আনার হত্যা: মূলহোতা শাহীন ও তার সহযোগী সিয়ামকে ফেরাতে এনসিবির চিঠি

নিউজ ডেস্ক

কলকাতার সঞ্জীবা গার্ডেনে বাংলাদেশের ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনারকে হত্যার ঘটনায় মূল মাস্টারমাইন্ড বাংলাদেশি আমেরিকান আখতারুজ্জামান শাহীনকে শনাক্ত করা হয়েছে। তার নির্দেশে হত্যাকাণ্ডে অংশ নেয় বেশ কয়েকজন। তাদের মধ্যে এখন পর্যন্ত চারজন গ্রেপ্তার হলেও পলাতক রয়েছে চারজন।

হত্যাকাণ্ডের পর পালিয়ে যাওয়া মূল পরিকল্পনাকারী আখতারুজ্জামান শাহীন আমেরিকায় ও সহযোগী সিয়াম নেপালে পালিয়ে গেছেন। তদন্তের স্বার্থে ডিবি পুলিশের আবেদনের পরিপ্রেক্ষিতে তাদের ফিরিয়ে আনতে ইন্টারপোলের সহায়তায় সংশ্লিষ্ট দেশ দুটির এনসিবির কাছে সহায়তা চেয়ে চিঠি পাঠিয়েছে বাংলাদেশ পুলিশের ন্যাশনাল সেন্টার ব্যুরো (এনসিবি)।

সোমবার (২৭ মে) রাতে এ ব্যাপারে পুলিশ সদর দপ্তরের ইন্টারপোলের শাখা কার্যালয় ন্যাশনাল সেন্টার ব্যুরোর (এনসিবি) এআইজি আলী হায়দার চৌধুরী বলেন, ঢাকা মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে সংসদ সদস্য আনার হত্যাকাণ্ডে জড়িত দুজনকে ফিরিয়ে আনতে আবেদন করা হয়েছে। সে পরিপ্রেক্ষিতে আমরা ইন্টারপোলের মাধ্যমে সংশ্লিষ্ট দুটি দেশকে চিঠি পাঠিয়েছি। দুজনকে ফিরিয়ে দেওয়ার জন্য সার্বিক সহযোগিতা চাওয়া হয়েছে।

পুলিশ সদর দপ্তরের ন্যাশনাল সেন্টার ব্যুরোর (এনসিবি) সূত্রে জানা গেছে, সংসদ সদস্য আনার হত্যার ঘটনায় মূল পরিকল্পনাকারী হিসেবে দুই দেশের পুলিশ যাকে শনাক্ত করেছে, সেই আক্তারুজ্জামান শাহীন নেপাল ও দুবাই হয়ে যুক্তরাষ্ট্রে পাড়ি দিয়েছেন বলে তথ্য পাওয়া গেছে। সোমবার তাকে ফেরত পাঠানোর জন্য আমেরিকার এনসিবিকে মেইল করা হয়েছে। পাশাপাশি ইন্টারপোলের সহায়তায় সংশ্লিষ্ট দেশটির পুলিশকে অবহিত করা হয়েছে। একই প্রক্রিয়ায় নেপালে পালানো আনার হত্যায় অন্যতম সহযোগী সিয়ামকে ফিরিয়ে আনতে সংশ্লিষ্ট দেশকে দু’দিন আগে ইন্টারপোলের সহায়তায় চিঠি পাঠানো হয়েছে।

সূত্রটি বলছে, বাংলাদেশের সঙ্গে আমেরিকার বন্দি বিনিময় চুক্তি নেই। সংগত কারণে ইন্ডিয়ান ন্যাশনাল সেন্টার ব্যুরোকে (এনসিবি) আলাদা চিঠি দেওয়া হয়েছে। যেহেতু আনার হত্যায় কলকাতাতেও মামলা হয়েছে। ভারতের সঙ্গে আমেরিকা ও নেপালের বন্দি বিনিময় চুক্তি আছে। তাই তাদের সহযোগিতা চেয়ে চিঠি পাঠানো হয়েছে।

কলকাতা পুলিশ ও ঢাকা মেট্রোপলিটন গোয়েন্দা পুলিশ সূত্রে জানা গেছে, সংসদ সদস্য আনার হত্যাকাণ্ডে যে কয়েকজনের নাম এসেছে তাদের মধ্যে গ্রেপ্তার চারজন ছাড়াও এখনো পলাতক চারজন। এখন পর্যন্ত বাংলাদেশে তিনজন এবং ভারতের কলকাতায় একজন গ্রেপ্তার হয়েছেন।

ঢাকা মেট্রোপলিটন গোয়েন্দা পুলিশের (ডিবি) হাতে গ্রেপ্তাররা হলেন– আমানুল্লাহ আমান ওরফে শিমুল ভুইয়া, তানভীর ভুইয়া ও শিলাস্তি রহমান। অন্যদিকে কলকাতা পুলিশ জিহাদ হাওলাদার নামে একজন কসাইকে গ্রেপ্তার করেছে। হত্যার দুই মাস আগে মুম্বাইয়ে অবৈধ অভিবাসী জিহাদকে পাঠানো হয়েছিল। তার বাড়ি বাংলাদেশের খুলনায়।

সংসদ সদস্য আনার খুনের বিভিন্ন পর্যায়ে জড়িত আরও অন্তত চারজনের নাম পেয়েছে দুই দেশের পুলিশ। তাদের মধ্যে আক্তারুজ্জামান শাহীন, সিয়ামসহ চারজন এখনো ধরা পড়েননি। বাকি দুজন হলেন– ফয়সাল আলী সাজী ও মো. মুস্তাফিজুর রহমান ফকির। দুজনই খুলনার ফুলতলার বাসিন্দা। ঢাকায় ডিবির হাতে গ্রেপ্তার শিমুল ভুইয়ার ঘনিষ্ঠজন হিসেবে এলাকায় পরিচিত তারা। এ দুজন বাংলাদেশে আছেন বলে পুলিশের কাছে তথ্য রয়েছে।

‘মূল পরিকল্পনাকারী’ আক্তারুজ্জামান শাহীন একজনকে ভাড়া করেছিলেন বলে জানিয়েছে তদন্ত সংশ্লিষ্ট সূত্রগুলো। সূত্র বলছে, প্রাথমিক জিজ্ঞাসাবাদে আমানুল্লাহ নামধারী ব্যক্তি এ কথা জানিয়েছেন। পরে আমানুল্লাহ ভাড়া করেন মোস্তাফিজুর রহমান ফকির ও ফয়সাল আলীকে।

পূর্ববর্তী নিবন্ধএমপি আনারের দেহ টুকরো টুকরো করে টয়লেটে ফেলা হয়
পরবর্তী নিবন্ধঢাকাসহ ১৭ অঞ্চলে ৮০ কিমি বেগে ঝোড়ো হাওয়া ও বৃষ্টি