রিশাদকে ঘরোয়ায় না খেলানোটা দুর্ভাগ্যজনক : শান্ত

স্পোর্টস ডেস্ক : তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে অমিতব্যয়ী বোলিংয়ের কারণে শ্রীলঙ্কার বিপক্ষে ৩ রানের ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। ওই ম্যাচে ৬ জনকে দিয়ে বল করিয়েছেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। এর মধ্যে সবচেয়ে ভালো বোলিংটা (৪ ওভারে ১/৩২) করেছিলেন রিশাদ হোসেন।

দ্বিতীয় ম্যাচে দাপুটে জয়ে সিরিজে ফিরেছে বাংলাদেশ। এই ম্যাচেও দারুণ বোলিং করেছেন রিশাদ। এদিনের ৬ বোলারের বোলিং ফিগার বিবেচনায় তিনি ছিলেন সেরা তিনে। ৩ ওভারে ২১ রান খরচ করেছেন ডানহাতি এই লেগস্পিনার।

দারুণ বোলিং করলেও দলে নিয়মিত জায়গা পান না রিশাদ। এবারের বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে খেলেছেন তিনি। দল ফাইনাল পর্যন্ত গেলেও রিশাদকে খেলানো হয়েছে মাত্র ৪ ম্যাচে।

এছাড়া ঘরোয়া ক্রিকেটেও রিশাদকে রাখা হয় অপশন হিসেবে। একাদশে জায়গা পান না নিয়মিত। ফলে নিজের নৈপুণ্য দেখানোর সুযোগটাও তেমনভাবে আসে না তার জন্য।

গতকাল বুধবার লঙ্কানদের বিপক্ষে ম্যাচ জয়ের পর বোলারদের প্রশংসা করেছেন শান্ত। এ সময় রিশাদের সঙ্গে ঘটে যাওয়া এসব বিষয় নিয়েও কথা বলেন টাইগার অধিনায়ক।

শান্ত বলেন, ‘আমার মনে হয় খুব ডিফিকাল্ট ওর জন্য। ঘরোয়া ক্রিকেটে খুব বেশি ম্যাচ খেলায় না। দুর্ভাগ্যজনক যে দলগুলো তাকে খেলায় না। কেন খেলায় না, সেটাও জানা নেই। কিন্তু সে যে কয়টা ম্যাচ খেলেছে, খুব ভালো বল করেছে। প্রত্যেকটা ম্যাচে। যে কোনো কন্ডিশনে যে কোনো সিচুয়েশনে। বড় বড় ব্যাটারের বিরুদ্ধে খুব ভালো বল করেছে।’

‘ওর জন্য কঠিন। তারপরও সে নিজেকে ভালোভাবে প্রস্তুত করেছে। ওকে যে প্ল্যানটা দেওয়া হয়, ও চেষ্টা করে। আশা করবো সামনে যদি সে ঘরোয়াতে আরও বেশি ম্যাচ খেলার সুযোগ পায়, আন্তর্জাতিকে ওর জন্য সহজ হবে।’- যোগ করেন তিনি।

শান্ত আরও বলেন, ‘অবশ্যই ও অনেক উন্নতি করেছে। ওর লেন্থটা খুব ভালো হয়েছে আগের চেয়ে। একটা জায়গায় বল করে যেতে পারে। ভ্যারিয়েশন নিয়েও কাজ করছে। আমার মনে হয় যেভাবে বল করছে, সেটা যদি কন্টিনিউ করতে পারে, সামনে আরও ভালো করবে।’

পূর্ববর্তী নিবন্ধনবাবগঞ্জের বীর মুক্তিযোদ্ধা মো. আরমান সিকদারের ইন্তেকাল
পরবর্তী নিবন্ধএবারের আইপিএল খেলেই অবসরে যাচ্ছেন দিনেশ কার্তিক