পুতিন ভদ্রলোক নন, তাকে ৪০ বছর ধরে চিনি: জো বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক : রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ৪০ বছর ধরে চিনি; তবে তিনি ভদ্রলোক নন বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বৃহস্পতিবার (৬ জুন) মার্কিন সংবাদমাধ্যম এবিসি নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন।

সিএনএন জানায়, ফ্রান্সের নরম্যান্ডিতে ইউরোপে মিত্র বাহিনীর অবতরণের দিন অর্থাৎ ডি-ডের ৮০তম বার্ষিকীতে এক অনুষ্ঠানে যোগ দেন বাইডেন। সেই অনুষ্ঠানের ফাঁকেেএ সাক্ষাৎকার দেন।

পুতিন প্রসঙ্গে বাইডেন বলেন, ১৯৮০’র দশক থেকে রুশ প্রেসিডেন্ট পুতিনকে চিনেন তিনি। তাকে নিয়ে বাইডেন সবসময়েই চিন্তিত থাকেন। প্রকৃতপক্ষে পুতিন একজন স্বৈরশাসক। তিনি ইউক্রেনে হামলা চালিয়ে যাওয়ার সঙ্গে তার দেশকে একত্রে ধরে রাখার বিষয়টি নিশ্চিত করতে সংগ্রাম করে যাচ্ছেন।

আরও পড়ুন: জার্মানির পরিণতি ভালো হবে না, হুঁশিয়ারি পুতিনের

তবে পুতিনকে নিয়ে বাইডেনের এমন মন্তব্যকে কৌতুক হিসেবে দেখছেন নেটিজেনরা। কারণ পুতিন ১৯৮০ দশকের শুরুর দিকে লেনিনগ্রাদে সোভিয়েত গোয়েন্দা সংস্থা কেজিবির গোপন এজেন্ট ছিলেন। আর ১৯৮২ সালে মাত্র ৩০ বছর বয়সে স্পাই হিসেবে পূর্ব জার্মানিতে কাজ করেন। ১৯৯৯ সালে তিনি রাশিয়ার ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন শুরু করেন। এর আগ পর্যন্ত আন্তর্জাতিকভাবে পরিচিত ব্যক্তিত্ব ছিলেন না পুতিন। তাহলে বাইডেন পুতিনকে চিনতেন কীভাবে — সে সম্পর্কে প্রশ্ন তুলেছেন নেটিজেনরা।

এর আগে, চলতি বছরের ফেব্রুয়ারিতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘পাগলা কুত্তার ……’ বলে গালি দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ওই সময় বাইডেন বলেন, ‘মানুষের সর্বশেষ অস্তিত্বের হুমকি হলো জলবায়ু। তবে আমাদের পুতিনের মতো পাগলা কুত্তার ……দের কারণে সারাক্ষণ পারমাণবিক যুদ্ধ নিয়ে ভাবতে হচ্ছে। অথচ মানব জাতির অস্তিত্বের জন্য হুমকি হলো জলবায়ু।’

বাইডেনের সেই গালিকে বিদ্রূপাত্মকভাবে উড়িয়ে দিয়েছিলেন পুতিন। বাইডেনের পাল্টা জবাবে তিনি বলেন, এ ধরনের মন্তব্যের জন্যই আমেরিকার প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের চেয়ে মার্কিনিরা তাকে বেশি পছন্দ করেন।

পূর্ববর্তী নিবন্ধঅনুমতি ছাড়া হজ করলে প্রবাসীদের দেশে ফেরত পাঠাবে সৌদি আরব
পরবর্তী নিবন্ধএবার ভারতকে হারাতে চায় যুক্তরাষ্ট্র