ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ কুবি শিক্ষার্থীদের

জেলা প্রতিনিধি

কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লা অংশে আবারও অবরোধ করে বিক্ষোভ করছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষার্থীরা। সোমবার (৮ জুলাই) বিকেল পৌনে ৪টার দিকে মহাসড়কের কোটবাড়ী এলাকায় অবরোধ করেন তারা।

সরেজমিনে দেখা যায়, বাবুল আহমেদ নামের এক শিক্ষার্থী সাদা কাপড় গায়ে জড়িয়ে মহাসড়কের মাঝে দাঁড়িয়ে গাছসদৃশ একটি স্টিলের পাইপে ঝুলে প্রতীকী আত্মহত্যা করেন। সাদা কাপড়ে লেখা ‘মেধা থাকার পরও কোটা পদ্ধতি আমাকে বাঁচতে দেয়নি। তোর ছেলেকে আত্মহত্যা করতে বাধ্য করেছে মা।’

বাবুল আহমেদ বলেন, আমরা কোটা পদ্ধতির বাতিল চাই। সেজন্য আজকের এ প্রতিবাদ। প্রতীকী অর্থে আমি আজ এ বেশে এখানে দাঁড়িয়ে আছি। কোটা পদ্ধতির কারণে অনেক মেধাবী ঝড়ে যাচ্ছে। এ কোটা মেধাবীদের কাছে এক ধরনের হত্যার শামিল। আমার জায়গা থেকে প্রতিবাদ জানাচ্ছি।

কোটা আন্দোলনের কুমিল্লা বিশ্ববিদ্যলয়ের অন্যতম মোহাম্মদ সাকিব হোসাইন বলেন, সারা বাংলাদেশের সঙ্গে সমন্বয় করে তৃতীয় দিনের মতো আমাদের কুমিল্লার কর্মসূচি অব্যাহত রয়েছে। ২০১৮ সালের পরিপত্র বহাল ও কোটাপদ্ধতি সংস্কার না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলমান থাকবে। আগামীতে আরও কঠোর কর্মসূচি আসতে পারে।

পূর্ববর্তী নিবন্ধশাহাবাগ-সায়েন্সল্যাবে কোটাবিরোধীদের বাংলা ব্লকেড, যান চলাচল বন্ধ
পরবর্তী নিবন্ধঅবরোধে বন্ধ যানচলাচল, হেঁটেই গন্তব্যে যাচ্ছে মানুষ