সবাইকে শেষ করো : ইসরায়েলি গোলায় নিকি হ্যালি

আন্তর্জাতিক ডেস্ক : যুদ্ধবিধ্বস্ত গাজা উপত্যকার রাফা শহরে ইসরায়েল হামলা শুরু করার পর থেকে সারা বিশ্ব যখন সোচ্চার হচ্ছে ফিলিস্তিনিদের স্বাধীনতার দাবিতে, ঠিক তখনই রিপাবলিকান দলের সাবেক মার্কিন প্রেসিডেন্ট প্রার্থীর দৌড়ে থাকা নিকি হ্যালি গোলার আঘাতে গাজাবাসীদের নিশ্চিহ্ন করে দেওয়ার লক্ষ্যে এক বিস্ফোরক মন্তব্য করেছেন। খবর আল জাজিরার।

গত ২৭ মে সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী লেবাননের সঙ্গে ইসরায়েলের উত্তরাঞ্চলীয় সীমান্তে অবস্থিত সামরিক স্থাপনাগুলো পরিদর্শন করার সময় একটি ইসরায়েলি গোলায় ‘সবাইকে শেষ করো’ লিখে ছবি তোলেন।

ইসরায়েলের পার্লামেন্ট সদস্য ও জাতিসংঘে ইসরায়েলের সাবেক রাষ্ট্রদূত ড্যানি ড্যানন তার সামাজিক যোগাযোগমাধ্যমের অ্যাকাউন্টে ছবিটি পোস্ট করেন। ছবিটি তিনি নিকি হ্যালির সঙ্গে সীমান্ত সফরের সময় তুলেছিলেন। সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে ড্যানন লেখেন, “আমার বন্ধু সাবেক রাষ্ট্রদূত নিকি হ্যালি বেগুনি মার্কার কলম দিয়ে একটি কামানের গোলার খোলের উপর হাঁটু গেড়ে বসে লিখেছেন ‘সবাইকে শেষ করো’।”

নিকি হ্যালি যুক্তরাষ্ট্রের কট্টরপন্থী রাজনীতিবিদ হিসেবে পরিচিত। হ্যালি ২০১১ থেকে ২০১৭ সাল পর্যন্ত সাউথ ক্যারোলাইনার গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় থাকাকালে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের ২৯তম রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত হন এবং ২০১৭ জানুয়ারি থেকে ২০১৮ ডিসেম্বর পর্যন্ত কাজ করেন। নিকি হ্যালি নিরাপত্তা পরিষদে মার্কিন স্বার্থ রক্ষা, বিশেষ করে ইসরায়েলের প্রতি মার্কিন সমর্থন ছাড়াও জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল থেকে মার্কিন যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার প্রচেষ্টার নেতৃত্ব দেন।

২০২৪ সালে নিকি হ্যালি মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট পদের প্রাইমারিতে একজন প্রার্থী হিসেবে আবির্ভূত হন। তিনি ২০২৩ সালের ১৪ ফেব্রুয়ারি প্রেসিডেন্ট নির্বাচনের জন্য প্রচার প্রচারণার ঘোষণা দেন। ২০২৪ সালের ৬ মার্চ তিনি সুপার সানডেতে রিপাবলিকান দলের পক্ষে প্রেসিডেন্ট প্রার্থী হতে তার চালানো প্রচারণা স্থগিত করেন।

পূর্ববর্তী নিবন্ধওবায়দুল কাদেরের ভাইসহ ২ প্রার্থীর ভোট বর্জন
পরবর্তী নিবন্ধব্রাহ্মণবাড়িয়ায় মহিলা ভাইস চেয়ারম্যানপ্রার্থী নিখোঁজ