআই এক ঘোষণায় জানিয়েছে, একটি অননুমোদিত পেমেন্ট করেছে ভিসা। তাই প্রতিষ্ঠানটির বিরুদ্ধে এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। নিয়মভঙ্গের বিস্তারিত তথ্য উল্লেখ না করে আরবিআইয়ের বিবৃতিতে বলা হয়, ‘এটি লক্ষ্য করা গেছে যে, প্রতিষ্ঠানটি (ভিসা) আরবিআইয়ের ছাড়পত্র ছাড়াই একটি অর্থপ্রদান প্রমাণীকরণ সমাধান বাস্তবায়ন করেছে।’

এদিকে ভিসার একজন মুখপাত্র এক বিবৃতিতে জানিয়েছেন, আরবিআইয়ের নির্দেশ তারা মানছেন এবং পরবর্তীকালেও আরবিআইয়ের সব নিয়মকানুন ও গাইডলাইন মেনে চলবেন। ভবিষ্যতে যাতে সব ধরনের পেমেন্ট সঠিকভাবে হয় সেদিকে তারা নজর রাখবেন।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ফেব্রুয়ারি মাসে ক্রেডিট কার্ড প্রতিষ্ঠানগুলোকে কিছু বাণিজ্যিক অর্থ প্রদানের জন্য একটি অননুমোদিত রুট ব্যবহার বন্ধ করার নির্দেশ দিয়েছিল আরবিআই। এরপর থেকেই বিষয়টি নিয়ে কড়া নজরদারি চালায় আরবিআই।

পূর্ববর্তী নিবন্ধবিশ্বে কোটিপতির সংখ্যা ৫ কোটি ৮০ লাখ
পরবর্তী নিবন্ধগাজাজুড়ে ইসরায়েলি হামলায় অর্ধশতাধিক ফিলিস্তিনি নিহত