আট ঋণখেলাপিকে ৩৫০ কোটি টাকা ফেরত দিতে নির্দেশ

নিউজ ডেস্ক

চট্টগ্রামে ঋণ খেলাপির অভিযোগে হাবিব গ্রুপের পরিচালকদের বিরুদ্ধে দুই ব্যাংকের করা চার মামলায় ৩৫০ কোটি টাকা ৬০ দিনের মধ্যে পরিশোধের নির্দেশ দিয়েছেন আদালত। মঙ্গলবার (১১ জুন) চট্টগ্রাম অর্থঋণ আদালতের বিচারক মুজাহিদুর রহমান এ আদেশ দেন। ওই আদালতের বেঞ্চ সহকারী রেজাউল করিম এ তথ্য নিশ্চিত করেন।

আদালত সূত্রে জানা গেছে, ঋণ খেলাপির অভিযোগে চট্টগ্রামভিত্তিক শিল্প গ্রুপ হাবিব গ্রুপের বিরুদ্ধে মামলা করা হয়। এর মধ্যে ওয়ান ব্যাংকের তিনটি মামলায় দাবি করা টাকার পরিমাণ ২১০ কোটি টাকা এবং এক মামলায় ঢাকা ব্যাংকের পাওনা ১৩৮ কোটি টাকা। এ চার মামলায় গ্রুপটির চেয়ারম্যান এয়াকুব আলী, ব্যবস্থাপনা পরিচালক ইয়াছিন আলী, পরিচালক আমিনা মাহবুব, আঞ্জুমান আরা বেগম, সালমা সুলতানা, তানভীর হাবিব, সালমান হাবিব, মাশরুফ হাবিবের বিরুদ্ধে এ রায় দেন অর্থঋণ আদালত।

হাবিব গ্রুপের কর্মকর্তাদের ৬০ দিনের মধ্যে দুই ব্যাংকের ৩৫০ কোটি টাকা পরিশোধের জন্য নির্দেশ দিয়েছেন আদালত।

অর্থঋণ আদালতের বেঞ্চ সহকারী মো. রেজাউল করিম বলেন, খেলাপি ঋণ আদায়ের দাবিতে ওয়ান ব্যাংক আগ্রাবাদ শাখা হাবিব গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান এইচজি অ্যাভিয়েশন লিমিটেড, সিয়ামস সুপিরিয়র লিমিটেড ও লিগ্যাসি ফ্যাশন লিমিটেডের বিরুদ্ধে অর্থঋণ আদালতে তিনটি মামলা করে। হাবিব গ্রুপের অপর একটি প্রতিষ্ঠান হাবিব স্টিলস লিমিটেডের বিরুদ্ধে ১৩৮ কোটি টাকা খেলাপি ঋণ আদায়ের দাবিতে মামলা করে ঢাকা ব্যাংক খাতুনগঞ্জ শাখা। এ চার মামলায় ঋণের বিপরীতে বিবাদীদের কোনও স্থাবর-অস্থাবর সম্পত্তি ব্যাংকের কাছে বন্ধক বা দায়বদ্ধ ছিল না।

তিনি আরও বলেন, শুধুমাত্র পারসোনাল (ব্যক্তিগত) গ্যারান্টিতে বিপুল পরিমাণ ঋণ গ্রহণ করেছিল হাবিব গ্রুপের পরিচালকরা। বিবাদীরা বর্তমানে বিদেশে অবস্থান করছে। তারা বিদেশ থেকে আমমোক্তারের মাধ্যমে মামলায় প্রতিদ্বন্দ্বিতা করার জন্য আদালতে আবেদন করেছিলেন। আদালত বিবাদীদের সশরীরে উপস্থিত হয়ে এবং লিখিত বর্ণনায় স্বাক্ষর করার জন্য বেশ কয়েকবার দিন ধার্য করলেও তারা উপস্থিত হননি। বিপুল পরিমাণ ঋণের বিপরীতে কোনও বন্ধকি সম্পত্তি না থাকায় এবং বিবাদীরা আদালতের এখতিয়ার সীমার বাইরে অবস্থান করায় আমমোক্তারের মাধ্যমে তাদের মামলা প্রতিদ্বন্দ্বিতার আবেদন প্রত্যাখ্যান করে আদালত একতরফা রায় প্রদান করেছেন।

আদালত সূত্রে আরও জানা গেছে, হাবিব গ্রুপের পরিচালকদের বিরুদ্ধে ইতিপূর্বে দেশ ত্যাগের নিষেধাজ্ঞার আদেশ দেওয়া হয়েছিল। এই বিবাদীদের ঋণের পরিমাণ প্রায় ১০ হাজার কোটি টাকা।

ওয়ান ব্যাংকের সহযোগী পরিচালক জুয়েল দাশ বলেন, হাবিব গ্রুপের বিরুদ্ধে ওয়ান ব্যাংকের পাঁচটি মামলা রয়েছে। মঙ্গলবার তিন মামলার রায় দিয়েছেন আদালত। এ তিন মামলায় ওয়ান ব্যাংকের পাওনা ২১০ কোটি টাকা। ওয়ান ব্যাংকের আরও দুটি মামলা বিচারাধীন আছে। এ দুটি মামলার মধ্যে হাবিব গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান আনোয়ারা ফ্যাশনের নামে খেলাপি ঋণের পরিমাণ ১০৩ কোটি টাকা এবং রিজেন্ট স্টিল লিমিটেডের নামে খেলাপি ঋণ আছে ৬৯ কোটি টাকা। বাংলা ট্রিবিউন

পূর্ববর্তী নিবন্ধঈদুল আজহায় বায়তুল মোকাররমে ৫ জামাত
পরবর্তী নিবন্ধজিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ করলেন প্রধানমন্ত্রী