আফগানিস্তানকে উড়িয়ে সুপার এইট শুরু ভারতের

স্পোর্টস ডেস্ক

গ্রুপ পর্বের বেশির ভাগ ম্যাচই হয়েছে লো স্কোরিং। তবে সুপার এইটে এসে কিছুটা হলেও রানের দেখা মিলছে। আজ কিংস্টনের উইকেটও ব্যাটিং বান্ধব ছিল। সেখানে দুইশর মধ্যে ভারতকে আটকে রেখে বোলিংয়ে ভালো নম্বর তুলেছিল আফগানিস্তান। তবে ব্যাটারদের ব্যর্থতায় মাঝারি মানের লক্ষ্যও অনেক বড় মনে হয়েছে। ৪৭ রানের জয়ে সুপার এইট পর্ব শুরু করেছে ভারত।

আজ বৃহস্পতিবার (২০ জুন) ব্রিস্টনে টস জিতে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৮১ রান সংগ্রহ করে ভারত। দলের হয়ে সর্বোচ্চ ২৮ বলে ৫৩ রান করেছেন সূর্যকুমার যাদব। তাছাড়া ৩২ রান করেছেন হার্দিক পান্ডিয়া।

জবাবে খেলতে নেমে ২০ ওভারে সবকটি উইকেট হারিয়ে ১৩৪ রানের বেশি করতে পারেনি আফগানিস্তান। দলের হয়ে সর্বোচ্চ ২৬ রান করেছেন আজমতউল্লাহ ওমরজাই। ভারতের হয়ে ৭ রানে ৩ উইকেট শিকার করেছেন জাসপ্রিত বুমরাহ।

১৮২ রানের লক্ষ্য তাড়ায় শুরু থেকেই ভুগেছে আফগানিস্তান। ইনিংসের প্রথম ওভারে চার-ছক্কা হাঁকানো রহমানুল্লাহ গুরবাজ দ্বিতীয় ওভারেই সাজঘরে ফিরেছেন। বুমরাহর বলে উইকেটে পেছনে ক্যাচ দেওয়ার আগে তার ব্যাট থেকে এসেছে ৮ বলে ১১ রান।

সুবিধা করতে পারেননি আরেক ওপেনার হজরতউল্লাহ জাজাইও। মাত্র ২ রান করে বুমরাহর শিকার হয়েছেন তিনি। তিনে নেমে ইব্রাহিম জাদরানও একই পথে হেটেছেন। তাতে ২৩ রানেই টপ অর্ডারের তিন ব্যাটারকে হারায় তারা।

এরপর গুলবাদিন নাইব-আজমতউল্লাহ ওমরজাইরা ভালো শুরু পেলেও ইনিংস বড় করতে পারেননি। তাতে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ম্যাচ থেকে ছিটকে যায় দল। ভারতের দুর্দান্ত বোলিং করেছেন বুমরাহ। এই পেসার ৪ ওভারে মাত্র ৭ রান দিয়ে শিকার করেছেন ৩ উইকেট।

এর আগে ব্যাট করতে নেমে আজও দলকে ভালো শুরু এনে দিতে পারেননি রোহিত-কোহলি জুটি। ইনিংসের তৃতীয় ওভারেই ফিরেছেন রোহিত। ১৩ বলে ৮ রান এসেছে তার ব্যাট থেকে। ভারত অধিনায়ককে বিদায় করে ১১ রানের উদ্বোধনী জুটি ভাঙেন ফজল হক ফারুকি।

রোহিত দ্রুত ফিরলেও তিনে নেমে আক্রমণাত্মক শুরু করেন ঋষব পান্ত। এই উইকেটকিপার ব্যাটার যতক্ষণ উইকেটে ছিলেন বেশ সাবলীল ব্যাটিং করেছেন। তবে ১১ বলে ২০ রানের বেশি করতে পারেননি তিনি। আসরে এখনও পর্যন্ত রানের দেখা না পাওয়া কোহলি আজ দুই অঙ্কে পৌঁছেও ইনিংস বড় করতে পারেননি। রশিদ খানকে ছক্কা মারতে গিয়ে সীমানার কাছে ধরা পড়েছেন তিনি। সাজঘরে ফেরার আগে তার ব্যাট থেকে এসেছে ২৪ বলে ২৪ রান।

৬২ রানে তৃতীয় উইকেট হারিয়ে কিছুটা হলেও বিপাকে পড়েছিল ভারত। সেখান থেকে দলকে টেনে তোলেন সূর্যকুমার যাদব। এই মিডল অর্ডার ব্যাটার উইকেটে এসেই কাউন্টার অ্যাটাক করেছেন। তাতে সামনে বল ফেলতে রীতিমতো হিমশিম খেতে হয়েছে আফগান বোলারদের। দলের পঞ্চম ব্যাটার হিসেবে আউট হওয়ার আগে ২৮ বলে ৫৩ রান করেছেন তিনি।

সূর্যকুমারের বিদায়ের পর দায়িত্ব নিয়ে ব্যাটিং করেছেন হার্দিক পান্ডিয়া। তবে ফিনিশিংটা ঠিকমতো দিয়ে আসতে পারেননি। ১৮তম ওভারের শেষ বলে আউট হওয়ার আগে তার ব্যাট থেকে এসেছে ২৪ বলে ৩২ রান। শেষদিকে অক্ষর প্যাটেলের ৬ বলে ১২ রানের ইনিংস হার্দিকের অভাব কিছুটা হলেও পূরণ করেছে।

পূর্ববর্তী নিবন্ধ‘ছবি দেখে কেউ কেউ খারাপ বলবে, তাতে আমার কিচ্ছু যায়-আসে না’
পরবর্তী নিবন্ধডিএনএ নমুনা দিতে আনারের মেয়েকে ডাকল ভারতের সিআইডি