আদর্শ টি-টোয়েন্টির উদাহরণে বাংলাদেশ ম্যাচকে টানলেন রোহিত

স্পোর্টস ডেস্ক : সুপার এইটের ম্যাচে বাংলাদেশের বিপক্ষে আগে ব্যাটিং করে ১৯৬ রান তুলেছিল ভারত। সেই ইনিংসে মাত্র একজন ব্যাটার ফিফটি পেয়েছিলেন। তবে বাকিদের ছোট ছোট অবদান দারুণ কার্যকরী ছিল। সবমিলিয়ে দলীয় প্রচেষ্টায় বড় সংগ্রহ পেয়েছিল ভারত। টি-টোয়েন্টির আদর্শ ইনিংসের উদাহরণ দিতে গিয়ে বাংলাদেশের বিপক্ষে সেই ম্যাচকে টানলেন রোহিত।

আজ দ্বিতীয় সেমি ফাইনালে ইংল্যান্ডের মুখোমুখি হচ্ছে ভারত। এই ম্যাচে মাঠের নামার আগে দল হিসেবে ভালো খেলায় জোর দিচ্ছেন ভারত অধিনায়ক। কোনো নির্দিষ্ট একজনের ওপর নির্ভর না করতে চান না তিনি।

রোহিত বলেন, ‘আমার মনে হয়, বাংলাদেশের বিপক্ষে ম্যাচটি ছিল আমাদের জন্য ‘পারফেক্ট।’ এটা বলছি কারণ, ওই ম্যাচে স্রেফ একজন ৫০ রান করেছিল। বাকি সবাই ২০-৩০ রান করে করেছে এবং তার পরও আমরা ১৯৮ রান (১৯৬) তুলেছি, যা খুব ভালো স্কোর।’

‘এটির কারণ, প্রত্যেক ক্রিকেটারকে যে ভূমিকা দেওয়া হয়েছিল, নিজের পালায় সবাই তা পালন করেছে। এজন্যই ওই স্কোরে আমরা পৌঁছতে পেরেছি। এটাই আমার দলের দরকার-আমরা যদি ৮ জন ব্যাটসম্যান খেলাই, সবাই নিজের ভূমিকা পালন করলে আমরা কাঙ্ক্ষিত স্কোর পেয়ে যাব।’-যোগ করেন তিনি।

আধুনিক টি-টোয়েন্টিতে ভয়-ডরহীন ক্রিকেট খেলাটাই যেন সফলতার মূলমন্ত্র, এমনটাই বিশ্বাস রোহিতের। তিনি বলেন, ‘ভয়ডর ছাড়া খেলা গুরুত্বপূর্ণ। গত কয়েক বছরে সেই আবহ আমরা দলে গড়ে তুলেছি… এই সংস্করণই এখন এমন। ব্যক্তিগত স্কোর ও প্রতিভা খুব বেশি পাত্তা পায় না। কেউ যদি এমন কিছু করতে পারে, তাহলে খুবই ভালো। তবে কারও ভাবনায় এটা থাকা যাবে না যে ৭০ রান করব বা ৯০ রান কিংবা সেঞ্চুরি।’

‘বোলিংয়েই এমন কিছুই আশা করি। কোনো একজনের ব্যক্তিগত ভালো দিনের ব্যাপার এখানে নয়। চার ওভার বোলিং কেউ না-ই পেতে পারে, দুই-এক ওভার পেতে পারে। সবার সঙ্গে এটা নিয়ে ক্রমাগত কথা বলে চলেছি আমি যে, ‘তোমার কাছ থেকে কার্যকর দুই-এক ওভার চাই। আঁটসাঁট দুই-এক ওভার। তুমি এখানে চাপ তৈরি করতে পারছো মানে, অন্য প্রান্ত থেকে আরেক বোলার এসে উইকেট পেতে পারে।’-যোগ করেন ভারত অধিনায়ক।

পূর্ববর্তী নিবন্ধকলকাতায় ‘দুষ্টু কোকিল’ গান শুনে মানুষ খারাপ মন্তব্য করছে : মিমি চক্রবর্তী
পরবর্তী নিবন্ধসাগরে লঘুচাপ, সমুদ্র বন্দরে ৩ নম্বর সংকেত