কোপার আগে অবসরে কাভানি

স্পোর্টস ডেস্ক : কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বে ঘানার বিপক্ষে ম্যাচের পর দেশের হয়ে আর মাঠে নামেননি এদিনসন কাভানি। এবার কোপা আমেরিকা আগে অবসরের ঘোষণা দিলেন বোকা জুনিয়র্সের এই ফরোয়ার্ড।

গতকাল রাতে সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে আন্তর্জাতিক ফুটবল ছাড়ার কথা জানান কাভানি। সেখানে তিনি লিখেছেন, ‘আজ (কাল) আমি উরুগুয়ে দল থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। তবে সব সময় প্রিয় দলকে অনুসরণ করব, তখনো আমার হৃদয় কাঁপবে। এই সুন্দর জার্সিটি পরে মাঠে নামার সময় যেমন হতো।’

‘নিঃসন্দেহে মহামূল্য অনেকগুলো বছর কাটিয়েছি, হাজারও কথা বলার আছে, স্মৃতিচারণ করার আছে। তবে আজকের দিনটিতে আমি স্রেফ ক্যারিয়ারের নতুন অধ্যায়ে নিজেকে উৎসর্গ করতে চাই এবং যেখানে আমার থাকতে হবে, সেখানে সবটুকু উজাড় করে দিতে চাই।’

২০০৮ সালের ফেব্রুয়ারিতে উরুগুয়ের জার্সিতে অভিষেক হয়েছিল কাভানির। এরপর দীর্ঘ পথচলায় দেশের হয়ে খেলেছেন তিনি ১৩৬ ম্যাচ। গোল করেছেন ৫৮টি। দুটিতেই তিনি উরুগুয়ের দ্বিতীয় সর্বোচ্চ।

ক্লাব ফুটবলে কাভানি খেলেছেন পালের্মো, নাপোলি, পিএসজি, ম্যানচেস্টার ইউনাইটেড ও ভালেন্সিয়ায়। সেরা সময় কেটেছে তার পিএসজিতে। প্যারিসের ক্লাবটির হয়ে জিতেছে ৬টি ফরাসি লিগ ও ৫টি ফরাসি কাপসহ মোট ২১টি ট্রফি।

পিএসজিতে ৭ বছর কাটিয়ে ২০২০ সালে তিনি পাড়ি জমান মানচেস্টার ইউনাইটেডে। সেখান থেকে ২০২২ সালে ভালেন্সিয়ায় গিয়ে গত বছর ইউরোপিয়ান ফুটবলের পাট চুকিয়ে নাম লেখান আর্জেন্টাইন ক্লাব বোকা জুনিয়র্সে।

পূর্ববর্তী নিবন্ধনুসরাত ফারিয়ার নতুন গান
পরবর্তী নিবন্ধপ্রবাসীদের মালয়েশিয়া পৌঁছাতে সন্ধ্যায় বিমানের বিশেষ ফ্লাইট