৫ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা চীনের, ব্যয় বাড়ছে প্রতিরক্ষাখাতে

আন্তর্জাতিক ডেস্ক : চীনের প্রধানমন্ত্রী লি চিয়াং ২০২৪ সালের বাজেট ঘোষণা করেছেন। প্রতিরক্ষা বাজেট ৭ দশমিক ২ শতাংশ বাড়ানো হবে বলে জানান তিনি। আর প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে ৫ শতাংশ।

মঙ্গলবার (৫ মার্চ) ন্যাশনাল পিপলস কংগ্রেসের বার্ষিক সম্মেলনের শুরুর দিন এসব ঘোষণা দেন চীনা প্রধানমন্ত্রী। এছাড়া ২০২৪ সালের জন্য সরকারের গ্রহণ করা কিছু গুরুত্বপূর্ণ নীতিমালাও তুলে ধরেন তিনি।

গতবছরও প্রতিরক্ষাখাতে বাজেট একই পরিমাণে বাড়ানো হয়েছিল। গতবারের মতো এবারও প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রার চেয়ে প্রতিরক্ষা খাতে বাজেট বেশি ধরা হয়েছে।

সাম্প্রতিক সময়ে তাইওয়ানকে ঘিরে পশ্চিমা বিশ্ব ও চীনের মধ্যে উত্তেজনা তৈরি হয়েছে। চীন তাইওয়ানকে নিজের অঞ্চল মনে করে এবং ভবিষ্যতে কোনো এক সময় একত্রিত হবে বলে আশা করে।

মঙ্গলবার প্রকাশিত সরকারি এক প্রতিবেদনেও বিষয়টি উল্লেখ করা হয়। তবে এবার পুনরেকত্রীকরণের ক্ষেত্রে ‘শান্তিপূর্ণ’ শব্দটি বাদ দেওয়া হয়েছে।

সিঙ্গাপুরের ‘রাজারত্নম স্কুল অব ইন্টারন্যাশনাল স্টাডিজের’ প্রতিরক্ষা বিশ্লেষক লি মিংজিয়াং বলেন, অর্থনীতির অবস্থা খারাপ হলেও প্রতিরক্ষাখাতে বাজেট বাড়ানোর ক্ষেত্রে তাইওয়ানের বিষয়টি বড় বিবেচনায় নিয়েছে চীন।

তিনি বলেন, চীন দেখাতে চাইছে, আগামী দশকে দেশটি তার সামরিক বাহিনীকে এমন পর্যায়ে নিয়ে যেতে চায় যেন অনিচ্ছা সত্ত্বেও যুদ্ধ করতে হলে যেন তারা জিততে পারে।

বর্তমান প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ১১ বছরের মেয়াদে প্রতিরক্ষা বাজেট দ্বিগুণ হয়েছে। এ বছর সেটি ২৩০ বিলিয়ন ডলার হবে।

লন্ডনের ‘ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব স্ট্র্যাটেজিক স্টাডিজ’ এর গতমাসে প্রকাশিত এক গবেষণায় বলা হয়, চীনের প্রতিরক্ষা বাজেটের একটি বড় অংশ কেনাকাটায় খরচ হতে পারে, কারণ ২০৩৫ সালের মধ্যে সামরিক বাহিনীর আধুনিকীকরণের লক্ষ্য নির্ধারণ করেছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। এরইমধ্যে যুদ্ধজাহাজ ও ডুবোজাহাজ থেকে শুরু করে ড্রোন ও আধুনিক মিসাইল তৈরি করছে চীন।

সূত্র: ডয়েচে ভেলে, গ্লোবাল টাইমস

পূর্ববর্তী নিবন্ধসেনাবাহিনীর ট্রেনিংয়ে যাচ্ছেন পাকিস্তানি ক্রিকেটাররা
পরবর্তী নিবন্ধএমবাপ্পের জোড়া গোলে কোয়ার্টার ফাইনালে পিএসজি