এ সপ্তাহে ঢাকায় যানজট বাড়তে পারে: ডিএমপি

নিউজ ডেস্ক : স্বাভাবিকের চেয়ে চলতি সপ্তাহে বেশি যানজট হতে পারে বলে মনে করছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ। তবে নগরবাসীর দুর্ভোগ কমাতে ডিএমপির ক্রাইম ও ট্রাফিক বিভাগ সমন্বয় করে কাজ করবে বলে জানিয়েছেন ট্রাফিক-দক্ষিণের যুগ্ম পুলিশ কমিশনার এস এম মেহেদী হাসান।

শনিবার (১৩ জুলাই) দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে সাপ্তাহিক ট্রাফিক আপডেট নিয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

যুগ্ম পুলিশ কমিশনার মেহেদী হাসান বলেন, চলতি সপ্তাহের তিনদিন এইচএসসি পরীক্ষা, ১৫ জুলাই উল্টো রথযাত্রা, ১৭ জুলাই পবিত্র আশুরা উপলক্ষে তাজিয়া মিছিল আছে। চলছে কোটাবিরোধী আন্দোলন। অতিবৃষ্টি ও সড়কে রাস্তা খোড়াখুড়ির কারণে যানজট আরও বেড়ে যায়। সবকিছু মিলিয়ে চলতি সপ্তাহে ঢাকার ট্রাফিক ব্যবস্থাপনায় চ্যালেঞ্জ থাকছে।

তিনি বলেন, এই চ্যালেঞ্জ মাথায় রেখেই ট্রাফিক পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। নগরবাসীর চলাচল নির্বিঘ্ন করতে রাতদিন কাজ করছেন আটটি ট্রাফিক বিভাগসহ ডিএমপির সব সদস্য।

মূল সড়কে ব্যাটারিচালিত অটোরিকশা চলাচল নিয়ে এক প্রশ্নে এই পুলিশ কর্মকর্তা বলেন, ঢাকা শহরের মূল সড়কে অটোরিকশা চলাচলের কোনো সুযোগ নেই। এ জন্য বিভিন্ন স্টকহোল্ডার ও কমিউনিটি ট্রাফিক পুলিশের মাধ্যমে সচেতন করা হচ্ছে।

অপর এক প্রশ্নে মেহেদী হাসান বলেন, ঢাকা শহরের অধিকাংশ ফুটপাত দখলমুক্ত করা হয়েছে। ফুটপাত শুধুমাত্র নগরবাসীর চলাচল করার জন্য। কিন্তু কিছু কিছু জায়গায় পুনরায় ফুটপাতে দোকান বসানোর চেষ্টা করা হচ্ছে। ট্রাফিক পুলিশসহ ক্রাইম বিভাগকে নির্দেশ দেওয়া আছে ফুটপাত অবৈধভাবে দখলে রাখলে সাথে সাথে ব্যবস্থা নেওয়ার।

পূর্ববর্তী নিবন্ধঅযৌক্তিক কোটাগুলো যৌক্তিক পর্যায়ে আনা দরকার: গণপূর্তমন্ত্রী
পরবর্তী নিবন্ধরাস্তা বন্ধ না করে আদালতে আসুন : স্বরাষ্ট্রমন্ত্রী